For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ছিপছিপে চেহারা পেতে কম খাওয়াদাওয়া করছেন? শরীরের ক্ষতি হচ্ছে না তো?

|

তরুণ-তরুণী থেকে প্রাপ্তবয়স্ক, সবাই এখন ছুটছে স্লিম ফিগারের পেছনে। চর্বি ঝরিয়ে ছিপছিপে শরীর পাওয়ার জন্য সবার আগে কোপ পড়ছে খাওয়াদাওয়ার ওপর। অনেকে তো খাওয়াদাওয়া প্রায় ছেড়েই দেন, অনেকে খাদ্যতালিকা থেকে বাদ দেন নিজের পছন্দের খাবার, কেউ কেউ মেপে খাওয়ার অভ্যাস করেন। কিন্তু এ সব করতে গিয়ে আমাদের অজান্তেই শরীরে পুষ্টির অভাব দেখা দেয়, শরীর নেতিয়ে পড়ে, ক্লান্তি ও দুর্বলতা ঘিরে ধরে।

শরীর নানা উপসর্গের মাধ্যমে আমাদের জানান দেওয়ার চেষ্টা করে যে, প্রয়োজনের চেয়ে অনেকটাই কম খাবার যাচ্ছে। কিন্তু এই সঙ্কেতগুলি অনেক সময়ই আমরা বুঝতে পারি না। সাধারণ সমস্যা ভেবে এড়িয়ে যাই। কিছু কিছু লক্ষণকে আমরা কোনও রোগের উপসর্গও ভেবে বসি। তাই জেনে নেওয়া দরকার, কম খাওয়ার ফলস্বরূপ শরীরে কী কী সমস্যা হতে পারে।

চুল পড়া

চুল পড়া

প্রচুর পরিমাণে চুল ঝরছে? এটি কিন্তু কম খাওয়ার লক্ষণ হতে পারে। দীর্ঘ, মজবুত ও স্বাস্থ্যকর চুলের জন্য শরীরে বায়োটিন, প্রোটিন এবং আয়রনের মতো অনেক পুষ্টির প্রয়োজন হয়। আর কম খাওয়াদাওয়া করলে শরীরে এই সব পুষ্টির অভাব দেখা দেয়।

ব্লাড সুগার লেভেল ওঠানামা করে

ব্লাড সুগার লেভেল ওঠানামা করে

অপর্যাপ্ত ক্যালোরি গ্রহণের কারণে রক্তে শর্করার মাত্রা ওঠানামা করতে পারে। যাঁরা কম খায়, তাঁদের সবচেয়ে সাধারণ সমস্যা হল লো ব্লাড সুগার। অপর্যাপ্ত খাবার খাওয়ার কারণে দুর্বলতা, মাথা ঘোরা এবং বিভ্রান্তির মতো উপসর্গ দেখা দেয়। তাই, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে হলে পর্যাপ্ত পরিমাণ খাবার খেতেই হবে।

কম এনার্জি

কম এনার্জি

পর্যাপ্ত খাবার না খাওয়ার একটি সাধারণ লক্ষণ হল ক্লান্তি। অপর্যাপ্ত ক্যালোরি গ্রহণের কারণে শরীরে এনার্জি কম পাবেন। শারীরিক ক্রিয়াকলাপ ঠিক রাখার জন্য শরীরে পর্যাপ্ত ক্যালোরি প্রয়োজন। তবে বেশি ক্যালোরি গ্রহণ করলে স্থূলতা দেখা দেবে। আর কম ক্যালোরি গ্রহণ করলে দুর্বলতা ও ক্লান্তি বোধ হবে, ওজন হ্রাস পাবে এবং মেটাবলিক রেটও কমে যেতে পারে।

সর্বদা ঠান্ডা অনুভব করা

সর্বদা ঠান্ডা অনুভব করা

কম ক্যালোরি গ্রহণের আরেকটি লক্ষণ হল সারাক্ষণ ঠান্ডা অনুভব করা। আমাদের শরীর খাবার হজম করে এবং তাপ উৎপন্ন করে। আর, কম খাবার খাওয়ার ফলে থার্মোজেনেসিস কমে যেতে পারে। তাই পর্যাপ্ত পরিমাণ পুষ্টিকর খাবার অবশ্যই খান।

অল্পেতেই রেগে যাওয়া

অল্পেতেই রেগে যাওয়া

মস্তিষ্ক সঠিকভাবে কাজ করার জন্য রক্তে শর্করার প্রয়োজন। কিন্তু খাবার কম খাওয়ার ফলে রক্তে শর্করার পরিমাণ কমে যায়। আর, রক্তে শর্করার মাত্রা কমে গেলে স্ট্রেস বাড়ে, সর্বদা বিরক্ত লাগে, অল্পেতেই রাগ হয়।

কোষ্ঠকাঠিন্য

কোষ্ঠকাঠিন্য

কম খাওয়ার আরেকটি লক্ষণ হল কোষ্ঠকাঠিন্য। আমাদের পরিপাকতন্ত্রের সঠিক কাজ করার জন্য থাইরয়েড হরমোন অত্যন্ত প্রয়োজনীয়। আর, কম খাওয়া হলে থাইরয়েড ফাংশনের ওপর খারাপ প্রভাব পড়ে, যে কারণে কোষ্ঠকাঠিন্য হতে পারে।

English summary

6 Signs That You're Not Eating Enough

Here are six signs that you are not eating enough and your body needs more food. Read on.
X
Desktop Bottom Promotion