খালি পেটে এই খাবারগুলি খাচ্ছেন না তো?

By: Swaity Das
Subscribe to Boldsky

সকালে খালি পেটেই অফিসে দৌড়। আর নিতান্তই যদি কিছু খেতে হয়, তাহলে ফ্রিজের মধ্যে যা পড়ে থাকে, তার থেকেই কিছু একটা মুখে পুড়ে নেওয়া অথবা ঘণ্টার পর ঘণ্টা না খেয়ে থাকা। খুব বেশি হলে রাস্তার দোকানে দাঁড়িয়ে গরম কচুরি, সিঙ্গারা আর জিলিপি। ব্যস, পেট ভরে গেল। কিন্তু এমন অভ্যাসই যে আমাদের শরীরের সর্বনাশ করছে, তা কি আমরা বুঝতে পারছি? খাওয়া মানেই কিন্তু পেট ভরে যা খুশি তাই খাওয়া নয়, বরং ভাল খাবার খাওয়াটাকেই সঠিক খাদ্যগ্রহণ বলা হয়ে থাকে। ঠিক এই কারণেই তো বোল্ডস্কাই আজ আপনাদের জানাবে কি কি খাবার খালি পেটে খেলে আপনি অসুস্থ হয়ে পড়তে পারেন।

১. মশলাদার খাবার:

১. মশলাদার খাবার:

ঘুম থেকে উঠেই কি খান? মশলাদার দিয়ে কচুরি তরকারি নয় তো? মাসে একবার দুবার আমরা এগুলো খেতেই পারি। তাই বলে, প্রতিদিন এই ধরণের মশলাদার খাবার না খাওয়াই ভাল। আর যদি এমনটা না করি, তাহলে সারাদিন গ্যাস, অম্বলের জ্বালায় ভুগতে হতে পারে কিন্তু!

২. নরম পানীয়:

২. নরম পানীয়:

আজ আর সকালটা বিছানা ছেড়ে উঠতে ইচ্ছা করছে না। মনে হচ্ছে যেন শুয়েই থাকি অথবা কিছুতেই কাজ করার এনার্জি পাওয়া যাচ্ছে না। এই সময়টায় কি করেন আপনি? ফ্রিজ খুলেই ঠাণ্ডা এনার্জি বুস্টার খান? অথবা খুব গরমে নাজেহাল হয়ে ঠাণ্ডা পানীয়? এই অভ্যাস থাকলে এখনই তা বন্ধ করুন। না হলে গ্যাস, বমিবমি ভাবের মধ্যে দিয়ে দিনটা অতিষ্ঠ হয়ে উঠবে।

৩. ঠাণ্ডা পানীয়:

৩. ঠাণ্ডা পানীয়:

সকালে ঘুম থেকে উঠেই গরম গরম চা আপনার একদম না-পসন্দ? বরং, বরফ ডোবানো ঠাণ্ডা চা অথবা কফিই আপনার প্রতিদিনের প্রিয় পানীয়? সাবধান হোন! কারণ সকাস সকাল খালি পেটে এই ধরণের অতি ঠাণ্ডা জাতীয় পানীয় খেলেই সর্বনাশ। কারণ এতে হজমশক্তির সঙ্গে সম্পর্কিত মেমব্রেন বা কোষপর্দা ব্যাপকভাবে খতিগ্রস্থ হয়।

৪. টকজাতীয় ফল:

৪. টকজাতীয় ফল:

অনেকেই আছেন যারা ব্রেকফাস্টের সঙ্গে ফল খেয়ে থাকেন। কিন্তু জানেন কি এই সময় কেমন ধরনের ফল খাওয়া উচিত? যেমন ধরুন কমলালেবু, পাতিলেবু, বাতাবিলেবু, আনারস, পেয়ারা এই ধরণের ফলগুলি ব্রেকফাস্টের সঙ্গে একদমই খাওয়া উচিত নয়। কারণ খালি পেটে এই ফলগুলি খেলে হজমের সমস্যা হওয়ার আশঙ্কা থাকে।

৫. কফি:

৫. কফি:

সকালবেলা উঠেই বেশ কড়া করে এক কাপ কফি খেতে দারুণ লাগে তাই না? কিন্তু জানেন কি এমনটা করলে আমাদের শরীরের একেবারেই ভাল হয় না। কারণ খালিপেটে কফি বা খুব গরম খাবার খেলে শরীরের অন্দরে নানা সমস্যার সৃষ্টি হয়। সেই কারণেই তো খালি পেটে কফি খাওয়ার আগে পেট ভরে জল খেয়ে নেওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা।

৬. নাশপাতি:

৬. নাশপাতি:

খালি পেটে কখনোই নাশপাতি খাবেন না। কারণ আমাদের পেটে নানা ধরণের সমস্যা, যেমন- গ্যাস, হজমে সমস্যা ছাড়াও আরও বহু সমস্যা দেখা দিতে পারে।

৭. কলা:

৭. কলা:

খালি পেটে কলা খেতে মানা করেন চিকিৎসকেরা। কারণ কলার মধ্যে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে, যে কারণে খালি পেটে এই ফলটি খেলে হার্টের ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে।

৮. টমাটো:

৮. টমাটো:

খালি পেটে এই সবজিটি খেলেই কিন্তু মহাবিপদ! কারণ টমাটোর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ট্যানিক অ্যাসিড, যা গ্যাস এবং অম্বলের সৃষ্টি করে। সেই সঙ্গে সারা শরীরে ছড়িয়ে থাকা টিস্যুদের ক্ষতি হয়।

Read more about: stomach, drinks, রোগ, শরীর
English summary
We are always in a hurry to flee our houses in the morning to reach our destinations. Due to time costraints, we usually leave on an empty stomach and this habit can be heavy on our health.
Story first published: Thursday, September 28, 2017, 12:30 [IST]
Please Wait while comments are loading...