For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দ্রুত ওজন কমাতে চান? খাদ্যতালিকায় এই খাবারগুলি অবশ্যই রাখুন!

|

ওজন কমানোর জন্য আমরা কত কিছুই না করে থাকি। ডায়েট থেকে শুরু করে ব্যায়াম, মর্ণিং ওয়াক ও আরও কত কী। তবে আপনি হয়তো জানেন না, এমন কিছু খাবার আছে যেগুলি একসঙ্গে খেলে আপনার ওজন কমানোর প্রক্রিয়া আরও দ্রুত হতে পারে।

এই খাবারগুলি ক্ষুধা মেটানোর সাথে সাথে দীর্ঘ সময় পর্যন্ত পেট ভরা রাখে, প্রয়োজনীয় শক্তির যোগান দেয় এবং একই সাথে অতিরিক্ত ক্যালোরি পোড়াতেও সহায়তা করে। তাহলে দেখে নিন, কোন কোন খাবার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করবেন।

১) ডাল এবং ভাত

১) ডাল এবং ভাত

ডাল-ভাত, একটি অতি সাধারণ ঘরোয়া খাবার। তবে আপনি কী জানেন, এই ডাল-ভাত আপনার ওজন কমানোর প্রক্রিয়াকে দ্রুততর করতে পারে? ডাল প্রোটিন সমৃদ্ধ এবং এটি পেট ভরা রাখতে সহায়তা করে। অপরদিকে, ভাত এনার্জি প্রদান করতে পারে।

২) ওটমিল এবং বাদাম

২) ওটমিল এবং বাদাম

ওটমিল ওজন কমানোর ক্ষেত্রে একটি আদর্শ ব্রেকফাস্ট। চিনি ছাড়া ওটমিল খাওয়া আরও কার্যকর হতে পারে। বাদাম এবং বীজ ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ হওয়ায় এটি স্বাস্থ্যের ক্ষেত্রে অত্যন্ত উপকারি। আখরোট, আমন্ড, চিয়া সিড প্রভৃতি ওটমিলের সাথে খেতে পারেন। এছাড়া, দই, ফলও দিতে পারেন।

৩) গ্রিন টি এবং লেবু

৩) গ্রিন টি এবং লেবু

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ গ্রিন টি শরীরকে সতেজ এবং ফুরফুরে রাখতে অত্যন্ত কার্যকর। এটি লো-ক্যালোরি ড্রিঙ্ক এবং শরীরকে ডিটক্সিফাই করে। দিনে ৩-৪ কাপ গ্রিন টি-র সেবন, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার সাথে সাথে, ওজন কমানোর ক্ষেত্রেও অত্যন্ত সহায়ক। আরও ভাল ফল পেতে, এতে লেবুর রস যোগ করুন। লেবুর রস স্বাদ বাড়ানোর সাথে সাথে, আরও ভালভাবে পুষ্টিগুণ শোষণ করতে সহায়তা করে।

৪) ডিম এবং নারকেল তেল

৪) ডিম এবং নারকেল তেল

ডিম প্রোটিন, ওমেগা-৩ এবং মাল্টিভিটামিন সমৃদ্ধ, যা সামগ্রিক স্বাস্থ্যের ক্ষেত্রে অত্যন্ত উপকারি এবং ওজন কমাতেও সাহায্য করে। তবে দ্রুত ওজন কমাতে হলে, ডিমের সাথে মাখনের পরিবর্তে, নারকেল তেল ব্যবহার করুন। নারকেল তেলে MCTs (Medium Chain Triglycerides) রয়েছে, যা কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে অত্যন্ত সহায়ক।

৫) ডার্ক চকোলেট এবং আমন্ড

৫) ডার্ক চকোলেট এবং আমন্ড

উচ্চ প্রোটিন সমৃদ্ধ আমন্ডের সাথে পরিমিত মাত্রায় ডার্ক চকোলেট খেলে, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রিত থাকে এবং এটি ক্ষুধা মেটানোর সাথে সাথে, অনেকক্ষণ পর্যন্ত পেট ভরা রাখতেও সহায়তা করে।

৬) আনারস এবং লেবুর রস

৬) আনারস এবং লেবুর রস

আনারস উচ্চ ফাইবার সমৃদ্ধ। আনারসে জলের মাত্রা বেশি এবং ক্যালোরি মাত্রা অনেকটাই কম থাকে। আনারস হজম ক্ষমতাকে শক্তিশালী করে তুলতে অত্যন্ত কার্যকর। অপরদিকে, লেবু ভিটামিন সি এবং সাইট্রিক অ্যাসিডের দুর্দান্ত উৎস, যা দ্রুত ফ্যাট ঝরাতে অত্যন্ত কার্যকর।

Disclaimer : এই আর্টিকেলটি সাধারণ তথ্যের ভিত্তিতে লেখা। তাই কোনও কিছু করার আগে অবশ্যই চিকিৎসকের সহায়তা নেবেন এবং তাদের পরামর্শ মেনে চলবেন।

English summary

Food combinations that speed up weight loss

We tell you about some weight-loss-friendly food combinations that shall help you get to your goal faster.
X