For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

৭টি স্বাস্থ্যকর খাবার, যেগুলি অবশ্যই আপনার ফ্রিজে থাকা উচিত

|

স্বাস্থ্যকর খাবার খাওয়ার থেকে আমরা বেশিরভাগই পছন্দ করি জাঙ্ক ফুড খেতে। সেইমতো, অনেকেরই বাড়ির ফ্রিজ অস্বাস্থ্যকর খাবারে ভর্তি থাকে। এর থেকেই বোঝা যায় আপনি আপনার স্বাস্থ্যের জন্য সত্যই যত্নবান নন। তাই, সুস্বাস্থ্য পেতে গেলে ফ্রিজ থেকে জাঙ্ক ফুড সরিয়ে আপনার চিকিৎসকের পরামর্শ নিয়ে ডায়েটের তালিকায় কিছু তাজা সবুজ এবং রঙিন শাকসবজি যুক্ত করুন।

আজকের এই নিবন্ধে, আমরা কিছু স্বাস্থ্যকর খাবারগুলি সম্পর্কে কথা বলব যেগুলি আপনার ফ্রিজে থাকা উচিত।

কাঁচা শাকসবজি

কাঁচা শাকসবজি

আপনার ফ্রিজে শসা, সেলারি, ধুন্দুল এবং গাজর সংরক্ষণ করুন। কাঁচা শাকসবজির মধ্যে এগুলি আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারি এবং অস্বাস্থ্যকর ওজন বাড়ায় না। বেশিরভাগ শাকসবজিতে প্রাকৃতিকভাবেই ফ্যাট এবং ক্যালোরি কম থাকে এবং কোলেস্টেরল থাকে না।

ফলের সালাদ

ফলের সালাদ

বিভিন্ন ফল, যেমন - আপেল, আঙ্গুর, লেবু, ইত্যাদি ফ্রেশ ফল খাওয়া আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারি। ফলযুক্ত একটি ডায়েট রক্তচাপ হ্রাস করতে, হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি কমাতে, কিছু ধরনের ক্যান্সার প্রতিরোধ করতে, চোখের সমস্যা হ্রাস, হজম সমস্যার ঝুঁকি কমাতে এবং রক্তে শর্করার উপর ইতিবাচক প্রভাব ফেলতে সহায়তা করে।

গ্রীন সালাদ

গ্রীন সালাদ

উচ্চ পুষ্টিকর পালং শাক বা লেটুস, চেরি টমেটো, মটরশুঁটি এবং বাদাম দিয়ে তৈরি সালাদ কেবল তাৎক্ষণিক শক্তির উৎসই নয়, পাশাপাশি এতে পুষ্টিকর উপাদানও রয়েছে যা আমাদের শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। সবুজ সালাদে ভিটামিন এ, ভিটামিন সি, বিটা ক্যারোটিন, ক্যালসিয়াম, ফোলেট, ফাইবার এবং ফাইটোনিউট্রিয়েন্ট থাকে, এটি স্বাস্থ্যকর ডায়েটের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এতে, কোলেস্টেরল থাকে না এবং প্রাকৃতিকভাবে ক্যালোরি এবং সোডিয়াম কম থাকে।

কম ফ্যাটযুক্ত দুগ্ধজাতীয় পণ্য

কম ফ্যাটযুক্ত দুগ্ধজাতীয় পণ্য

ফ্যাট, প্রোটিন এবং পুষ্টির স্বাস্থ্যকর উৎস হিসেবে, কম ফ্যাটযুক্ত দুগ্ধজাত খাবার যেমন - স্কিম বা ফ্যাটবিহীন দুধ এবং কম ফ্যাটযুক্ত দই এবং কটেজ চিজ হল, বিভিন্ন খনিজ এবং বি ভিটামিন রাইবোফ্ল্যাভিন, নিয়াসিন, বি ৬, বি ১২ এবং প্রোটিনের চমৎকার উৎস। কম চর্বিযুক্ত ডায়েটগুলি ওজন হ্রাস করতে এবং কোলেস্টেরলও উন্নত করতে পারে।

আরশোলার দুধ! খেলেই পাবেন তিনগুণ পুষ্টি

আমন্ড বাটার

আমন্ড বাটার

আমন্ড সবচেয়ে উপকারি বাদাম, যা মাখন তৈরিতেও ব্যবহার করা যেতে পারে। আপনার সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করতে আমন্ড বাটার ব্যবহার করতে পারেন।

আইসড গ্রিন টি

আইসড গ্রিন টি

পুষ্টিবিদরা উল্লেখ করেছেন, ক্যালোরি কাটানোর অন্যতম সেরা উপায় হল বিভিন্ন প্রকার পানীয় এড়িয়ে চলা। এক গ্লাস কোল্ড ডিঙ্কসের পরিবর্তে এক কাপ আইসড গ্রিন টি পান করলে, অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি সরবরাহ করার পাশাপাশি প্রতিরোধ ক্ষমতা এবং ওজন হ্রাসকে বাড়িয়ে তোলে।

নতুন বছরে সুস্থ থাকতে চান? দেখে নিন স্বাস্থ্য সংক্রান্ত রেজোলিউশনগুলি

ডিম

ডিম

একটি ডিমের মধ্যে ৭ গ্রাম উচ্চ মানের প্রোটিন থাকে যা, আপনার দেহের জন্য প্রয়োজনীয় পরিমাণে অ্যামিনো অ্যাসিড সরবরাহ করতে যথেষ্ট। ডিম স্বাস্থ্যকর ফ্যাট সমৃদ্ধ এবং আয়রন, কোলিন, ভিটামিন বি -১২ ও বিরল ভিটামিন ডি আছে। তাই, আপনার ফ্রিজে ডিম রাখতে পারেন। ডিম থেকে কুসুমকে ফেলে দেবেন না, কারণ এটি সবচেয়ে পুষ্টিকর অংশ।

Read more about: fridge healthy food food health
English summary

Healthy Foods You Should Have In Your Fridge

In the current article, we will take a look at some of the healthiest foods that you should have in your fridge.
X