For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভুলেও যেন এই ৭ ফলের বীজ পেটে না যায়, শরীরে বিষক্রিয়া হতে পারে!

|

আমরা সবাই জানি ফল খেলে স্বাস্থ্যের উন্নতি হয়। পুষ্টিকর উপাদানে ভরপুর খাবার ফল। পেট ভরানোর পাশাপাশি আমাদের স্বাস্থ্যেরও যত্ন নেয়। তবে ফল সঠিকভাবে না খেলে স্বাস্থ্যে উল্টো প্রভাব পড়তে পারে। এমন অনেক ফল আছে, যেগুলি আমরা বীজ সমেত খেয়ে থাকি। কিন্তু কিছু ফলের বীজ আছে, যেগুলি পেটে গেলে বিষক্রিয়া ঘটাতে পারে।

চলুন জেনে নেওয়া যাক, কোন কোন ফলের বীজ খাওয়া স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকারক হতে পারে।

টমেটো বীজ

টমেটো বীজ

গবেষণায় দেখা গেছে, টমেটোর বীজ খাওয়ার ফলে কিডনিতে পাথর হতে পারে। টমেটোতে অক্সালেট থাকে, যা পাথর গঠনে সাহায্য করে। প্রতিদিন প্রচুর পরিমাণে টমেটো খেলে এই সমস্যা হতে পারে।

আপেল বীজ

আপেল বীজ

আপেল খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই উপকারি, কিন্তু এর বীজ স্বাস্থ্যের জন্য খুবই বিপজ্জনক বলে মনে করা হয়। আপেলের বীজে amygdalin নামক যৌগ থাকে, যা আমাদের স্বাস্থ্যের জন্য একেবারেই ভাল নয়। এই বীজ পেটে গেলে শরীরে হাইড্রোজেন সায়ানাইড নির্গত করে, যা অত্যন্ত বিষাক্ত। এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে। তবে ভুলবশত আপেলের বীজ খেয়ে ফেললে চিন্তার কোনও কারণ নেই।

কাঁচা কিডনি বিনস

কাঁচা কিডনি বিনস

রান্না না করা কিডনি বিন খাওয়ার ফলে বমি এবং ডায়রিয়া হতে পারে, কারণ এগুলো সহজে হজম হয় না। একমাত্র এগুলো সিদ্ধ করলে তবেই এর টক্সিন নষ্ট হয়।

লিচুর বীজ

লিচুর বীজ

লিচুর বীজ স্বাস্থ্যের জন্য একেবারেই ভাল নয়। গবেষণা অনুসারে, লিচুর বীজে এক ধরনের অ্যামিনো অ্যাসিড রয়েছে, যা রক্তে গ্লুকোজের মাত্রার উপর প্রভাব ফেলে এবং ব্রেনে প্রদাহের কারণও হতে পারে।

চেরি বীজ

চেরি বীজ

চেরি স্বাস্থ্যের জন্য উপকারি হলেও, এর বীজ কিন্তু বিষ হিসেবে কাজ করতে পারে। চেরি বীজ খেয়ে ফেললে পেট খারাপ হতে পারে। তাই চেরি খাওয়ার সময় অবশ্যই সতর্ক থাকা উচিত।

প্লাম বীজ

প্লাম বীজ

ভুলবশত প্লাম বীজ গিলে ফেললেই বিরাট সমস্যায় পড়তে পারেন। কারণ পেটের মধ্যে এর বীজ বিষের কাজ করে।

আলুবোখরা বীজ

আলুবোখরা বীজ

আলুবোখরা পেট ও ত্বকের জন্য খুবই উপকারি। তবে কখনও কখনও মানুষ ভুল করে এর বীজ খেয়ে ফেলেন। আর এই ভুল বড় বিপদের কারণ হতে পারে।

English summary

Stop Eating Seeds of These 7 Fruits, They Are Poisonous

Some seeds of easily available fruits in the market are poisonous and can have severe effects on your body. Check out the complete list here. Read on.
Story first published: Friday, August 12, 2022, 16:23 [IST]
X
Desktop Bottom Promotion