For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে মোচা! দেখুন এর অন্যান্য স্বাস্থ্য উপকারিতা

|

কলা আমাদের স্বাস্থ্যের জন্য কতটা উপকারি, তা আমরা জানি। কলাতে অনেক ধরণের পুষ্টিগুণ পাওয়া যায়। তবে শুধু কলাই নয়, কলার পাশাপাশি এর মোচাও আমাদের স্বাস্থ্যের জন্য খুব উপকারি। মোচা খেতে আমরা প্রত্যেকেই ভালবাসি, বিশেষত বাঙালি বাড়িতে মোচা দিয়ে বিভিন্ন রকমের পদ রান্না করা হয়। মোচা দেখতে যেমন সুন্দর, খেতেও তেমন সুস্বাদু। কিন্তু এর উপকারিতা সম্পর্কে অনেকেই অবগত নন। আজ আমরা এই আর্টিকেলে কলার মোচা খাওয়ার স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে জানাব।

এতে মিথানল এক্সট্র্যাক্ট থাকে, শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে এবং ভিটামিন বি৬, সি ও ফাইবারও রয়েছে। এছাড়াও, মোচায় ভিটামিন ই ও প্রোটিনও রয়েছে এবং এই সমস্ত পুষ্টিগুণ আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারি। তাহলে দেখে নিন মোচা খেলে আমাদের স্বাস্থ্যের কী কী উপকার হয় -

১) ঋতুস্রাবের সমস্যা মেটায়

১) ঋতুস্রাবের সমস্যা মেটায়

মোচা, ঋতুস্রাবের অনেক সমস্যার সমাধান করতে পারে। পিরিয়ডের ব্যথা কমাতে ও অতিরিক্ত রক্তপাতের সমস্যা সমাধানে মোচার জুড়ি মেলা ভার। আসলে মোচা দেহে প্রজেস্টেরন হরমোনের বৃদ্ধি ঘটায়। এছাড়াও, এটি পেটের বিভিন্ন সমস্যা, যেমন - কোষ্ঠকাঠিন্য এবং পেট ফোলা প্রতিরোধ করতে পারে। পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম (PCOS) এর ক্ষেত্রেও খুব কার্যকর।

২) মেজাজ ভাল রাখে

২) মেজাজ ভাল রাখে

কলার মোচায় ম্যাগনেসিয়াম থাকে। আর ম্যাগনেসিয়াম উদ্বেগ ও হতাশা হ্রাস করতে সহায়তা করতে পারে। এটি মুড সুইং নিয়ন্ত্রণ করে। উদ্বেগ কমাতে সাহায্য করে। কলার মোচা খেলে এটি প্রাকৃতিকভাবেই আপনার ডিপ্রেশন কাটাতে সাহায্য করবে!

৩) ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়তা করে

৩) ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়তা করে

মোচা লো গ্লাইসেমিক সূচক খাদ্য, যা ডায়াবেটিসের মাত্রা অনেকাংশে নিয়ন্ত্রণ করে। আজকাল প্রতি দশজনের মধ্যে পাঁচজনই ডায়াবেটিস-এর রোগী, আর এই সমস্যা নিয়ন্ত্রণ করতে মোচা একটি ভাল বিকল্প। এটি হৃদরোগের ক্ষেত্রেও অত্যন্ত উপকারি।

৪) দীর্ঘস্থায়ী অবস্থা প্রতিরোধ করে

৪) দীর্ঘস্থায়ী অবস্থা প্রতিরোধ করে

মোচায় থাকা উচ্চ পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট ফ্রি ব়্যাডিকালের বিরুদ্ধে লড়াই করে, অক্সিডেটিভ ড্যামেজ রোধ করে এবং হৃদরোগ ও ক্যান্সারের ঝুঁকি হ্রাস করে।

৫) ওজন কমায়

৫) ওজন কমায়

ওজন কমাতেও সাহায্য করে মোচা। একটি গবেষণা অনুসারে, কলার মোচায় প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়। এটি খেলে পেট ভরা থাকে এবং খিদেও কমে যায়।

৬) আয়রন থাকে

৬) আয়রন থাকে

কলার মোচার মধ্যে আয়রনের পরিমাণ সবচেয়ে বেশি থাকে। এটি হিমোগ্লোবিনের ঘাটতি পূরণ করে এবং শরীরে রক্তের অভাবও দূর করে। এতে পটাসিয়াম, ক্যালসিয়াম, তামা, ফসফরাস, আয়রন, ম্যাগনেসিয়াম এবং ভিটামিন-ই রয়েছে।

৭) ইনফেকশন প্রতিরোধ করে

৭) ইনফেকশন প্রতিরোধ করে

কলার মোচার পুষ্টিগুণ অপরিসীম। এতে থাকা উপাদান জীবাণুর সঙ্গে লড়াই করার শক্তি জোগায়। এটি প্যাথোজেনিক ব্যাকটেরিয়ার বৃদ্ধিতে বাধা দেয়।

English summary

Health Benefits of Banana Flower in Bengali

Here are some benefits provided by banana flowers.
X