For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সুস্থ থাকতে মহিলাদের অবশ্যই এই খাবারগুলি খাওয়া উচিত, রইল তালিকা

|

সুস্থ থাকতে আমরা কত কিছুই না করে থাকি। কারণ, আমাদের কাছে স্বাস্থ্যই হলো প্রকৃত সম্পদ। আর, স্বাস্থ্য ঠিক রাখতে জিম যাওয়া, এক্সারসাইজ করার মাঝে ডায়েটেরও একটি বড় ভূমিকা থাকে। সর্বদা সুস্থ থাকতে এবং দীর্ঘদিন বাঁচতে আপনি কী ধরনের খাবার গ্রহণ করছেন, সে সম্পর্কে সর্বদা সচেতন হওয়া প্রয়োজন। তবেই হয়তো আমরা নিজেদেরকে সুস্থ রাখতে পারব।

9 Foods A Woman Must Include In Her Diet

ডায়েটিশিয়ানের মতে, প্রত্যেক ব্যক্তির ভিটামিন, খনিজ এবং পুষ্টিসমৃদ্ধ খাবার খাওয়া খুবই প্রয়োজন। তবে এই সকল খাদ্যের প্রয়োজনীয়তা প্রাকৃতিক কারণে পুরুষ ও মহিলা ভেদে ভিন্ন হয়। কারণ, পুরুষ এবং মহিলা উভয়ের শারীরিক গঠন, বিপাকীয় হার এবং প্রজননগত কার্যক্রম আলাদা। পুরুষদের কাজের ধরন অনুসারে বেশি শারীরিক ধকল নিতে হয়, তাই তাদের বেশি ক্যালরি যুক্ত খাবারের প্রয়োজন। পক্ষান্তরে মহিলাদের ক্ষেত্রে মাতৃত্ব ধারণ এবং মাসিক ঋতুচক্রের জন্য তাদের ভিটামিন এবং খনিজ যুক্ত (বিশেষত আয়রন ও ক্যালসিয়াম) খাদ্য খাওয়া প্রয়োজন। তাই, আমাদের এই আর্টিকেলে মহিলাদের সুস্থ থাকতে এমন কিছু খাবারের কথা উল্লেখ রয়েছে, যা আপনার ডায়েটে যুক্ত করতে পারেন। এগুলি মহিলাদের ফিট রাখতে খুবই কার্যকর ভূমিকা পালন করবে। দেখে নিন খাবারের তালিকাটি -

১) দুধ এবং দই

ভারতবর্ষের ৭০ শতাংশ মহিলার ক্যালসিয়ামের ঘাটতি জনিত বহু সমস্যা দেখা দেয়। তাই এই ঘাটতি পূরণ করতে খান দুধ এবং দই। হাড়ের স্বাস্থ্যের উন্নতি করতে, হজম শক্তি বৃদ্ধি করতে এবং অন্ত্রের সমস্যা দূর করতে দই খুবই উপকারি।

২) আখরোট

মহিলাদের সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি ঘটাতে আখরোট খুবই গুরুত্বপূর্ণ একটি খাবার। আখরোট ওমেগা-৩, ওমেগা-৬ এর মতো স্বাস্থ্যকর ফ্যাটের উৎস, যা প্রজনন শক্তি বৃদ্ধি করতে পারে।

৩) ব্রকলি

ব্রকলি মহিলাদের জন্য অত্যন্ত ভালো একটি খাবার। এর মধ্যে থাকা ভিটামিন-সি ও প্রয়োজনীয় উপাদান সুস্থ রাখতে এবং ক্যান্সারের বিরুদ্ধে লড়তে সাহায্য করে।

৪) স্ট্রবেরি

শারীরিক এনার্জি বৃদ্ধি করার জন্য স্ট্রবেরি ও ব্লুবেরি খুবই উপযোগী ফল। বেরীর মধ্যে থাকা প্রয়োজনীয় স্বাস্থ্য উপাদানগুলি ক্যান্সার, ডায়াবেটিস, হৃদযন্ত্রের বিভিন্ন সমস্যা প্রতিরোধ করতে সাহায্য করে।

৫) চর্বিযুক্ত মাছ

প্রত্যেক মহিলারই সপ্তাহে দুই থেকে তিনবার চর্বিযুক্ত মাছ খাওয়া আবশ্যক। এটি আয়রনের একটি ভালো উৎস, যা মহিলাদের মধ্যে ঘাটতি থাকা আয়রন পূরণ করতে সাহায্য করে। পাশাপাশি হার্টের সমস্যা, উচ্চ রক্তচাপ, জয়েন্টের ব্যথার ঝুঁকি হ্রাস করতে সহায়ক। এছাড়াও, এতে থাকা ওমেগা-৩ মহিলাদের স্বাস্থ্য সম্পর্কিত বহু সমস্যা দূর করে। এরকম কয়েকটি মাছ হল - সালমন, সার্ডিন।

৬) মাশরুম

মাশরুমকে বলা হয় সুপার ফুড। যার কারণে চিকিৎসকরা ডায়েটে মাশরুম খাওয়ার কথা উল্লেখ করে থাকেন। এতে থাকা প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেলস্ শরীরকে সুস্থ রাখতে এবং ব্রেস্ট ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।

৭) টমেটো

একটি গবেষণায় দেখা গেছে যে, টমেটোতে থাকা লাইকোপিন (Lycopene) সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি ঘটানোর পাশাপাশি স্তন ক্যান্সার থেকে রক্ষা করে। এছাড়াও, টমেটোতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের ক্ষতির সঙ্গে লড়াই করে এবং হার্টের সমস্যা হ্রাস করে। তাই, প্রত্যেক মহিলাদের উচিত ডায়েটে টমেটো রাখা।

৮) মটরশুঁটি

মটরশুঁটিতে থাকা প্রোটিন, ফাইবার ও অন্যান্য যৌগগুলি স্তন ক্যানসার ও হৃদরোগ প্রতিরোধে সাহায্য করে। এছাড়াও, এটি খারাপ কোলেস্টেরলের মাত্রা হ্রাস করে শরীরকে সুস্থ রাখে। তাই, ডায়েটে অন্তর্ভুক্ত করুন মটরশুঁটি।

৯) বাদাম

বাদামে থাকা ভিটামিন-ই হরমোনের কার্যকারিতাকে শৃঙ্খলাবদ্ধ রাখতে সাহায্য করে। এছাড়াও, ক্যালসিয়াম শোষণ করতে এবং খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। তাই ডায়েটে রাখুন যেকোনও ধরনের বাদাম। ফ্যাট, মিনারেলস্ ও অ্যান্টিঅক্সিডেন্টে ভরা থাকে বলে শরীরে যাবতীয় চাহিদা পূরণ করতে, ওজন নিয়্ন্ত্রণ করতে সাহায্য করে।

Read more about: diet woman foods health
English summary

9 Foods A Woman Must Include In Her Diet

Foods A Woman Must Include In Her Diet.
X