For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনার সঙ্গে লড়তে কী খাবেন? দেখে নিন কেন্দ্রের ডায়েট চার্ট

|

প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ করোনার শিকার হচ্ছে। মৃত্যুও হচ্ছে বহু মানুষের। আর, এই মারণ ভাইরাসের সঙ্গে লড়াই করা মোটেও সহজ ব্যাপার নয়। করোনায় আক্রান্ত হওয়া ব্যক্তিদের মধ্যে দুর্বলতা এবং ক্লান্তি বেশি দেখা যায়। চিকিৎসক ও বিশেষজ্ঞদের মতো, কোভিড থেকে সেরে ওঠার পরেও বেশ কয়েক মাস একাধিক শারীরিক সমস্যা দেখা যাচ্ছে। তাই প্রত্যেক করোনা রোগীর সুস্থ হয়ে ওঠার পরেও সঠিক ডায়েট ফলো করা অত্যন্ত জরুরি। কিন্তু কী খাওয়া উচিত ও কী নয়, এই নিয়ে সকলের মনেই প্রশ্ন জাগছে। মানুষের মন থেকে এই সংশয় দূর করতে ডায়েট চার্ট প্রকাশ করল কেন্দ্র।

সম্প্রতি করোনা রোগীদের জন্য একটি ডায়েট চার্ট বানিয়েছে কেন্দ্রীয় সরকার। কোভিড থেকে সুস্থ হওয়ার পরেও এই ডায়েট খুবই কার্যকর!

১) দিন শুরু করুন ভেজানো আমন্ড এবং কিসমিস খাওয়ার মাধ্যমে। আমন্ড প্রচুর পরিমাণে প্রোটিন এবং কিসমিস-এ আয়রন থাকে।

২) ব্রেকফাস্টে রাগি ধোসা বা গরম দুধে ওটস দিয়ে খেতে পারেন।

৩) মধ্যাহ্নভোজের সময় বা তার পরে গুড় ও ঘি খান। এটি রুটি দিয়ে খাওয়া যেতে পারে।

৪) রাতের খাবারে সিম্পল খিচুড়ি খান, কারণ এতে বিভিন্ন পুষ্টি উপাদান রয়েছে এবং এই খাবারটি হালকা হওয়ার কারণে ঘুমও ভাল হয়।

৫) নিজেকে হাইড্রেটেড রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই জলের পাশাপাশি প্রতিদিন ঘরে তৈরি লেবুর শরবত এবং বাটার মিল্ক পান করুন।

৬) ৭০ শতাংশ কোকোযুক্ত ডার্ক চকোলেট খাওয়া ভাল।

৭) ইমিউনিটি বাড়াতে দিনে একবার হলুদ দেওয়া দুধও প্রয়োজনীয়।

৮) মাছ, মাংস, ডিম, পনির, সয়াবিন, বাদাম খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

আরও পড়ুন : ইমিউনিটি বাড়াতে খান ভিটামিন সি সমৃদ্ধ খাদ্য, দেখে নিন কী কী খাবেন

এই মারণ ভাইরাসের সঙ্গে লড়াই করতে গেলে শারীরিকভাবে সুস্থ থাকা খুবই প্রয়োজন। প্রায় সব করোনা রোগীই সুস্থ হয়ে ওঠার পরে দীর্ঘদিন দুর্বলতা ও ক্লান্তিতে ভোগে। তাই এই সময় শারীরিকভাবে শক্তিশালী থাকতে প্রয়োজন সুষম খাদ্য। এতে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়বে। তবে কেবলমাত্র খেলে হবে না, পাশাপাশি রোজ সকালে হালকা এক্সারসাইজও করতে পারেন।

English summary

Govt suggests diet plan for those recovering from Covid-19

The government added that a breakfast must include ragi dosa or a bowl of porridge. Jaggery and ghee are also recommended during or post lunch.
X