For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাতে শোওয়ার আগে এই খাবারগুলি একেবারেই খাবেন না, ঘুমের ব্যাঘাত ঘটতে পারে

|

সুস্থ-সবল থাকার ক্ষেত্রে খাবারের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশেষ করে রাতে ঘুমানোর আগে কী খেয়ে ঘুমোচ্ছেন, তা শরীরের উপর সরাসরি প্রভাব ফেলে। কিছু খাবার অনিদ্রার কারণ হতে পারে, আবার কিছু বদহজমের।

অনেক বিশেষজ্ঞরাই, রাতে হালকা খাবার খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। তাই রাতে কী খাবেন তা ভেবেচিন্তে নির্বাচন করুন। দেখে নিন ঘুমানোর আগে কী কী খাবার খাওয়া এড়িয়ে চলবেন।

১) ডার্ক চকোলেট

রাতে ঘুমানোর আগে ডার্ক চকোলেটে খেলে, ঘুমের সমস্যা হতে পারে। ডার্ক চকোলেটে ক্যাফিন এবং অ্যামিনো অ্যাসিড বর্তমান। এই দুটি উপাদান মূলত, রাতের ঘুমের ব্যাঘাত ঘটাতে সক্রিয় ভূমিকা পালন করে। তাই দুপুরের ঘুম তাড়ানোর ক্ষেত্রে, ডার্ক চকোলেটের ব্যবহার একটি দুর্দান্ত উপায় হলেও, রাতে ভালভাবে ঘুমাতে চাইলে এটি খাওয়া এড়িয়ে চলুন।

২) আইসক্রিম

জিভে জল আনা আইসক্রিম, কার না প্রিয়! তবে রাতে ঘুমানোর আগে আইসক্রিম, অনিদ্রা এবং বদহজমের অন্যতম কারণ হতে পারে। আইসক্রিমে থাকা চিনি, ঘুমের সর্বনাশ করতে পারে। এছাড়াও এতে প্রচুর পরিমাণে ফ্যাট থাকে, যা হজম হতে সময় নেয়।

৩) মিষ্টি এড়িয়ে চলুন

মিষ্টি বা চিনি জাতীয় খাদ্য, ঘুম না আসার অন্যতম কারণ হতে পারে। চিনি এনার্জি লেভেল বাড়ায়, তাই ঘুমানোর আগে চিনি কিংবা মিষ্টি জাতীয় খাদ্য খাওয়া, এড়িয়ে চলুন। নাহলে ঘুমের ব্যাঘাত ঘটতে পারে।

৪) কফি

আমরা সকলেই জানি যে, কফি ঘুমের শত্রু। তাই রাতে ঘুমানোর কয়েক ঘণ্টা আগে থেকে, কফি পান করা এড়িয়ে চলুন। কফিতে থাকা ক্যাফিন, কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে উদ্দীপিত করতে সক্ষম। যার প্রভাব ৮ থেকে ১৪ ঘণ্টা পর্যন্ত স্থায়ী হতে পারে। তাই রাতে কফি পান করলে, অনিদ্রার সমস্যা দেখা দিতে পারে।

৫) মূত্রবর্ধক খাদ্য ও পানীয় এড়িয়ে চলুন

রাতে ঘুমোনোর আগে, মূত্রবর্ধক খাবার খাওয়া থেকে বিরত থাকুন। সেলারি, গাজর, শসা, আদা, তরমুজ, অ্যালকোহল, তরল খাদ্য, শরবত এবং অতিরিক্ত মাত্রায় জল, প্রভৃতি মূত্রবর্ধক খাদ্য ও পানীয়। ঘুমানোর আগে এই ধরনের খাদ্য এবং পানীয়ের সেবন, বারে বারে মূত্রত্যাগের কারণ হয়ে দাঁড়াতে পারে। যার ফলে রাতের ঘুম ব্যাহত হওয়ার সম্ভাবনা বাড়ে।

৬) রেড মিট ও চিকেন

প্রাণী ভিত্তিক প্রোটিন হজম করতে প্রচুর শক্তির প্রয়োজন হয় এবং এর প্রক্রিয়াটিও সময়সাপেক্ষ। এই প্রোটিনে থাকা অ্যামিনো অ্যাসিড-টাইরোসাইন, যা মস্তিষ্কের কার্যকলাপকে উৎসাহিত করে। মশলাদার মাংস খাওয়া হলে, মেটাবলিজম বৃদ্ধি পায়। যার ফলে ঘুমের ব্যাঘাত ঘটতে পারে।

৭) মদ্যপান

এক গ্লাস ওয়াইন কিংবা বিয়ার খেলে, ঝিমঝিম ভাব পায় বটে, তবে এটি ঘুমের প্যাটার্ন নষ্ট করে। মদ্যপান করে ঘুমানোর অভ্যাস, ঘুমের মান এবং ধরনের ক্ষেত্রে প্রভাব ফেলতে পারে। গবেষণায় দেখা গেছে যে, ঘুমানোর আগে মদ্যপান করলে, সারারাত জেগে থাকার সম্ভাবনা বেশি থাকে। এছাড়া, নাক ডাকার সমস্যাও হতে পারে।

English summary

Foods you should not eat before going to bed in Bengali

Here are some foods you should not eat before going to bed. Read on to know.
X