For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শীতকালে সুস্থ থাকতে চান! জেনে নিন শীতকালের সেরা ফল ও শাকসবজি সম্পর্কে

|

এমন কিছু ফল ও শাকসবজি আছে যেগুলি শীতকালে অবশ্যই খাওয়া উচিত। এই ফল এবং শাকসবজিগুলিতে ফাইটোকেমিক্যালস এবং অ্যান্টিঅক্সিডেন্টগুলি প্রচুর পরিমাণে রয়েছে, যা আমাদের ঠান্ডা লাগা, অ্যালার্জি বা শীতের যে কোনও সমস্যা থেকে রক্ষা করতে সাহায্য করে। এই খাদ্যগুলি পুষ্টিকর উপাদানযুক্ত এবং আমাদের শরীরকে ফিট বা সুস্থ রাখতে সহায়তা করে। এখানে শীতকালের কিছু সেরা ফল এবং শাকসবজি সম্পর্কে বলা হল।

Best Fruits And Vegetables To Have In Winter

শীতকালের সেরা ফল

সাইট্রাস ফল

কমলা লেবু, লেবু, মৌসম্বি এবং জাম হল মূলত সাইট্রাস ফল। এগুলি ভিটামিন সি এবং ফ্লেভোনয়েড সমৃদ্ধ। সাইট্রাস ফল আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে, শরীরে পুষ্টি প্রদান করে, কোষ্ঠকাঠিন্য দূর করে, কোলেস্টেরলের মাত্রা কমায়, ওজন কমায়, হার্ট ভাল রাখে, ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। এছাড়া, চুলের সৌন্দর্য্য বাড়াতে সাইট্রাস ফল দারুন উপকারি।

ডালিম

ডালিম আরও একটি পুষ্টিকর ফল, যা পলিফেনল অ্যান্টিঅক্সিডেন্টস এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্যযুক্ত। এটি রক্তচাপকে হ্রাস করতে, কোলেস্টেরলের মাত্রা বজায় করতে এবং ঠান্ডা লাগা থেকে নিরাময় করে।

পেয়ারা

পেয়ারাতে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন বি৬, ম্যাঙ্গানিজ, পটাসিয়াম এবং অন্যান্য প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ রয়েছে। শীতে পেয়ারা খাওয়া ঠান্ডা ও ফ্লু থেকে মুক্তি পেতে খুব কার্যকর বলে মানা হয়।

কাস্টার্ড আপেল

কাস্টার্ড আপেলগুলিতে ভিটামিন সি, আয়রন, ম্যাগনেসিয়াম এবং ভিটামিন বি৬ এর মতো পুষ্টি উপাদানগুলি পূর্ণ থাকে। শীতের মৌসুমে আপনার ত্বক নিস্তেজ এবং ফাটলযুক্ত হয়ে ওঠে। কাস্টার্ড আপেল ত্বক নিরাময় করতে এবং স্বাস্থ্যকর রাখতে সহায়তা করে।

বেরি

স্ট্রবেরি, ব্ল্যাকবেরি এবং ব্লুবেরি জাতীয় বেরিগুলিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং পলিফেনল অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা সর্দি এবং ফ্লু প্রতিরোধে সহায়তা করে, পাশাপাশি অ্যালার্জির লক্ষণগুলি হ্রাস করে।

পেঁপে

পেঁপেতে পাপাইন নামক একটি এনজাইম রয়েছে যা একটি শক্তিশালী এক্সফোলিয়েটার হিসেবে কাজ করে এবং মৃত ত্বকের কোষগুলিকে দ্রবীভূত করে, ত্বককে দাগমুক্ত করে। এছাড়াও, বিশেষত শীতের মাসে পেঁপেতে থাকা ভিটামিন ই এবং ভিটামিন এ উপাদানগুলি আমাদের ত্বককে পুনরুজ্জীবিত করতে সহায়তা করে।

শীতকালীন সেরা শাকসবজি

গাজর

গাজর শীতকালীন সবজির মধ্যে খুবই জনপ্রিয়। গাজরের মধ্যে ভিটামিন এ থাকে, যা আমাদের দৃষ্টিশক্তি বাড়ায়।

মূলা

মূলা একটি শীতকালীন শাকসবজি, যা হজমে সহায়তা করে, কাশি এবং সর্দি আটকায়, রক্তচাপ নিয়ন্ত্রণ করে এবং ত্বক ভাল রাখে

লাল বাঁধাকপি

লাল বাঁধাকপি ম্যাঙ্গানিজ, পটাসিয়াম এবং ভিটামিন বি-এর একটি দুর্দান্ত উত্স। এগুলির মধ্যে অ্যান্টোসায়ানিন বেশি থাকে যা হৃদরোগ, ক্যান্সার এবং অন্যান্য দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি হ্রাস করে। এগুলি ছাড়াও শীতের সময় বাঁধাকপি রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে তোলে।

ব্রাসেলস স্প্রাউট

ব্রাসেলস স্প্রাউট ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন সি, ভিটামিন কে, পটাসিয়াম এবং ম্যাঙ্গানিজের দুর্দান্ত উত্স। মস্তিষ্কের সঠিক ক্রিয়ায় সহায়তা করে, রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল করে, ত্বক এবং চুল ভাল রাখে।

Read more about: vegetables fruits winter
English summary

Best Fruits And Vegetables To Have In Winter

In this article, we will write about the best fruits and vegetables to have during the cold winter months.
Story first published: Monday, November 4, 2019, 14:04 [IST]
X