For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পর্যাপ্ত ঘুমের অভাবে হতে পারে এই ৮ রোগ!

By Oneindia Staff Writer
|

সারাদিনের ক্লান্তির শেষে যদি প্রয়োজনীয় ঘুম টুকু না হয় তাহলে শরীরে একাধিক সমস্যা দেখা দিতে পারে। ঘুম ঠিকমতো হলে শরীর ঝরঝরে থাকে। শরীরের টক্সিন শরীর থেকে স্বাভাবিক পদ্ধতিতে বেরিয়ে যায়। এর ফলে আপনি দিনে অক্লান্ত পরিশ্রম করার শক্তি পান।

কিন্তু অনেতেই আছেন যারা নাইট শিফ্টে কাজ করেন, তারপর নাইটক্লাব, পার্টি, তো রয়েছেই। আবার অনেকে পরীক্ষার সময় রাত জেগে পড়াশোনা করেন, দিনের বেলা ঘুমোন। কিন্তু এর ফলে তাদের শরীরের স্বাভাবিক কার্যপদ্ধতি ব্যহত হয়। এর ফলেও শরীরে নানা সমস্যা দেখা দেয়।

শরীর সুস্থ রাখার জন্য ৮ ঘন্টার টানা ঘুম অত্যন্ত প্রয়োজেন। শরীরের এই ঘুমের চাহিদা পূর্ণ না হলেই তৈরি হয় সমস্যা। ঘুম ঠিক মতো না হলে আমাদের কী কী রোগ হতে পারেন জানেন কি? জানতে হলে ক্লিক করুন নিচের ছবিতে।

ডায়বেটিস

ডায়বেটিস

ঘুম কম হলে শরীরের মিষ্টি জাতীয় ও জাঙ্কফুড জাতীয় খাবারের চাহিদা বৃদ্ধি পায়। এর ফলে ডায়বেটিস হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। সমীক্ষায় দেখা গিয়েছে, যাদের সুগার রয়েছে তাদের মধ্যে অধিকাংশের ঘুমের সমস্যা রয়েছে।

বাত বা দুর্বল হাড়ের সমস্যা

বাত বা দুর্বল হাড়ের সমস্যা

ঘুম কম হলে হাড়ের ঘনত্ব কমতে শুরু করে। এর ফলে হাড় নরম বা ভঙ্গুর হয়ে পড়ে। ঘুমের অভাবে হাড়ের খনিজ উকরণের মাত্রা কমতে শুরু করে। এর ফলে ভয়াবহ বাতের সমস্যা হতে পারে।

ক্যানসার

ক্যানসার

সমীক্ষায় দেখা গিয়েছে ঘুমের সমস্যা হলে ক্যানসারের সম্ভাবনা বেড়ে যায়, বিশেষত স্তন ক্যানসারের সমস্যা। ঘুমের অভাবে শরীর স্বাভাবিক কাজকর্মে বাধা পায়, ফলে কোষ ক্ষতিগ্রস্ত হতে থাকে, ফলস্বরূপ ক্যানসারের প্রবণতা বাড়ে।

 হার্ট অ্যাটাক

হার্ট অ্যাটাক

নিশ্চিন্ত ঘুমের ফলে শরীরের ক্ষতিগ্রস্ত বা ক্লান্ত অঙ্গগুলি পুনরুজ্জীবন পায়, বা পরের দিন কাজ করার জন্য নয়া উদ্যম পায়। কিন্তু ঘুমের অভাব হলে শরীরের রক্তপ্রবাহের গতি বেড়ে যায়। রক্তের উচ্চচাপের জেরে হার্ট অ্যাটাক বা সেলিব্রাল অ্যাটাক হতে পারে।

স্মৃতিভ্রম

স্মৃতিভ্রম

পর্যাপ্ত ঘুম না হলে মস্তিষ্কে রক্ত চলাচল স্বাভাবিক হয় না। অক্সিজেন পৌছনোর ক্ষেত্রেও বাধা তৈরি হয়। এরফলে অতি সহজেই আমাদের মস্তিষ্ক ক্লান্ত হয়ে যায়। এবং কোনও কিছু মনে রাখার ক্ষেত্রে সমস্যা তৈরি হয়। ধীরে ধীরে স্মৃতিভ্রম পর্যন্ত হতে পারে।

মূত্রনালীতে সংক্রমণ

মূত্রনালীতে সংক্রমণ

সমীক্ষায় দেখা গিয়েছে, অনেকসময় ঘুমের অভাবে মূত্রনালীতে সংক্রমণ হতেপারে। এর ফলে আপনার বারবার মূত্র করার প্রয়োজন বোধ করলেও করতে পারবেন না। বারবার প্রস্রাব পাবে কিন্তু হবে না।

মনোরোগ

মনোরোগ

ঘুমের অভাবে সবচেয়ে বেশি যে রোগের সম্ভাবনা দেখা যেতে পারে তা হল দুশ্চিন্তা, মনখারাপের মতো একাধিক মনোরোগ।

ওজন বাড়া বা স্থুলত্ব

ওজন বাড়া বা স্থুলত্ব

ঘুম কম হলে বারবার খিদে পায়, জাঙ্ক ফুড খাওয়া ইচ্ছা প্রবল হয়। আর এই ধরণের খাবার খেলে ওজন তো বাড়বেই। ওজনের পাশাপাশি কোলেসটরলের মাত্রাও বেডে় যায়।

English summary

8 Diseases Caused because of Incomplete Sleep

8 Diseases Caused because of Incomplete Sleep
Story first published: Sunday, December 6, 2015, 16:23 [IST]
X
Desktop Bottom Promotion