For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কিডনির সমস্যা নিমেষেই দূর করবে মেথির তেল! জানুন এর অন্যান্য স্বাস্থ্য উপকারিতা

|

খাবারের গন্ধ ও স্বাদ বাড়াতে মেথির জুড়ি মেলা ভার। তবে শুধু খাবারের স্বাদ নয়, মেথির স্বাস্থ্য উপকারিতাও অঢেল। মেথির স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে আমরা এর আগে জেনেছি। আয়ুর্বেদ চিকিৎসায় এটির ব্যবহার সর্বাধিক। ব্লাড সুগার, ঋতুস্রাবের সময় পেটে ব্যথা, খুশকি, ব্রণ, ত্বক ও চুলের সমস্যা, হার্টের সমস্যা, পেটের সমস্যা, বাতের ব্যথা, ইত্যাদি দূর করতে মহৌষধ হিসেবে ব্যবহার হয় মেথি। আজ আমরা জানব মেথির তেলের গুণাগুণ ও উপকারিতা সম্পর্কে।

মেথির বীজ থেকে তৈরি হয় মেথির তেল। এটি পুষ্টিকর এবং স্বাস্থ্যের পক্ষেও খুব ভাল। অ্যারোমা থেরাপির সময়ও মেথির তেল ব্যবহার করা হয়। আজ, আমরা আপনাকে জানাব মেথির তেল ব্যবহারের ফলে স্বাস্থ্যের কী কী উপকার হয় এবং কী ধরনের সমস্যা হয়।

মেথির তেল কিডনির পক্ষে ভাল

মেথির তেল কিডনির পক্ষে ভাল

মেথির তেল কিডনির জন্য খুব উপকারি। এটি কিডনি এবং অগ্ন্যাশয়ের উপর ইতিবাচক প্রভাব ফেলে। তাই, আপনি যদি কিডনির কোনও সমস্যায় পড়ে থাকেন, তবে আপনি মেথির তেল ব্যবহার করতে পারেন।

ডায়াবেটিসের জন্য মেথি তেল

ডায়াবেটিসের জন্য মেথি তেল

ডায়াবেটিসের চিকিৎসার জন্য মেথি তেল ব্যবহার করা ভাল। মেথি রক্তে শর্করার মাত্রা হ্রাস করে। এছাড়া মেথি তেল বিটা কোষের ক্ষয়ক্ষতি হ্রাস করতে পারে। ইনসুলিনকেও উৎপাদন করে। আপনি মেথির তেলের সঙ্গে এক টেবিল চামচ তিলের তেল মিশ্রিত করে গ্রহণ করতে পারেন। আরাম পাবেন।

মেথির তেল ব্রণ ঠিক করতে পারে

মেথির তেল ব্রণ ঠিক করতে পারে

আপনি যদি ব্রণর সমস্যায় ভুগছেন, তবে আপনি মেথির তেল ব্যবহার করতে পারেন। এর জন্য কয়েক ফোঁটা মেথি তেল নিয়ে জোজোবা তেলের সাথে মিশিয়ে মুখে লাগান। এটি পিম্পলের সমস্যা দূর করবে। এছাড়াও এটি ব্ল্যাকহেডসের বৃদ্ধি হ্রাস করে ব্রণ প্রতিরোধে সহায়তা করে।

মেথির তেল ওজন কমাতে খুব কার্যকর

মেথির তেল ওজন কমাতে খুব কার্যকর

মেথির তেল মেটাবলিজম বাড়াতে পারে। এটি ওজন কমাতেও খুব কার্যকর। যদি আপনি এটি গ্রহণ করেন তবে রক্তে সঞ্চিত ফ্যাট বেরোতে শুরু করে এবং খিদে কমে, যা ওজন হ্রাস করতে সহায়তা করে।

ওজন ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে এক গ্লাস মেথির জলই সেরা মহৌষধ!

English summary

Health Benefits of Fenugreek oil

Because of its therapeutic qualities, fenugreek oil may be used in many natural home remedies through which one can possibly get health advantages.
Story first published: Saturday, January 23, 2021, 19:18 [IST]
X