For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) অ্যালজেইমার রোগ আটকাবে এই খাবার

|

অ্যালজেইমার রোগটি সাধারণভাবে স্মৃতিভ্রংশের সাধারণ রূপ। এই রোগের প্রতিকার এখনও বের করা যায়নি। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এই রোগে অবস্থা আরও ভয়াবহ হয় এবং ধীরে ধীরে রোগী মৃত্যুর দিকে এগিয়ে যায়। [জানুন অ্যালজেইমার রোগ সম্পর্কে]

বিশেষ করে বয়স্ক মানুষেরাই এই অ্যালজেইমার রোগের শিকার হন। এই রোগের প্রভাব বয়স বাড়ার পরে হলেও কমবয়স থেকেই এর সূত্রপাত হতে পারে। সারা বিশ্বে কয়েক কোটি মানুষ এই রোগে আক্রান্ত রয়েছেন।

সকলেই জানেন যে অ্যালজেইমারে আক্রান্ত হলে এর কোনও প্রতিকার নেই। তবে কিছু উপায় রয়েছে যা অ্যালজেইমারে আক্রান্ত হওয়া থেকে বাঁচাতে পারে। এমন কয়েকটি খাবার নিজের ডায়েট চার্টে রাখলে এই রোগে আক্রান্ত হওয়ার হাত থেকে বাঁচা সম্ভব।

চেরি ও বেরি জাতীয় ফল

চেরি ও বেরি জাতীয় ফল

এই ধরনের ফলে অ্যান্থোসায়ানিন নামক উপাদান রয়েছে যা মস্তিষ্ককে রক্ষা করতে সাহায্য করে। এছাড়া এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন সি স্মৃতিভ্রংশের সমস্যাকে কমিয়ে আনে।

ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড

ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড

ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার অ্যালজেউমার রোগকে শরীরে বাড়তে দেয় না। নানা ধরনের মাছ, বাদাম ও অলিভ অয়েলের মতো জিনিসে সবচেয়ে বেশি করে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড থাকে।

বাদাম

বাদাম

বাদামে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড তো থাকেই, পাশাপাশি ভিটামিন-ই, ম্যাগনেশিয়াম ইত্যাদিও থাকে। আর এসবই অ্যালজেইমার রোগকে আটকাতে সাহায্য করে।

ফ্ল্যাভনয়েড সমৃদ্ধ খাবার

ফ্ল্যাভনয়েড সমৃদ্ধ খাবার

আপেল, বাধাকপি, রসুন ইত্যাদি উপাদান অ্যালজেইমার প্রতিরোধে বিশেষ সাহায্য করে। মনে রাখার অসুবিধা দূর করতে এগুলি বিশেষ উপযোগী।

ডার্ক চকোলেট

ডার্ক চকোলেট

গবেষণায় দেখা গিয়েছে, ডার্ক চকোলেট অ্যালজেইমার রোগকে প্রতিরোধ করতে সাহায্য করে। এতে থাকা উপাদান স্মৃতিভ্রংশের গতিকে অনেকটা কমিয়ে দেয়। এমনকী হৃদরোগের প্রবণতাকেও কমিয়ে দেয় ডার্ক চকোলেট।

এমন আরও খবর পড়ুন এখানে :

হাইপারটেনশন থেকে সহজে মুক্তি দেবে এই খাবার

এই খাবারে কিডনি স্টোন হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি

বিভিন্ন সংক্রমণ থেকে শরীরকে বাঁচাবার উপায়

হার্ট অ্যাটাকের মুহূর্তে একলা থাকলে কি করবেন?

এইডস থেকে বাঁচার উপায়

English summary

Ways To Treat Alzheimer's Disease

Ways To Treat Alzheimer's Disease
Story first published: Sunday, December 27, 2015, 13:46 [IST]
X
Desktop Bottom Promotion