(ছবি) খালি পেটে এই খাবারগুলি খাওয়া উচিৎ নয়

By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Boldsky

কথাতেই আছে বারে বেশি, কিন্তু পরিমাণে কম খেলে তবেই স্বাস্থ্য ভাল থাকবে। তাই সময়ে সময়ে খাবার খাওয়া উচিৎ। তবে অনেকক্ষন খালি পেটে থাকার পরে এমন কয়েকটি খাবার রয়েছে যেগুলি খেলে বিভিন্ন ধরণের শারীরিক সমস্যা দেখা দিতে পারে। তাই এই বিষয়ে সচেতন থাকা প্রয়োজন।

অনেক সময় যখন আমরা খাবার খাই তখন কোন খাবার কখন খেলে শারীরিক অসুবিধা তৈরি হতে পারে তা মাথায় রাখি না। যার ফলে পেট ব্যাথা, অ্যাসিডিটি সহ অনেক সমস্যাই দেখা দিতে পারে। এই ছোট ছোট সমস্যাগুলি পরবর্তীতে বড় আকার ধারণ করতে পারে।

এক নজরে দেখে নেওয়া যাক কোন খাবারগুলি খালি পেটে একেবারেই খাওয়া উচিৎ নয়।

চিনি

চিনি

খালি পেটে থাকার পরে কখনই চিনি বা চিনি জাতীয় কোন খাবার খাওয়া ঠিক নয়। কেননা শরীরে কম সময়ে ব্লাড সুগারকে নিয়ন্ত্রণ করার মতো ইনসুলিন তৈরি না হলে ব্লাড সুগারের পরিমান বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই খালি পেটে থাকার পরে যখন খাবার খাবেন তখন চিনি জতীয় খাবার থেকে দূরে থাকাই ভাল।

টমেটো

টমেটো

খালি পেটে যে খাবারগুলি একেবারেই খাওয়া উচিৎ নয় তার মধ্যে অন্যতম হল টমেটো। টমেটোর মধ্যে যে অ্যসিড থাকে তা খালি পেটের জন্য খুবই ক্ষতিকারক। এর ফলে পেটের মধ্য পাথর জমার সম্ভাবনা অনেক বেড়ে যায়।

মশলাযুক্ত খাবার

মশলাযুক্ত খাবার

খালি পেটে দীর্ঘক্ষন থাকার পরে মশলাযুক্ত খাবার একেবারেই খাওয়া উচিৎ নয়। খালি পেটে মশলাযুক্ত খাবার খেলে পেট ব্যাথা সহ অন্যান্য নানা সমস্যা দেখা দিতে পারে। তাই দীর্ঘক্ষন খালি পেটে থাকার পরে মশলাযুক্ত খাবার থেকে দূরে থাকই ভাল।

কলা

কলা

ফলের মধ্যে কলা অনেকেরই পছন্দের। বহু খাদ্যগুণ থাকা সত্ত্বেও খালি পেটে কখনই কলা খাওয়া উচিৎ নয়। যখন খালি পেটে কলা খাওয়া হয় তখন তা শরীরে উপস্থিত ম্যাগনেশিয়ামের পরিমান কমিয়ে দেয়। যা পরবর্তীতে বিভিন্ন শারীরিক সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে।

মিষ্টি আলু

মিষ্টি আলু

খালি পেটে যে খাবরগুলি একেবারেই খাওয়া ঠিক নয় তার মধ্যে অন্যতম হল মিষ্টি আলু। মিষ্টি আলু খেলে গ্যাসট্রিক অ্যাসিডের সমস্যা দেখা দিতে পারে। তাই পেটের সমস্য থেকে দূরে থাকতে মিষ্টি আলু খালি পেটে খাওয়া বন্ধ রাখা উচিৎ।

সোডা

সোডা

খালি পেটে সোডা জাতীয় পানীয় দ্রব্য খেলে বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দিতে পারে। বাজারে যে সমস্ত রঙীন পানীয় বিক্রি হয় তার মধ্যে যে সোডা থাকে তা পেটের মধ্যে থাকা অ্যাসিডের সঙ্গে বিক্রিয়া ঘটিয়ে বিভিন্ন শারীরিক সমস্যার সৃষ্টি করে। তাই খালি পেটে সোডা জাতীয় পানীয় একেবারেই গ্রহণ করা উচিৎ নয়।

অ্যালকোহল

অ্যালকোহল

খালি পেটে কখনই অ্যালকোহল জাতীয় পানীয় গ্রহণ করা উচিৎ নয়। খালি পেটে অ্যালকোহলের উপস্থিতি বিভিন্ন পেটেক রোগের কারণ হয়ে দাঁড়াতে পারে। যা পরবর্তীতে বড় শারীরিক সমস্যা সৃষ্টি করতে পারে।

English summary
Foods You Should Avoid On An Empty Stomach
Story first published: Tuesday, September 13, 2016, 15:35 [IST]
Please Wait while comments are loading...