For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ব্যাডমিন্টন খেললে হার্ট ভাল থাকে, জেনে নিন এর বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা

|

শীত আসার সাথে সাথেই ব্যাডমিন্টন খেলার ধুম পড়ে যায়। এই সময়টাতে অন্যান্য খেলার চেয়ে ব্যাডমিন্টন একটু বেশিই জনপ্রিয়। শীতের মরসুমে পাড়ার রাস্তায়, মাঠে, সর্বত্র ব্যাডমিন্টন খেলতে দেখা যায়। শরীর ও মন, দুই-ই ভাল রাখতে সাহায্য করে ব্যাডমিন্টন। প্রচুর ক্যালোরি পোড়ে, পেশি মজবুত করে, রক্ত সঞ্চালনকে ঠিক রাখে ও শরীরকে ফিট রাখে এই খেলা। এগুলো ছাড়াও আরও অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে ব্যাডমিন্টন খেলার, জেনে নিন সেগুলি।

১) পেশি শক্তি বাড়ায়

১) পেশি শক্তি বাড়ায়

আপনি যদি দিনের কিছুটা সময় ব্যাডমিন্টন খেলেন তাহলে পেশি আরও মজবুত হবে। তলপেট এবং কাঁধের জোর বাড়বে। সেইসঙ্গে আপনি থাকবেন ফিট। আপনার শরীরের গঠনও সুন্দর হবে।

২) হার্ট ঠিক রাখে

২) হার্ট ঠিক রাখে

ব্যাডমিন্টন এক জায়গায় দাঁড়িয়ে খেলা যায় না, বডি মুভমেন্ট হয় সবথেকে বেশি। এর ফলে হার্টের পেশি মজবুত হয়। এটি আমাদের শিরাগুলির মধ্যে রক্ত ​​প্রবাহকে উন্নত করে। ব্যাডমিন্টন কোলেস্টেরলের মাত্রা হ্রাস করে এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়।

৩) স্ট্রেস কমায়

৩) স্ট্রেস কমায়

স্ট্রেস এমন একটি জিনিস যা আপনাকে ভালো থাকতে দেয় না। দিনে দিনে একটা মানুষকে শেষ করে দেয় স্ট্রেস। ব্যাডমিন্টন খেললে আমাদের শরীর স্ট্রেস হরমোন হ্রাস পায় এবং যে হরমোনগুলির কারণে আমরা খুশি থকি সেই হরমোনগুলি তৈরিতে সাহায্য করে।

৪) পেশির নমনীয়তা বাড়ায়

৪) পেশির নমনীয়তা বাড়ায়

ব্যাডমিন্টনের ব্যাকহ্যান্ড স্ম্যাশিং এবং ফোরহ্যান্ড স্ম্যাশিং পেশির নমনীয়তা বাড়ায়। ব্যাডমিন্টন খেললে আমাদের পেশিগুলি নমনীয় এবং শক্তিশালী হয়ে ওঠে। পেশিগুলির নমনীয়তা আপনাকে সুস্থ রাখতে সহায়তা করে।

৫) ওজন কমাতে সাহায্য করে

৫) ওজন কমাতে সাহায্য করে

ওজন কমাবেন ভাবলেই প্রথমে মাথায় আসবে ডায়েট, লো ক্যালোরি খাবার খাওয়ার কথা। কিন্তু ঘাম ঝরিয়েও ওজন কমানো যায়। ব্যাডমিন্টন খেললে আপনার ওজন নিয়ন্ত্রণে থাকবে, দেহের ভারসাম্য বজায় থাকবে।

ব্যাডমিন্টন খেললে মাথা থেকে পা পর্যন্ত ঘাম ঝরে। ঘাম হলে ক্যালোরি ক্ষয় হয়, দেহ থেকে টক্সিন বের করে ওজন কমাতে সাহায্য করে ব্যাডমিন্টন।

নিজেকে ফিট রাখতে অতিরিক্ত ব্যায়াম করছেন? সাবধান, নিজের বিপদ ডেকে আনছেন না তো!

