For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আপনার ব্লাড গ্রুপ কী? জেনে নিন রক্তের গ্রুপ অনুযায়ী কী খাবেন আর কী খাবেন না

|

প্রত্যেক মানুষেরই নির্দিষ্ট ব্লাড গ্রুপ আছে। ব্যক্তিভেদে রক্তের ধরন মূলত চার প্রকার রক্তের গ্রুপ দেখতে পাওয়া যায় - A, B, AB এবং O। কিন্তু ব্লাড গ্রুপ জানা কি শুধুমাত্র রক্ত দেওয়া-নেওয়ার জন্যই প্রয়োজন? না, একেবারেই নয়। জানলে অবাক হবেন, রক্তের গ্রুপের উপর ভিত্তি করে ডায়েট চার্ট অনুসরণ করলে স্বাস্থ্যের নানা সমস্যা দূর হতে পারে। তবে এর সত্যতা কত টুকু?

নিউরোপ্যাথ ড. পিটার ডি'অ্যাডামো তাঁর বইতে প্রথম রক্তের গ্রুপের উপর ভিত্তি করে একটি খাদ্যতালিকা তৈরি করেছেন। তিনি জানিয়েছেন, রক্তের গ্রুপ অনুযায়ী খাওয়াদাওয়া করলে হজম ভাল হয়, রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ে, সংক্রমণের সম্ভাবনাও কমে। তাহলে জেনে নিন, কোন ব্লাড গ্রুপের কেমন ডায়েট অনুসরণ করা উচিত।

ব্লাড গ্রুপ A

ব্লাড গ্রুপ A

টাইপ A ব্লাড গ্রুপের ব্যক্তিদের মাংসজাত দ্রব্য বেশি না খাওয়াই ভাল। লাল মাংস বাদ দিতে হবে খাদ্যতালিকা থেকে। এর পরিবর্তে টাটকা ফল, শাকসবজি, বিনস, লেগুমস এবং গোটা শস্য দৈনন্দিন খাদ্যতালিকায় রাখা উচিত। A টাইপ রক্তের ব্যক্তিদের ইমিউন সিস্টেম সেনসিটিভ প্রকৃতির হয়।

ব্লাড গ্রুপ B

ব্লাড গ্রুপ B

যাদের রক্ত B গ্রুপের, তারা নিয়মিত সবুজ শাকসবজি, ডিম এবং লো-ফ্যাট দুগ্ধজাত খাবার খান। ভুট্টা, গম, বাজরা, মসুর ডাল, টমেটো, চিনাবাদাম এবং তিল এড়িয়ে চলাই ভাল। মাংস খাওয়ার অনুমতি থাকলেও, মুরগি ও শূকরের মাংস না খাওয়াই ভাল।

ব্লাড গ্রুপ AB

ব্লাড গ্রুপ AB

এই ব্লাড গ্রুপের লোকেদের সামুদ্রিক খাবার, তোফু, দুগ্ধজাত খাবার, বিনস, সবুজ শাকসবজি এবং দানাশস্য খাওয়া উচিত। তবে ভুট্টা, রাজমা, গরুর মাংস এবং মুরগির মাংস এড়িয়ে চলা ভাল। যাদের AB গ্রুপের রক্ত, তাদের পাকস্থলীর অ্যাসিড কম থাকে। তাই, ক্যাফেইন, অ্যালকোহল এবং স্মোকড মিট খাওয়া একেবারেই উচিত নয়।

ব্লাড গ্রুপ O

ব্লাড গ্রুপ O

যাঁদের রক্তের গ্রুপ O তাঁদের উচ্চ-প্রোটিন সমৃদ্ধ প্রাণিজ খাদ্য খাওয়া দরকার। অর্থাৎ মাছ, মাংস ও ডিম খাওয়া যেতে পারে। শাকসবজি খেতে পারেন। অন্য দিকে এড়িয়ে চলতে হবে দানা শস্য ও দুগ্ধজাত পদার্থ।

তবে যারা কোনও রোগে ভুগছেন বা স্বাস্থ্যের নানা সমস্যা রয়েছে, তাদের পক্ষে ব্লাড গ্রুপ অনুযায়ী খাওয়াদাওয়া মেনে চলা সম্ভব নয়। কারণ তাদের স্বাস্থ্যের পাশাপাশি খাওয়াদাওয়ার দিকে বিশেষ মনোযোগ দেওয়া উচিত। উদাহরণস্বরূপ, ডায়াবেটিস রোগীদের একেবারেই অন্যরকম ডায়েট মেনে চলতে হয়। আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশন অনুসারে, ব্লাড টাইপ ডায়েট অনুসরণ করলে কেবলমাত্র রক্তের গ্রুপ অনুযায়ী খাবারই খেতে হবে, যা ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে কার্যকর নয়।

তবে উপরে উল্লিখিত রক্তের টাইপ অনুযায়ী খাদ্যতালিকা নিয়ে অনেক বিতর্ক রয়েছে। এই বিষয়ে আরও বিস্তারিত গবেষণা প্রয়োজন বলেই মত বিশেষজ্ঞদের।

English summary

What you should eat, according to your blood group in bengali

Here's a look at the foods best suited for your blood group. Read on.
X
Desktop Bottom Promotion