For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

যোনির যত্ন নেবেন কীভাবে, রইল ঘরোয়া টিপস

|

সৌন্দর্য বজায় রাখতে চুল ও ত্বকের যত্ন আমরা সকলেই নিই বা স্লিম ফিগার পেতে আমরা ডায়েট ও শরীরচর্চাও করে থাকি, কিন্তু সঠিকভাবে যোনির যত্ন কি আমরা সবাই নিই? অনেকেই হয়ত আমরা সেদিকে খেয়াল দিই না। ভেজাইনা বা যোনি নারীদেহের খুব সংবেদনশীল একটি অংশ, যা ভাল রাখলে বিভিন্ন রোগের হাত থেকে মুক্তি পাওয়া যায় এবং শরীরও ভাল থাকে। যৌনাঙ্গ সঠিকভাবে রক্ষণাবেক্ষণ ও পরিষ্কার না করা হলে সেখানে ইনফেকশন দেখা দেয় এবং চুলকানি, জ্বালার সমস্যা বাড়ে।

আজ এই আর্টিকেলে কয়েকটি ঘরোয়া টিপস দেওয়া হল, যার মাধ্যমে আপনি আপনার যৌনাঙ্গ পরিষ্কার রাখতে পারবেন।

১) যৌনাঙ্গ পরিষ্কার রাখুন

১) যৌনাঙ্গ পরিষ্কার রাখুন

স্নান করার সময় পরিষ্কার জল দিয়ে ভাল করে যোনি এবং তার চারপাশ ধুয়ে নিন। ডাক্তারের পরামর্শ নিয়ে ভি-ওয়াশ জাতীয় লোশনও ব্যবহার করতে পারেন। যোনি ধোওয়ার পর জায়গাটি ভালভাবে মুছে শুকিয়ে নিন। তবে খসখসে কাপড় একেবারেই ব্যবহার করবেন না। নরম তোয়ালে বা টিস্যু দিয়ে মুছবেন।

২) পারফিউম বা বডি স্প্রে ব্যবহার করবেন না

২) পারফিউম বা বডি স্প্রে ব্যবহার করবেন না

যোনির স্বাভাবিক গন্ধ ঢাকতে কখনোই বডি স্প্রে ব্যবহার করবেন না। এর ফলে মারাত্মক সমস্যায় পড়তে পারেন। যোনি বা তার আশেপাশের ত্বক লাল হয়ে ফুলে উঠতে পারে এবং চুলকুনি হতে পারে।

৩) খাবারের দিকে খেয়াল রাখুন

৩) খাবারের দিকে খেয়াল রাখুন

প্রচুর পরিমাণে জল পান করুন। বাইরের খাবার, ভাজাভুজি, জাঙ্ক ফুড এড়িয়ে চলুন। আপেল, আমন্ড, দই জাতীয় খাবার খেলে যোনিতে সংক্রমণ কম হয়।

৪) ডিসচার্জ

৪) ডিসচার্জ

সাদা জলের মতো বা হালকা হলুদ রঙের ডিসচার্জ হওয়া স্বাভাবিক। কিন্তু যদি অন্য রঙের ডিসচার্জ বা চটচটে হয়, দুর্গন্ধ এবং যন্ত্রণা হয়, তাহলে অবশ্যই ডাক্তারের কাছে যান।

৫) পোশাক

৫) পোশাক

ঢিলে ঢালা পোশাক পরুন। আঁটসাঁট পোশাক অস্বস্তি সৃষ্টি করতে পারে এবং জ্বালা হতে পারে। সুতির অন্তর্বাস ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন :ভেজাইনাল ইচিং থেকে মুক্তি পেতে রইল কিছু ঘরোয়া প্রতিকার

৬) মাসিকের সময় ঘনঘন প্যাড বদলান

৬) মাসিকের সময় ঘনঘন প্যাড বদলান

পিরিয়ডের সময় নিজের দিকে একটু বেশিই খেয়াল রাখুন। ঋতুস্রাবের সময় ব্যাকটেরিয়া সংক্রমণের ভয় বেশি থাকে। সারাদিন একটা প্যাড পরে থাকলে ভিজে জায়গায় ব্যাকটেরিয়া বাসা বাঁধতে পারে। যোনিতে ইনফেকশন হওয়ার ভয় থাকে। তাই পিরিয়ডের সময় দিনে অন্তত তিন-চারবার প্যাড বদলান।

৭) সেক্সের পর যৌনাঙ্গ পরিষ্কার

৭) সেক্সের পর যৌনাঙ্গ পরিষ্কার

সেক্সের পর অবশ্যই যোনি পরিষ্কার করুন। তাহলে ব্যাকটেরিয়া জমে সংক্রমণের ভয় থাকবে না!

৮) শেভ করুন

৮) শেভ করুন

যোনির চারপাশের কেশ বড় হয়ে গেলে শেভ করুন। অবশ্যই নতুন রেজার ব্যবহার করবেন। তাহলে যোনি জীবাণুমুক্ত বা পরিষ্কার রাখতে সুবিধা হবে এবং ইনফেকশনের আশঙ্কাও কমবে। তবে ভুলেও হেয়ার রিমুভিং ক্রিম ব্যবহার করবেন না, বিপদ হতে পারে।

Read more about: vagina health vaginal hygiene woman
English summary

Top 8 Vaginal Hygiene Tips Every Woman Should Know

There are few basic vaginal hygiene rules every woman should know about!
X