For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ব্রেকফাস্টে রোজ পাউরুটি খান? শরীরের মারাত্মক ক্ষতি করছেন না তো!

|

সকালের জলখাবারে বেশিরভাগ মানুষেরই পছন্দের তালিকায় রয়েছে পাউরুটি। অনেকে আবার সন্ধ্যার টিফিনেও পাউরুটি খেয়ে থাকেন। পাউরুটির টোস্ট, স্যান্ডউইচ কিংবা জ্যাম বা মাখন লাগিয়ে খেতে মন্দ লাগে না, আর খেতে বেশি সময়ও যায় না। কিন্তু অনেকেই হয়তো জানে না যে, অতিরিক্ত পরিমাণে পাউরুটি খেলে তা আমাদের স্বাস্থ্যের জন্য খুব খারাপ। এর ফলে শরীরে বেশ কিছু মারণ রোগ শরীরে বাসা বাঁধতে শুরু করে। আসুন জেনে নেওয়া যাক, পাউরুটি বেশি খেলে আমাদের শরীরে কী কী সমস্যা দেখা দিতে পারে।

ব্লাড সুগার বাড়ানোর কাজ করে

ব্লাড সুগার বাড়ানোর কাজ করে

প্রতিদিন পাউরুটি খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়, যার ফলে ডায়াবেটিসের ঝুঁকিও বাড়ে। আর ডায়াবেটিস হওয়া মানে, তার সাথে আরও অনেক রোগ আসা। হাই ব্লাড প্রেসারের সমস্যাও বাড়ে।

মানসিক অবসাদ বা ডিপ্রেশন

মানসিক অবসাদ বা ডিপ্রেশন

আমেরিকান জার্নাল অফ ক্লিনিকাল নিউট্রিশন-এ প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, পাউরুটি খাওয়ার ফলে আমাদের শরীরে অনেক পরিবর্তন হয়, ফলে বিশেষ কিছু হরমোনের ক্ষরণও বেড়ে যায়। এই কারণে মানসিক অবসাদ-এর মতো সমস্যাও অনেক গুণ বাড়ে।

শরীরে কোলেস্টেরলের মাত্রা বাড়ে

শরীরে কোলেস্টেরলের মাত্রা বাড়ে

গবেষণায় দেখা গিয়েছে, পাউরুটি বা ময়দা দিয়ে প্রস্তুত কোনও খাবার নিয়মিত খেলে শরীরে কোলেস্টেরলের মাত্রা অনেকটাই বাড়ে। আর কোলেস্টরল বৃদ্ধি পেলে হার্টের নানা সমস্যার ঝুঁকি বাড়বে।

আরও পড়ুন :কাজের চাপে ব্রেকফাস্ট করা হয় না? নিজের অজান্তেই এই মারাত্মক রোগগুলো ডেকে আনছেন না তো!

পেট ভরে যায় কিন্তু তবে পুষ্টি মেলে না

পেট ভরে যায় কিন্তু তবে পুষ্টি মেলে না

পাউরুটি খেলে খিদে হয়তো মেটে, কিন্তু শরীর সঠিক পুষ্টি পায় না। আপনার সন্তান যদি ক্ষুধার্ত অবস্থায় প্রতিদিন পাউরুটি খায় তবে সে অপুষ্টির শিকার হতে পারে।

ওজন বাড়ে

ওজন বাড়ে

গবেষণা অনুযায়ী, পাউরুটি খাওয়ার পর শর্করার মাত্রা বৃদ্ধি পায় এবং কার্বোহাইড্রেটের পরিমাণ বাড়তে থাকে, এর ফলে ওজনও বাড়তে শুরু করে।

English summary

What Happens When You Eat Bread Every Day

Here's a look at the possible health effects of eating bread every day.
Story first published: Monday, February 1, 2021, 12:18 [IST]
X