For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অতিরিক্ত ভিটামিন সি ডেকে আনতে পারে বিপদ! জানুন প্রতিদিন কতটা পরিমাণ গ্রহণ করা উচিত

|

করোনা কালে ভিটামিন-সি গ্রহণ করেননি এমন মানুষ হয়তো এই বিশ্বে নেই! অনেকেই মনে করেন, ঠান্ডা লাগা বা ফ্লু ঠেকাতে ভিটামিন সি-এর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই এই কোভিড মরসুমে অনেকেই বেশি করে লেবুজাতীয় ফল খেতে শুরু করেছেন, কারণ ভিটামিন সি। ফলে বাজারে বেড়েছে Vitamin C-এর চাহিদা।

ভিটামিন সি-এর উপকারিতা সম্পর্কে আমরা কমবেশি সকলেই জানি, কিন্তু আপনি কি জানেন যে ভিটামিন সি এর অপকারিতা কী কী? অতিরিক্ত ভিটামিন সি গ্রহণের ফলে আপনার শরীরে অনেক সমস্যা দেখা দিতে পারে এবং ত্বকে অ্যালার্জিও হতে পারে, তাই এর ডোজের পরিমাণ সম্পর্কে আপনার জানা দরকার।

আমাদের শরীরে কতটুকু ভিটামিন সি প্রয়োজন?

আমাদের শরীরে কতটুকু ভিটামিন সি প্রয়োজন?

এখনও অবধি গবেষণা অনুসারে, যে কোনও প্রাপ্তবয়স্ক মানুষের প্রতিদিন ৬৫-৯০ মিলিগ্রাম ভিটামিন সি গ্রহণের পরামর্শ দেওয়া হয়। সবচেয়ে বেশি তার মাত্রা হতে পারে দিনে ২০০০ মিলিগ্রাম।

অত্যধিক ভিটামিন সি গ্রহণের পার্শ্ব প্রতিক্রিয়া

অত্যধিক ভিটামিন সি গ্রহণের পার্শ্ব প্রতিক্রিয়া

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, আপনি প্রতিদিন ২০০০ মিলিগ্রাম পর্যন্ত ভিটামিন সি গ্রহণ করতে পারেন। এর বেশি ভিটামিন সি আপনার জন্য ক্ষতিকারক হতে পারে। ভিটামিন সি ওভারডোজ হলে শরীরে এই ধরনের সমস্যাগুলি দেখা দিতে পারে।

কিডনিতে সমস্যা

কিডনিতে সমস্যা

ভিটামিন সি-এর অতিরিক্ত মাত্রায় গ্রহণের ফলে কিডনি রোগ হতে পারে। যদি ভিটামিন সি বেশি পরিমাণে গ্রহণ করা হয়, তবে শরীরে আয়রনের পরিমাণ বেশি হয়ে যায়, যা দেহে বিভিন্ন রোগের ঝুঁকি বাড়ায়। ভিটামিন সি অতিরিক্ত গ্রহণের ফলে কিডনির ক্ষতি হওয়ার ঝুঁকি বাড়ে। অত্যধিক ভিটামিন সি কিডনিতে স্টোন হওয়ার ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। কারণ ভিটামিন সি-তে অক্সালেটস রয়েছে। তা থেকে কিডনি স্টোন হওয়ার সম্ভাবনা থাকে।

অতিরিক্ত প্রোটিন গ্রহণের ফলে শরীরের মারাত্মক ক্ষতি হয়! দেখুন কী কী সমস্যা হতে পারে

হজম সংক্রান্ত সমস্যা হয়

হজম সংক্রান্ত সমস্যা হয়

ভিটামিন সি আমাদের দেহে বিভিন্নভাবে শক্তি সরবরাহ করে, পাশাপাশি এটি আমাদের পেশী তৈরিতেও সহায়তা করে। তবে এর ওভারডোজ হলে বমি, ডায়রিয়া, কিডনিতে পাথর এবং পাকস্থলীর ব্যাধি হতে পারে। এই জাতীয় পরিস্থিতিতে পেটের সমস্যা এড়াতে সীমিত পরিমাণে ভিটামিন সি গ্রহণ করুন।

মাথাব্যথার সমস্যা

মাথাব্যথার সমস্যা

অনেক স্বাস্থ্য বিশেষজ্ঞ বিশ্বাস করেন যে, ভিটামিন সি বেশি খাওয়া হলে মাথাব্যথার সমস্যা হতে পারে। তাই প্রয়োজন অনুযায়ী ভিটামিন সি গ্রহণ করুন।

কোন খাবারে কত পরিমাণ ভিটামিন সি থাকে?

কোন খাবারে কত পরিমাণ ভিটামিন সি থাকে?

মাঝারি সাইজের একটা কমলালেবু থেকে ৭৭ শতাংশ ভিটামিন-সি পাওয়া যায়।

রান্না করা এক কাপ ব্রকোলি থেকে ১১০ শতাংশ পাওয়া যায়।

একটা কাঁচা লঙ্কা থেকে পাবেন ১২১ শতাংশ।

একটা পেয়ারায় ১৪০ শতাংশ ভিটামিন সি আছে।

আধ কাপ হলুদ বেল পেপার থেকে পাওয়া যায় ১৫২ শতাংশ।

আর সকালে পাতিলেবুর রস খেলে সারাদিনের প্রয়োজনীয় ভিটামিন-সি ওখান থেকেই পাওয়া যায়।

English summary

Is Vitamin C Overdose Dangerous?

While the vitamin is good for a lot of reasons, a vitamin C overdose could have some harmful side effects. According to health experts, the following issues may arise due to the overdose of vitamin C. Take a look.
Story first published: Friday, January 22, 2021, 19:07 [IST]
X