For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মুরগির মেটে দেখলেই নাক সিটকান? এর পুষ্টিগুণ শুনলে অবাক হবেন!

|

চিকেন আমাদের খুব প্রিয় হলেও, মুরগির মেটে আমরা অনেকেই পছন্দ করি না। কিন্তু পুষ্টিবিদদের মতে, মুরগির মাংসের তুলনায় মুরগির লিভার বা মেটের পুষ্টিগুণ কোনও অংশে কম নয়। মুরগির মেটেতে রয়েছে প্রচুর মাত্রায় ভিটামিন, আয়রন, ক্যালশিয়াম এবং ফাইবার। এটি আমাদের দৃষ্টিশক্তি ও মস্তিষ্কের বিকাশে সাহায্য করে। ডায়াবিটিসের মতো অসুখের জন্যেও মুরগির মেটে দারুণ উপকারি। তবে যাদের উচ্চ রক্তচাপ, হার্টের সমস্যা রয়েছে, তাদের মুরগির মেটে না খাওয়াই ভাল।

আসুন জেনে নেওয়া যাক, মুরগির মাংসের মেটে বা লিভার খাওয়ার উপকারিতা সম্পর্কে।

ওজন নিয়ন্ত্রণে রাখে

ওজন নিয়ন্ত্রণে রাখে

কম ক্যালোরিযুক্ত খাবারের মধ্যে অন্যতম হল মুরগির লিভার বা মেটে। ওজন কমাতে এবং স্থূলতা প্রতিরোধে মুরগির মেটে খুব কার্যকর। তবে আপনি কীভাবে রান্না করছেন, তার ওপর ক্যালোরির পরিমাণ নির্ভর করে। আপনি যদি ওজন কমাতে চান, তাহলে ফ্রায়েড মুরগির মেটে খাওয়া এড়িয়ে চলুন, কারণ এতে অনেক বেশি ক্যালোরি, উচ্চ সোডিয়াম এবং ফ্যাট থাকে। এই সবই হৃদরোগ এবং অন্যান্য শারীরিক সমস্যা বাড়াতে পারে।

অ্যানিমিয়া প্রতিরোধ করে

অ্যানিমিয়া প্রতিরোধ করে

মুরগির মেটে আয়রন এবং ভিটামিন সমৃদ্ধ। শরীরে ভিটামিন বি১২-এর অভাব মোকাবেলায় সহায়তা করতে পারে মুরগির লিভার। আর ভিটামিন বি১২ এবং আয়রন উচ্চ মাত্রায় থাকার কারণে মুরগির মেটে অ্যানিমিয়া বা রক্তাল্পতার সমস্যা মেটাতে পারে।

হার্ট ভালো রাখে

হার্ট ভালো রাখে

মুরগির লিভারে সেলেনিয়ামের মতো খনিজ রয়েছে, যা হৃদরোগ, স্ট্রোক এবং উচ্চ কোলেস্টেরলের মতো কার্ডিওভাসকুলার কন্ডিশন প্রতিরোধ করতে সহায়তা করে। এছাড়াও সেলেনিয়াম হাঁপানি, শ্বাসকষ্ট, বিভিন্ন সংক্রমণ, গাঁটে গাঁটে ব্যথা এবং কৃমির সমস্যাকে নিয়ন্ত্রণে আনতে সাহায্য করে। সেলেনিয়াম ক্যানসারের ঝুঁকি কমাতেও সহায়ক।

বিভিন্ন অঙ্গ ভালো রাখে

বিভিন্ন অঙ্গ ভালো রাখে

মুরগির মেটে পুষ্টিতে পরিপূর্ণ। এতে থাকা ভিটামিন এ চোখ ভালো রাখে, ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে এবং কিডনি ও হার্টের মতো অঙ্গগুলিকে সঠিকভাবে কাজ করতে সাহায্য করে।

এছাড়া, চিকেন লিভার ভিটামিন বি২ বা রাইবোফ্ল্যাভিন সমৃদ্ধ, আপনার শরীরকে খাদ্য থেকে শক্তি তৈরি করতে সাহায্য করে এবং কোষগুলি শক্তিশালী রাখে। ভিটামিন বি১২ ব্রেন বা মস্তিষ্ককে আরও ভালো ভাবে কাজ করতে সহায়তা করে।

জ্বর, সর্দি-কাশি কমায়

জ্বর, সর্দি-কাশি কমায়

মুরগির লিভারে রয়েছে জিঙ্ক, যা জ্বর, টনসিলাইটিস, সর্দি-কাশি সৃষ্টিকারী জীবাণুর বিরুদ্ধে শরীরে প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সাহায্য করে। এতে থাকা কোলাজেন ও ইলাস্টিন আমাদের শরীরের শিরা-উপশিরায় রক্ত প্রবাহ স্বাভাবিক রাখে। প্রোটিন সমৃদ্ধ চিকেন লিভার অপুষ্টিজনিত সমস্যাও দূর করে।হাড় ও পেশির গঠন মজবুত করে।

English summary

Health Benefits Of Chicken Liver In Bengali

Chicken livers are an amazing source of protein, that keeps our muscles and bones healthy and helps treat our wounds. Read on.
X