For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

COVID-19 : ভ্যাকসিন নেওয়ার প্ল্যান করছেন? জেনে নিন টিকা নেওয়ার আগে জল পান কেন জরুরি

|

কোভিডের বিরুদ্ধে লড়তে গোটা দেশজুড়ে ঝড়ের গতিতে চলছে টিকাকরণ প্রক্রিয়া। এই মুহুর্তে এই মারণ ভাইরাস রুখতে সবচেয়ে শক্তিশালী উপায় হল টিকাকরণ। তবে ভ্যাকসিন বা টিকা নেওয়ার পরে বেশিরভাগ মানুষই বিভিন্ন পার্শ্ব-প্রতিক্রিয়ার সম্মুখীন হচ্ছে। তাই, ভ্যাকসিনের পরে এর এফেক্ট সম্পর্কে সম্পূর্ণ অবগত থাকা এবং তার মোকাবিলা করার উপায় জেনে রাখা খুবই জরুরি।

বিশেষজ্ঞরা টিকা নেওয়ার আগে প্রচুর পরিমাণে জল পান করার পরামর্শ দেন, এটি ভ্যাকসিন নেওয়ার পরে বিভিন্ন কমপ্লিকেশন কমাতে পারে।

টিকাকরণের পরে কেন পার্শ্ব প্রতিক্রিয়া হয়?

টিকাকরণের পরে কেন পার্শ্ব প্রতিক্রিয়া হয়?

টিকা নেওয়ার পরে, অ্যান্টিবডি তৈরি শুরু হওয়ার সাথে সাথে ইমিউন সিস্টেম ডিফেন্স মোডে চলে যায়। এর ফলে পার্শ্ব প্রতিক্রিয়া হয়, যা প্যাথোজেন-এর প্রতি শরীরের প্রতিক্রিয়া।

জল পান কি পার্শ্ব প্রতিক্রিয়া কমাতে সাহায্য করতে পারে?

জল পান কি পার্শ্ব প্রতিক্রিয়া কমাতে সাহায্য করতে পারে?

এর সপক্ষে এখনও পর্যন্ত কোনও প্রমাণ মেলেনি। কোভিড ভ্যাকসিনের কারণে হওয়া পার্শ্ব প্রতিক্রিয়াগুলি একটি প্রদাহজনক প্রতিক্রিয়া, এবং জলের মতো বাহ্যিক উপাদানগুলির দ্বারা প্রভাবিত হয় না। তার পরেও, হাইড্রেট থাকা এবং পর্যাপ্ত পরিমাণে জল বা তরল পান করা শরীরের জন্য উপকারি।

অজ্ঞান এবং অলসতা - জল পান কি এই সমস্যাগুলি থেকে মুক্তি দিতে পারে?

অজ্ঞান এবং অলসতা - জল পান কি এই সমস্যাগুলি থেকে মুক্তি দিতে পারে?

মাথা ঘোরা এবং অজ্ঞান হওয়াও ভ্যাকসিনের কিছু সম্ভাব্য পার্শ্ব প্রতিক্রিয়া। যদিও সেগুলি সিরিয়াস কিছু নয়, তবে অনেকে বিশ্বাস করেন যে প্রচুর পরিমাণে জল পান করলে কিছু সাহায্য হতে পারে।

গবেষণা অনুসারে, অতিরিক্ত পরিমাণে জল পান করাও স্বাস্থ্যের পক্ষে ঝুঁকিপূর্ণ, যার ফলে সোডিয়ামের মাত্রা হ্রাস পায় এবং মাথা ব্যথা, ক্লান্তির মতো সমস্যা হতে পারে। তবে স্বাস্থ্যকর প্রাপ্তবয়স্করা খাদ্য এবং পানীয়ের মাধ্যমে পর্যাপ্ত পরিমাণে তরল পেতে পারে।

কী করা উচিত?

কী করা উচিত?

ইউনাইটেড স্টেটস সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন-এর মতে, ভ্যাকসিন নেওয়ার পরে প্রচুর পরিমাণে তরল পান করা উচিত, বিশেষত আপনার যদি জ্বর হয়। ভ্যাকসিন নেওয়ার আগে প্রচুর পরিমাণে তরল পান করাও উপকারি হতে পারে। তবে নিজেকে হাইড্রেটেড রাখতে কেবল জলের উপর নির্ভর করার প্রয়োজন নেই।

ভ্যাকসিন নেওয়ার পরে গ্রিন টি পান করার চেষ্টা করতে পারেন। ব্যাভারেজ পান করা রিহাইড্রেট এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৃদ্ধির জন্য এক দুর্দান্ত উপায়। এছাড়াও, ভ্যাকসিনের পরে নির্দিষ্ট কিছু ফল এবং সবজির জুস পান করাও আপনার এনার্জি বৃদ্ধিতে সহায়তা করতে পারে।

Disclaimer: এই আর্টিকেলটি সম্পূর্ণভাবে গবেষণা এবং মিডিয়া রিপোর্টগুলির উপর ভিত্তি করে লেখা। বোল্ডস্কাই বাংলা এর দায়ভার নেবে না।

English summary

COVID-19 Vaccination : Know why drinking water before the jab is important

COVID-19 Vaccination: Planning to get vaccinated? Know why drinking water before the jab is important.
Story first published: Monday, June 28, 2021, 10:30 [IST]
X