আপনি কি খুব না ডাকেন? তাহলে খাওয়া শুরু করুন এই ঘরোয়া ওষুধটি

Written By:
Subscribe to Boldsky

এটা এমন একটা সমস্যা যাতে সিংহভাগ মানুষই আক্রান্ত। আর এই কারণে শুধু আক্রান্ত ব্যক্তি নয়, তার আশেপাশে থাকা বাকিদের অবস্থাও দুর্বিসহ হয়ে ওঠে। একবার ভাবুন তো সারা দিন খাটা-খাটনির পর সবে মাত্র একটু চোখের পাতা এক করছেন, অমনি পাশে শুয়ে থাকা আপনার পতি দেবের নাসিকা গর্জনের চোটে আপনার ঘুম লাটে উঠেছে। এমন অবস্থার শিকার যে অগুনতি মানুষ, তা বলাই বাহুল্য! তাই তো আজ এই প্রবন্ধে এমন একটি ঘরোয়া ওষুধ সম্পর্কে আলোচনা করা হল, যা নিয়মিত খেলে নাক ডাকার হাত থেকে অনেকাংশেই নিস্তার পাওয়া সম্ভব।

কেউ নাক ডাকে কেন? আসলে ঘুমানোর সময় যাদের শ্বাস-প্রশ্বাসের সমস্যা হয়, তারাই সাধারণ এমন রোগে আক্রান্ত হন। তবে আনেক ক্ষেত্রে বংশগত কারণেও এই ধরনের পরিস্থিতির সম্মুখিন হতে হয় অনেককে। প্রসঙ্গত, কেবল মাত্র এই দুই কারণেই যে নাসিকা গর্জন হয়, এমন নয় কিন্তু! এক্ষেত্রে অনেক কারণ দায়ি থাকে। কিছু ক্ষেত্রে তো নানাবিধ রোগের কারণেও এমন সমস্যা দেখা দিতে পারে। তাই নাক ডাকাকে হলকাভাবে নিলে কিন্তু বিপদ!

সাউন্ড স্লিপ ঘুমের জন্য শরীরে বিশেষ কিছু পেশির স্বচ্ছন্দে থাকাটা একান্ত প্রয়োজন। সেই সঙ্গে রক্ত চলাচল ঠিক মতো হওয়াটা জরুরি। শুধু তাই নয়, স্লিপ হরমোনের ক্ষরণও যাতে ঠিক মতো হয় সেদিকেও খেয়ালা রাখা একান্ত প্রয়োজন। এবার বুঝতে পারছেন তো আপাত দৃষ্টিতে মনে না হলেও ঘুম কিন্তু বাস্তবিকই জটিল একটা প্রক্রিয়া, যা একাধিক ফ্যাক্টর দ্বার নিয়ন্ত্রিত হয়ে থাকে।

অনেক তো ঘুমের সম্পর্কে জানা হল। এবার চলুন নাক ডাকা বন্ধের সেই মহৌষধী সম্পর্কে জেনে নেওয়া যাক।

এটা এমন একটা সমস্যা যাতে সিংহভাগ মানুষই আক্রান্ত

উপকরণ:

১. আপেল-১ টা

২, লেবুর রস- ১ গ্লাস

৩. গাজরের রস- পরিমাণ মতো

৪.আজা- ছোট্ট একটা টুকরো

এটা এমন একটা সমস্যা যাতে সিংহভাগ মানুষই আক্রান্ত।

ওষুধটি বানানোর পদ্ধতি:

ব্লেন্ডারে সবকটি উপকরণ দিয়ে ভাল করে মিশিয়ে নিন। মিশ্রনটি তৈরি হয়ে গেলে ঘুমতে যাওয়ার ৩০ মিনিট আগে খেয়ে ফেলুন। তাহলেই কেল্লাফতে!

এটা এমন একটা সমস্যা যাতে সিংহভাগ মানুষই আক্রান্ত।

আদা কেন নেওয়া হল?

শরীরে রক্ত চলাচল ভাল করতে আদার কোনও বিকল্প নেই। সেই সঙ্গে হজম ক্ষমতার উন্নতি ঘটানোর পাশপাশি শরীরে উপস্থিত লক্ষাধিক টিস্য়ুকে শান্ত করতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

এটা এমন একটা সমস্যা যাতে সিংহভাগ মানুষই আক্রান্ত।

আপেল কেন?

কারণ এতে রয়েছে প্রচুর মাত্রায় পটাশিয়াম এবং ভিটামিন বি৬, যা শ্বাস-প্রশ্বাসের প্রক্রিয়াকে বাধাপ্রাপ্ত হতে দেয় না। ফলে নাক ডাকার সমস্যা একেবারে কমে যায়। শুধু তাই নয়, এই উপাদানগুলি স্ট্রেস রিলিফ করে ঘুম যাতে চটজলদি চলে আসে, সেদিকেও খেয়াল রাখে।

 এটা এমন একটা সমস্যা যাতে সিংহভাগ মানুষই আক্রান্ত।

লেবু এক্ষেত্রে কী কাজে আসে?

ঠিক মতো যাতে ঘুম আসে সে বিষয়ে সাহায্য করে লেবু। সেই সঙ্গে হজম ক্ষমতারও উন্নতি ঘটায়।

এটা এমন একটা সমস্যা যাতে সিংহভাগ মানুষই আক্রান্ত।

আর গাজর?

এতে উপস্থিত আলফা ক্যারোটিন গভীর ঘুম আসতে সাহায্য করে।

English summary
Snoring occurs mainly due to breathing issues during sleep. In some cases, it is hereditary and in some cases it could be due to other factors like excessive alcohol consumption, fatigue or any other factor that restricts breathing during sleep.
Story first published: Monday, April 10, 2017, 11:07 [IST]
Please Wait while comments are loading...