চা খাওয়ার আগে জল পান মাস্ট!

Posted By:
Subscribe to Boldsky

বাঙালি যেমন খাদ্য রসিক, তেমনি চা রসিকও বটে। প্রতিদিন রেকর্ড মার্জিনে চা খেতে বাঙালিকে কেউ টেক্কা দিতে পারবে বলে তো মনে হয় না। তাই তো চা প্রিয় আম বাঙালির এই প্রবন্ধাটি পড়া মাস্ট! না হলে কিন্তু বেজায় বিপদ!

বেশ কিছু কেস স্টাডি করে দেখা গেছে যারা চা খেতে ভালবাসেন তাদের মধ্যে সিংহভাগই একটা ভুল কাজ করে থাকেন। তারা চা পানের আগে জল খান না। এমনটা না করাতে শরীরের উপর মারাত্মক কু-প্রভাব পরে। এমনকী একাধিক রোগের প্রকোপও বৃদ্ধি পায়। বলেন কী! চায়ের আগে জল না খেলে বিপদ? একেবারেই। আসলে জল না খেয়ে চা পান করলে শরীরে অ্যাসিডের মাত্রা বেড়ে যেতে শুরু করে। ফলে গ্যাস-অম্বল, বদ-হজম সহ একাধিক পেটের সমস্যা মাথা চাড়া দিয়ে ওঠে। শুধু তাই নয়, চায়ের আগে পেটে জল না পরলে আলসারের মতো রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কাও বৃদ্ধি পায়। তাই সাবধান! আসলে জল খাওয়া মাত্র স্টমাকে উপস্থিত অ্যাসিড জলে গুলে যায়। ফলে চা পানের পর শরীরে অ্যাসিডের মাত্রা বৃদ্ধি পাওয়া সম্ভাবনাই থাকে না। তবে এখানেই শেষ নয়। এক্ষেত্রে আরও বেশ কিছু শারীরিক সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে। যেমন...

১. ডিহাইড্রেশন:

১. ডিহাইড্রেশন:

চা এবং কফিতে ক্যাফিনের মাত্রা খুব বেশি থাকে। আর ক্যাফিনে এমন একটি উপাদান থাকে যা শরীরে প্রবেশ করা মাত্রা ইউরিনের মাত্রা বাড়িয়ে দেয়। ফলে চা বা কফি পান করলেই বারে বারে প্রস্রাব চাপতে শুরু করে। আর তত শরীর থেকে জল বেরিয়ে যায়। শরীর থেকে বেশি মাত্রায় জল বেরিয়ে গলে একাধিক সমস্যা দেখা দেয়। সেই কারণেই তো চা খাওয়ার আগে মনে করে এক গ্লাস জল খাওয়া পরামর্শ দেন চিকিৎসকেরা।

২. শরীরে অ্যাসিডের মাত্রা বৃদ্ধি পায়:

২. শরীরে অ্যাসিডের মাত্রা বৃদ্ধি পায়:

চায়ের পি এইচ লেভেল হল "৬"। অর্থাৎ সহজ ভাষায় এই পানীয়টি হল অ্যাসিডিক। আর অ্যাসিডের ক্ষতি করার ক্ষমতা কমাতে পারে একমাত্র জল। তাই তো জল পানের পর চা খেতে বলা হয়। এমনটা করলে চায়ের অ্যাসিডিক এলিমেন্ট জলে মিশে যায়। ফলে শরীরে অ্যাসিডের মাত্রা বৃদ্ধি পাওয়ার আর কোনও আশঙ্কাই থাকে না। আর যদি জল না খেয়ে চা খাওয়া হয়, তাহলে শরীরের অন্দরে হাইড্রোক্লরিক অ্যাসিডের মাত্রা খুব বেড়ে যায়। ফলে অ্যাসিডিটি এবং গ্যাস-অম্বলের মতো সমস্যা দেখা দেয়।

৩. হজম ক্ষমতা কমে যেতে শুরু করে:

৩. হজম ক্ষমতা কমে যেতে শুরু করে:

খাবার খাওয়ার পর পরই স্টমাক থেকে অ্যাসিডের ক্ষরণ শুরু হয়ে যায়। এই অ্যাসিড, খাবার যাতে ঠিক মতো হজম হয় সেদিকে খেয়াল রাখে। বারে বারে চা খাওয়া শুরু করলে কোনও কারণ ছাড়াই স্টমাক অ্যাসিডের ক্ষরণ বেড়ে যায়। ফলে এক সময়ে গিয়ে হজমে সহায়ক এই অ্যাসিডের ক্ষমতা এতটাই কমে যায় যে কথায় কথায় বদ-হজম হওয়ার মতো শারীরিক অসুবিধা হতে শুরু করে। তবে কেউ যদি জল খাওয়ার পর চা পান করেন, তাহলে ক্ষতির মাত্রা কম হয়। সেই সঙ্গে কমে বদ-হজমের মতো রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমে।

৪. দাঁতের স্বাস্থ্য খারাপ হয়ে যায়:

৪. দাঁতের স্বাস্থ্য খারাপ হয়ে যায়:

যেমনটা আগেও আলোচনা করা হয়েছে, চা এবং কফি হল প্রকৃতিতে অ্যাসিডিক। ফলে এমন জিনিস বারে বারে খেলে শরীরের পাশাপাশি মুখ গহ্বরের অন্দরের অ্যাসিডের মাত্রা বাড়তে থাকে। ফলে ধীরে ধীরে দাঁতের উপরিঅংশ অর্থাৎ এনামেলে ক্ষয় ধরে। আর এক সময়ে গিয়ে ক্ষয় এতটাই বেড়ে যায় যে দাঁতের চিহ্নই মুছে যায়। তখন আর কিছুই করার থাকে না। এক্ষেত্রে জল পানের পর চা খেলে এই ধরনের ক্ষতি হওয়ার আশঙ্কা চোখে পরার মতো কমে যায়। এবার বুঝতে পারছেন তো চা বা কপি খাওয়ার আগে জল খাওয়ার পরামর্শ কেনও দেওয়া হয়ে থাকে।

Read more about: চা, জল, টিপস, শরীর
English summary
The reason why you should drink a glass of water before having tea or coffee is that it decreases the acidic levels in the stomach. Tea has a pH value of around 6 (which is acidic), and coffee has a pH value of 5 (which also falls under the acidic range). So when you drink tea or coffee, be it morning or evening, it can increase acidity and might increase the risk of acute illnesses ulcers and also cancer. If you drink water before tea or coffee, it not only dilutes acid levels in the stomach nut also minimises the damage on the stomach and overall health. It also lowers the effect of tea on the teeth due to its high acidic levels. Drinking water also keeps the body hydrated and aid in flushing toxins from the body.
Please Wait while comments are loading...