For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

যোগব্যায়ামের সময়ে এই ভুলগুলো করছেন না তো? স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি হতে পারে

|

যোগাসন শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের ক্ষেত্রে অত্যন্ত উপকারী। সুস্থ ও ফিট থাকতে ডাক্তাররাও যোগাসনের পরামর্শ দিয়ে থাকেন। তবে যোগব্যায়ামের ক্ষেত্রে কোনওরকম ভুল পদক্ষেপ নিলে, শরীরে কিন্তু এর বিপরীত প্রতিক্রিয়া হতে পারে। যার ফলে স্বাস্থ্যের ব্যাপক ক্ষতি হতে পারে। তাই যোগাসন করার সময় বেশ কিছু সর্তকতা অবলম্বন করা অত্যন্ত প্রয়োজনীয়।

তাহলে আসুন দেখে নেওয়া যাক, যোগাসনের সময় কোন কোন নিয়মগুলি মেনে চলা খুবই জরুরি।

যোগাসনের সময় অকারণে শ্বাস ধরে রাখবেন না

যোগাসন করার সময়, বিশেষ উল্লেখ না করা থাকলে কখনই অকারণে শ্বাস ধরে রাখবেন না। এই সময় স্বাভাবিকভাবেই শ্বাস-প্রশ্বাস নেওয়ার চেষ্টা করুন।

ক্লান্তি এবং অসুস্থতার মধ্যে যোগাসন করবেন না

অতিরিক্ত ক্লান্তি অথবা অসুস্থতার মধ্যে, কখনই যোগাসন করা উচিত নয়। যোগাসনের মূল উদ্দেশ্যই হল, শরীর এবং মনকে সুখী, সতেজ এবং চনমনে করে তোলা। ক্লান্ত করা নয়।

একা যোগাসন করবেন না

যোগাসন একা করা থেকে বিরত থাকুন। বিশেষ করে আপনি যদি নতুন যোগাসন শিখছেন, তবে কারুর নির্দেশনায় যোগাসন করুন। যোগাসন কখনই সঠিকভাবে না জেনে প্র্যাকটিস করার পরামর্শ দেওয়া না, এতে পেশীতে টান বা অস্বস্তি হতে পারে।

টাইট পোশাক পরবেন না

যোগাসনের সময় টাইট জামাকাপড় এবং জুতো পরবেন না। খালি পায়ে ব্যায়াম করুন। বিশেষ করে, টাইট পোশাক পরলে পাঁজর এবং ফুসফুসের গতিবিধি সীমাবদ্ধ হয়ে পড়ে। যার ফলে শ্বাস-প্রশ্বাসের সমস্যা দেখা দিতে পারে।

যোগাসনের পরমুহুর্তেই স্নান করবেন না

যোগাসনের সময় ঘাম ঝরানোর পর, কখনই সঙ্গে সঙ্গে স্নান করবেন না। যোগাসনের পর আগে স্বাভাবিকভাবে ঘাম শুকোতে দিন এবং তারপর স্নান করুন।

ঋতুস্রাবের সময় যোগাসন

ঋতুস্রাবের সময় কখনই কঠোর যোগাসন করবেন না। বিশেষ করে 'ফিট আপ' বা ইনভার্সন আসন না করাই ভাল। এই সময় রিল্যাক্সেশন এবং ব্রিদিং টেকনিকগুলো করতে পারেন। প্রাণায়াম করা যেতে পারে।

কঠোর শরীর চর্চা করবেন না

যোগাসনের পর কোনও কঠোর শরীরচর্চা করবেন না। কঠোর শরীরচর্চা যোগব্যায়ামের আগে করার চেষ্টা করুন। তাহলে ভাল ফল পাবেন।

অতিরিক্ত জল পান করবেন না

যোগাসনের সময় অতিরিক্ত জল পান করা থেকে বিরত থাকুন। এই সময় কেবল মাত্র তৃষ্ণা মেটাতে অল্প পরিমাণে জল পান করা যেতে পারে।

প্রতিকূল এবং চরম আবহাওয়ায় যোগাসন একদমই নয়

প্রতিকূল এবং চরম আবহাওয়ায় যোগাসন একদমই করবেন না। অর্থাৎ খুব গরম, খুব ঠান্ডা কিংবা খুব আর্দ্র আবহাওয়ায় যোগাসন করা এড়িয়ে চলুন।

খাওয়ার পর যোগাসন করবেন না

খাওয়ার পরপরই যোগাসন করবেন না। বিশেষ করে ভারী খাবার খাওয়ার পরে একেবারেই ব্যায়াম করবেন না। খাবার খাওয়ার ২ থেকে ৩ ঘণ্টা পর যোগাসন করা যেতে পারে।

English summary

Important Don’ts of Yoga Practice In Bengali

Here Are 10 Important Don’ts in Yoga. Read on to know.
X