For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ব্রেকফাস্টে ভুলেও এসব খাবার খাবেন না, তাহলেই বিপদ!

|

সুস্থ থাকতে গেলে সঠিক সময়ে খাদ্য গ্রহণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। অনেক চিকিৎসকও একথা বলে থাকেন। তবে শরীরকে সুস্থ-সবল রাখার ক্ষেত্রে কোন সময় কী খাবার খাওয়া উচিত সেটা জানাও অত্যন্ত জরুরি। বিশেষত ব্রেকফাস্টের দিকে একটু বেশি নজর দেওয়া প্রয়োজন, কারণ এমন বেশ কিছু খাবার আমরা ব্রেকফাস্টে খাই, যেগুলি আমাদের শরীরের পক্ষে ভাল নয়। এর ফলে হজম বা অ্যাসিডিটির সমস্যা দেখা দিতে পারে। তাহলে দেখে নিন কোন কোন খাবার ভুলেও ব্রেকফাস্টের তালিকায় রাখা উচিত নয়।

কাঁচা শাকসবজি

কাঁচা শাকসবজি

আমাদের দৈনন্দিন খাদ্যতালিকায় স্যালাড থাকা ভাল, তবে সকালের ব্রেকফাস্টে এটি না রাখাই স্বাস্থ্যের পক্ষে মঙ্গলজনক। কাঁচা শাকসবজিতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যা হজমের ক্ষেত্রে সমস্যায় ফেলতে পারে। সকালে কাঁচা শাকসবজি খেলে গ্যাস, পেট ফুলে থাকা এবং পেটে ব্যথা পর্যন্তও হতে পারে।

সাইট্রিক ফল

সাইট্রিক ফল

কমলালেবু এবং টমেটো জাতীয় সাইট্রিক ফল ভিটামিন সি সমৃদ্ধ, যা আমাদের ত্বকের জন্য ভাল এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। কিন্তু ট্যাঙ্গি ফ্রুটস পেটে অ্যাসিডের উৎপাদন বাড়ায়। সকালে এই ফলগুলি খেলে জ্বালা, অম্বল এবং গ্যাস্ট্রিকের সমস্যা হতে পারে।

কফি

কফি

আমাদের মধ্যে অনেকেই সকালে এক কাপ গরম কফি দিয়ে দিন শুরু করে। এটি আমরা খুব সাধারণ একটা বিষয় হিসেবেই মনে করি! কিন্তু আপনি কি জানেন যে সকালের এই অভ্যাসের কারণে আপনি অনেক বিপদের মুখে পড়তে পারেন? খালি পেটে কফি পান করার ফলে পেটে অ্যাসিডিক জুসের উৎপাদন বাড়তে পারে, যার ফলে গ্যাস্ট্রাইটিসের সমস্যা হতে পারে। অ্যাসিডিটির সমস্যার কারণে অন্যান্য একাধিক শারীরিক সমস্যা বা মানসিক উদ্বেগ বাড়তে পারে। এর ফলে বাড়তে পারে ওজনও।

মিষ্টি পানীয়

মিষ্টি পানীয়

আমরা অনেকেই সকালে জুস পান করি। কিন্তু সকালে খালি পেটে ফলের রস পান করলে এর কারণে শরীরে শর্করার মাত্রা অস্বাভাবিক হারে বাড়তে পারে। আর এটি অগ্ন্যাশয়ের জন্য ভাল নাও হতে পারে। তাছাড়া অ্যাসিডিটির সমস্যাও দেখা দিতে পারে।

আরও পড়ুন :সারা দিনের শক্তি ব্রেকফাস্ট টেবিলেই

কলা

কলা

সকালে আমরা অনেকেই কলা খেয়ে থাকি, কিন্তু এটি সকালে একদমই খাওয়া উচিত নয়। এই ফলের মধ্যে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম থাকে, যা রক্তে দুটি খনিজের ভারসাম্যহীনতা তৈরি করতে পারে।

মাফিন

মাফিন

ব্রেকফাস্টে আমরা অনেকেই মাফিন খেয়ে থাকি। কিন্তু আপনি হয়ত জানেন না যে, মাফিনে প্রচুর পরিমাণ ক্যালরি থাকে যা আমাদের দেহে অতিরিক্ত মেদ তৈরি করে। তাই, সকালে খালি পেটে মাফিন না খাওয়াই সবচেয়ে ভাল।

Read more about: breakfast foods health healthy food
English summary

6 Foods That You Should Never Have For Breakfast

Here is the list of six foods items that you must avoid in the morning.
Story first published: Saturday, November 7, 2020, 15:59 [IST]
X