For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ঠান্ডা থেকে বাঁচতে রাতে গরম পোশাক পরে ঘুমোন? স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে

|

শীতকালে আমরা সবাই শরীর গরম রাখার জন্য ভারী উলের পোশাক পরি। শীতের পোশাক আমাদের ঠান্ডা থেকে বাঁচতে সাহায্য করে, আরাম দেয়। কিন্তু আমাদের মধ্যে অনেকেই রাতে ওই গরম পোশাক পরেই ঘুমিয়ে পড়ে, যা স্বাস্থ্যের পক্ষে খুব ক্ষতিকারক। আপনিও যদি এই পদ্ধতি অনুসরণ করে থাকেন, তাহলে এই আর্টিকেলের মাধ্যমে জেনে নিন ভারী পোশাক পরে রাতে ঘুমোলে কী কী ক্ষতি হতে পারে -

রাতে গরম পোশাক পরে ঘুমানোর ক্ষতিকর প্রভাব

একজিমা

একজিমা

ডাক্তারদের মতে, ত্বক বেশি শুষ্ক হলে ত্বকে একজিমা বাড়বে, যার ফলে চুলকানি বাড়বে। তাই রাতে গরম কাপড় পরে ঘুমানো উচিত নয়।

আর যাদের ত্বক বরাবরই সেনসিটিভ, তাদের সমস্যা আরও বাড়ে। গরম কাপড় পরে থাকার ফলে শরীরের আর্দ্রতা চলে যায়, যার ফলে ত্বকের রোগ বাড়ে। অ্যালার্জি ও চুলকানি বাড়বে।

পায়ে ক্ষত

পায়ে ক্ষত

অনেকেই রাতে গরম কাপড়ের সাথে পায়ে মোজা পরেও ঘুমোয়, কিন্তু এটা করা একদমই উচিত নয়। কারণ উলে থার্মাল ইনসুলেশন রয়েছে, যা ঘাম ভালভাবে শোষণ করতে পারে না। যার ফলে ব্যাকটেরিয়া সৃষ্টি হয় এবং ক্ষত দেখা যায়। তাই চিকিৎসকরা রাতে উলের মোজার পরিবর্তে সুতির মোজা পরার পরামর্শ দেন।

অস্থিরতা ও নার্ভাসনেস

অস্থিরতা ও নার্ভাসনেস

রাতে উষ্ণ পোশাক পরে ঘুমোলে শরীর অনেক বেশি গরম হয়ে যায়, যার ফলে অস্থিরতা এবং নার্ভাসনেস দেখা দেয়। এছাড়াও, নিম্ন রক্তচাপও ঘটে।

হার্টের রোগীদের জন্য ঝুঁকিপূর্ণ

হার্টের রোগীদের জন্য ঝুঁকিপূর্ণ

রাতে উষ্ণ সোয়েটার পরে কম্বল গায়ে দিয়ে ঘুমোলে শরীরের তাপ আরও বেড়ে যায়। হার্টের রোগীদের জন্য এটি বিপজ্জনক। তাই রাতে গরম কাপড় পরে ঘুমানো উচিত নয়।

আরও পড়ুন : কোন পজিশনে ঘুমোন আপনি? শোওয়ার ধরন প্রভাব ফেলে স্বাস্থ্যের উপর!

English summary

Disadvantages of Sleeping by Wearing Warm Clothes at Night

Many people fear dehydration due to wearing of sweaters while sleeping, here are a few key points one must keep in mind.
Story first published: Thursday, February 4, 2021, 18:44 [IST]
X