৬) হাড় মজবুত করে

৬) হাড় মজবুত করে

প্রতিদিন ব্যাডমিন্টন খেললে হাড় ভাঙার ঝুঁকি কমে। হাত, পা এবং বাহুর পেছনের এবং সামনের মুভমেন্ট আপনার হাড়ের মধ্যে ক্যালসিয়াম ম্যাট্রিক্স বিকাশ করে যা হাড়কে ভিতর থেকে শক্তিশালী করে।

৭) মানসিক স্বাস্থ্য উন্নত করে

৭) মানসিক স্বাস্থ্য উন্নত করে

শুধুমাত্র শারীরিক নয়, ব্যাডমিন্টন খেললে মানসিক স্বাস্থ্যও ভাল থাকে। ব্যাডমিন্টন খেলতে গেলে মনসংযোগ দরকার হয়, কক কোন দিকে যাচ্ছে সেদিকে তীক্ষ্ণ নজর রাখতে হয় প্রতি মুহূর্তে। সেইমতো আপনি মুভ করেন। এই মানসিক অবস্থা আপনার দৈনন্দিন জীবনে সাহায্য করবে!

৮) আপনাকে সামাজিক হতে সাহায্য করবে

৮) আপনাকে সামাজিক হতে সাহায্য করবে

ব্যাডমিন্টন একা খেলা যায় না, দুজন বা চারজন লাগে। তাই সামাজিক সম্পর্ক ভাল রাখতে হয় প্রতিযোগীদের সঙ্গে। পরিবারের লোকজনের সঙ্গে আনন্দ করতেও অনেকে ব্যাডমিন্টন খেলেন। ফোন, ট্যাবলেট ছেড়ে নিজেদের মধ্যে কিছুটা সময় কাটানো যায় খেলার মধ্যে দিয়ে।

৯) ডায়াবেটিসের আশঙ্কা কমায়

৯) ডায়াবেটিসের আশঙ্কা কমায়

ব্যাডমিন্টন খেললে যেহেতু ঘাম হয়, তার ফলে ডায়াবেটিস হওয়ার আশঙ্কা অনেকটাই কমে যায়। এটা ব্লাড সুগার লেভেল কম করে। তাই ব্যাডমিন্টন খেললে আর মিষ্টি থেকে দূরে থাকতে হবে না আপনাকে!

১০) মৃত্যুর ঝুঁকি কমায়

১০) মৃত্যুর ঝুঁকি কমায়

ব্যাডমিন্টন হৃদস্পন্দন বাড়ায় এবং শ্বাসকষ্ট হ্রাস করে, তাই নিয়মিত যারা খেলেন, তাদের মৃত্যুর ঝুঁকি ২০ বছরের মধ্যে ২৩ শতাংশ কমে যায়! নিয়মিত ব্যাডমিন্টন খেললে আপনি কমপক্ষে ২ বছর বেশি বাঁচবেন।

১১) ফুসফুসের শক্তি বাড়ায়

১১) ফুসফুসের শক্তি বাড়ায়

প্রতিদিন ব্যাডমিন্টন খেললে ফুসফুস থাকবে ভাল। খেলতে গিয়ে যখনই দৌড়াদৌড়ি করবেন তখন আপনার ফুসফুস দ্রুত শ্বাস নিতে যাবে, শক্তি বাড়বে আপনার ফুসফুসের।

১২) মস্তিষ্ক ভাল রাখে

১২) মস্তিষ্ক ভাল রাখে

হার্ট, ফুসফুস ভাল থাকবে ব্যাডমিন্টন খেললে, হাড় মজবুত হবে, এগুলো তো জানলেন। কিন্তু আপনি কি জানেন, ব্যাডমিন্টন খেললে মস্তিষ্কও ভাল থাকে? ব্যাডমিন্টন খেলার সময় এন্ডোরফিন উত্‍পাদন হয়, এটি একটি নিউরোট্রান্সমিটার যার ফলে আপনার মস্তিষ্ক থাকবে হ্যাপি।

English summary

Health Benefits of Playing Badminton

Apart from physical benefits there are mental advantages of playing badminton too. To dive into the benefits of badminton is a vast ocean to explore on.
X