সকালে ফল খেলে কী কী বিপদ হতে পারে?

Posted By:
Subscribe to Boldsky

দিনের শুরুতে কেমন খাবার খেতে হয়? বেশিরভাগই রুটি, ভাত, জ্যাম-পাউরুটি অথবা কনফ্লেক্সের নাম নেবেন। তাই তো? শুনলে হয়তো অবাক হয়ে যাবেন যে সবকটি উত্তরই ভুল। কেন? কারণ সকাল সকাল রান্না করা খাবার খেলে প্রয়োজনীয় পুষ্টি বা এনার্জি পাওয়া যায় না। তাই এমন খাবার খাওয়া একেবারেই চলবে না। কারণ দৌড়ের শুরুতেই যদি হোঁচট খান, তাহলে সারাদিন কেমনভাবে লড়াই চালাবেন বলুন! তাহলে উপায়? একাধিক গবেষণায় একথা প্রমাণিত হয়েছে যে দিনের শুরুটা যদি ফল খেয়ে করা যায়, তাহলে সবথেকে ভাল হয়। কারণ ফল শরীরের যতটা কাজে লাগে, অন্য খাবার থেকে ততটা উপকার পাওয়া যায় না। কেন জানেন?

এই উত্তর পেতে যে একবার চোখ রাখতেই হবে এই প্রবন্ধে। প্রসঙ্গত, আপনি যদি ডায়াবেটিস, ফুড অ্যালার্জি অথবা হজমের সমস্যার শিকার হন, তাহলে এমন ডায়েট মেনে চলার আগে একবার চিকিৎসকের সঙ্গে আলোচনা করে ভুলবেন না।

উপকারিতা:

উপকারিতা:

হজম ক্ষমকার উন্নতি ঘটানোর পাশপাশি শরীরকে সার্বিকভাবে চাঙ্গা করে তুলতে ফলের কোনও বিকল্প হয় না বললেই চলে। শুধু তাই নয়, এতে উপস্থিত ফাইবার শরীর থেকে ক্ষতিকর সব বিষ বা টক্সিন বের করে দিয়ে নানা রোগকে দুরে রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাছাড়া ফলে উপস্থিত জল, শরীরে প্রয়োজনীয় জলের ঘাটতি মেটাতে দারুন কাজে আসে।

উপকারিতা ২:

উপকারিতা ২:

সকাল সকাল মন ভাল করে দিতে দারুন কাজে লাগে ফল। কীভাবে? এতে উপস্থিত নানা উপকারি উপদান শরীরের কিছু রদ বদল ঘটায়। ফলে খিটখিটে মুড ভাল হতে একেবারেই সময় লাগে না।

উপকারিতা ৩:

উপকারিতা ৩:

দিনের প্রথম খাবার হিসেবে বেদানা, কমলা লেবু, আম, তরমুজ, জাম, আপেল এবং কলা খাওয়া খুব জরুরি। কারণ এই ফলগুলিতে রয়েছে প্রচুর মাত্রায় জল এবং নানাবিধ পুষ্টিকর উপাদান, যা এনার্জির ঘাটতি মেটানোর পাশাপাশি সার্বিকভাবে শরীরের কর্মক্ষমতা বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

উপকারিতা ৪:

উপকারিতা ৪:

ফলে রয়েছে প্রচুর মাত্রায় এনজাইম, যা শরীরে পুষ্টির ঘাটতি মেটাতে দারুন কাজে আসে। সেই সঙ্গে হজম ক্ষমতা এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতিতেও বিশেষ ভূমিকা পালন নেয়।

উপকারিতা ৫:

উপকারিতা ৫:

আনারাস, পেঁপে, স্ট্রবেরি, আঙুর, লেবু এবং কমলা লেবুতে রয়েছে প্রচুর মাত্রায় ভিটামিন সি, যা মানসিক চাপ কমানোর পাশপাশি শরীরের নানাবিধ ক্ষত এবং প্রদাহ কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। প্রসঙ্গত, ফলে থাকে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট, যা ত্বক এবং শরীরের বয়স ধরে রাখতে দারুন ভাবে সাহায্য করে।

উপকারিতা ৬:

উপকারিতা ৬:

সকাল সকাল ফল খেলে জাঙ্ক ফুড খাওয়ার ইচ্ছা একেবারে কমে যায়। ফলে শরীরের ক্ষতি হওয়ার আশঙ্কা কমে।

উপকারিতা ৭:

উপকারিতা ৭:

ওজন স্বাভাবিক রাখতেও ফলের কোনও বিকল্প হয় না বললেই চলে। তাই ওয়েট কমাতে দিনের প্রথম খাবার হিসেবে আজ খেকেই নিজের পছন্দসই ফলকে বেছে নিন। উপকারে পাবেন।

English summary
Any cooked food will not match the power of raw fruits. Cooking may reduce the nutritional value of any food. Fruits can be eaten raw. The vitamin and the mineral content fruits offer can surely make your day go well
Story first published: Monday, April 3, 2017, 12:25 [IST]
Please Wait while comments are loading...