For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মধুর সঙ্গে লবঙ্গ মিশিয়ে খান প্রতিদিন, স্বাস্থ্যের অনেক উপকার হবে

|

মধু এবং লবঙ্গ, উভয়ই আমাদের স্বাস্থ্যের জন্য খুব উপকারি। প্রাচীন কাল থেকেই বিভিন্ন রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়ে আসছে এই দু'টি জিনিস। এগুলির মধ্যে অনেক ঔষধি গুণ পাওয়া যায়, যা স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো। আর এই দু'টি জিনিস একসঙ্গে মিশিয়ে খেলে আমাদের শরীরের অনেক রোগ নিরাময় হয়। তাহলে জেনে নিন লবঙ্গ ও মধু একসঙ্গে খেলে কী কী উপকার পাওয়া যেতে পারে।

গলা ব্যথা কমায়

গলা ব্যথা কমায়

মধু এবং লবঙ্গের মিশ্রণ খেলে সংক্রমণ ও গলা ব্যথা থেকে স্বস্তি মেলে। তিনটি লবঙ্গ ভেঙে এতে এক চামচ মধু মেশান এবং পাঁচ ঘণ্টা রেখে দিন। এবার লবঙ্গ সরিয়ে মধু খেয়ে নিন। এরপর এক গ্লাস হালকা গরম জল পান করুন। গলার ব্যথা থেকে মুক্তি পাবেন।

বমিভাব দূর করে

বমিভাব দূর করে

অনেক সময় বমি বমি ভাব আসে। বিভিন্ন কারণে এটি হতে পারে। কয়েকটি ভাজা লবঙ্গ পিষে গুঁড়ো তৈরি করুন এবং এটি মধুতে মেশান। বমিভাব অনুভব করার সময় এই মিশ্রণটি খান। এই পদ্ধতিটি গর্ভাবস্থায়ও নিরাপদ!

ত্বকের যত্ন

ত্বকের যত্ন

লবঙ্গতে অ্যান্টি-মাইক্রোবিয়াল এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য রয়েছে, যা ত্বককে ব্যাকটেরিয়ার আক্রমণ থেকে রক্ষা করে। মধু মুখকে হাইড্রেট ও ময়েশ্চারাইজ করে। এক চামচ মধুতে লবঙ্গ পাউডার এবং লেবুর রস মেশান। এই পেস্টটি আপনার মুখে লাগান। ২০ মিনিট পরে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। এতে আপনার ত্বক উজ্জ্বল হবে!

আরও পড়ুন :জন্ডিসের মতো রোগও সারিয়ে দিতে পারে আমলকির বীজ! জেনে নিন এর গুনাগুণ

মুখের আলসার

মুখের আলসার

লবঙ্গতে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টিসেপটিক এজেন্ট রয়েছে, যা মুখের আলসার কমায়। এক চা চামচ মধুতে আধা চামচ লবঙ্গ পাউডার মিশিয়ে নিন। এটি আক্রান্ত স্থানে লাগান এবং কয়েক মিনিট রেখে দিন। ভালো ফল পেতে এটি দিনে তিনবার লাগাতে পারেন।

ব্রণ কমায়

ব্রণ কমায়

মধুতে পেপটাইড, ভিটামিন বি, অ্যান্টি-অক্সিডেন্ট ও ফ্যাটি অ্যাসিড রয়েছে। এছাড়াও, এর মধ্যে থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণ, আমাদের ত্বককে সংক্রমণ থেকে রক্ষা করে এবং ব্রণ দূর করে। ত্বকের লালচে ভাবও দূর করে মধু। সামান্য লবঙ্গ গুঁড়োর সঙ্গে এক চামচ মধু মিশিয়ে পেস্ট তৈরি করুন। এটি ব্রণর জায়গায় লাগিয়ে সারারাত রেখে দিন। পরের দিন সকালে হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

English summary

Health Benefits Of Clove And Honey Mixed In Bengali

Here Are Some Amazing Health Benefits Of Clove And Honey Mixed. Read on.
Story first published: Saturday, April 10, 2021, 18:30 [IST]
X