For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রস্রাবের পরে যোনি পরিষ্কার করার সঠিক পদ্ধতি কোনটি, ধোওয়া না মোছা? জানুন এখানে

|

শরীর ও ত্বকের যত্ন আমরা সকলেই নিই, কিন্তু যোনির যত্নের দিকে আমরা অনেকেই সেভাবে খেয়াল দিই না! যৌনাঙ্গ সঠিকভাবে রক্ষণাবেক্ষণ না করা হলে সেখানে ইনফেকশন, চুলকানি ও জ্বালার মতো সমস্যা দেখা দেয়। তাই প্রত্যেক মহিলারই উচিত নিয়মিত যোনির যত্ন নেওয়া। বিশেষত যৌন মিলন বা প্রস্রাবের পর যোনি সঠিকভাবে পরিষ্কার করা উচিত। কিন্তু একটা প্রশ্ন অনেকের মনেই দেখা দেয়, প্রস্রাবের পরে যোনি পরিষ্কারের সময় কোন পদ্ধতি সবচেয়ে ভাল - জল দিয়ে ধোওয়া নাকি টিস্যু পেপার ব্যবহার করা?

প্রস্রাবের পরে যোনি পরিষ্কার না হলে অন্তর্বাসে ব্যাকটেরিয়ার জন্ম হতে পারে, যা ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন (UTI)-এর ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। তাই প্রস্রাবের পরপরই যৌনাঙ্গ পরিষ্কার করা সেই ঝুঁকি হ্রাস করে।

টিস্যু পেপার দিয়ে মোছা

টিস্যু পেপার দিয়ে মোছা

সাধারণত বিদেশের মহিলারা সর্বদা যোনি পরিষ্কার করার জন্য টয়লেট পেপার ব্যবহার করে থাকেন। এটি আর্দ্রতা শোষণের দুর্দান্ত উপায়। কারণ আর্দ্র পৃষ্ঠগুলি ব্যাকটিরিয়ার মূল জায়গা হতে পারে।

কিন্তু ত্বকে নিয়মিত কাগজ ঘষলে কিছু মহিলার ক্ষেত্রে যোনি জ্বালা এবং ত্বকের আরও সমস্যা দেখা দিতে পারে। এছাড়া, এটি সঠিকভাবে ব্যবহার না করা হলে তা ব্যাকটেরিয়ার বিস্তারও বাড়িয়ে তুলতে পারে।

প্রস্রাবের পরে জল দিয়ে ধোওয়া কী ঠিক?

প্রস্রাবের পরে জল দিয়ে ধোওয়া কী ঠিক?

প্রাইভেট পার্ট পরিষ্কারের জন্য জল সবচেয়ে ভাল অপশন। এটি প্রাইভেট পার্টে ব্যাকটেরিয়ার বিস্তারও রোধ করে। কিন্তু প্রস্রাব হোক বা জল - যৌনাঙ্গ ভেজা অবস্থায় রাখা ঠিক নয়। তাই জল দিয়ে ধোওয়ার পরে আপনি এটি নরম তোয়ালে দিয়ে আলতো করে শুকিয়ে নিতে পারেন।

মোছা না ধোওয়া, কোনটা ঠিক?

মোছা না ধোওয়া, কোনটা ঠিক?

এখন আপনি নিজেই সঠিক অপশন বেছে নিতে পারবেন। একদিকে, টয়লেট পেপার দিয়ে নিজেকে পরিষ্কার করা একটি সুবিধাজনক উপায়। তবে অন্যদিকে জল দিয়ে পরিষ্কার করা সবচেয়ে কার্যকর পদ্ধতি এবং এটি যোনি পরিষ্কার হওয়ার বিষয়টি নিশ্চিত করে।

যোনির যত্ন নেবেন কীভাবে, রইল ঘরোয়া টিপস

Read more about: health women woman clean women health
English summary

How to Clean Private Parts after Urination in Bengali

Every woman should follow these basic feminine hygiene tips to ensure a healthy vagina. Read on.
X