For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) এক পাতে এই খাবারগুলি একসঙ্গে খাবেন না

|

কি ধরনের খাবার আমরা খাব সেটা সম্পর্কে সম্ম্যক ধারণা থাকা খুব প্রয়োজন। কিছু খাবার রয়েছে যেগুলি নিজের নিজের জায়গায় ভালো হলেও অন্য খাবারের সঙ্গে খেলেই গন্ডগোল বাধে শরীরে। [যৌন বাসনাকে শেষ করে দেয় এই খাবার]

ফলে কিছু খাবার কখনও একসঙ্গে খাওয়া উচিত নয়। নাহলে পাচনতন্ত্রের উপরে তার মারাত্মক প্রভাব পড়ে। তাই নিচের স্লাইডে দেখে নিন, সুস্থ থাকতে গেলে আপনাকে কোন কোন খাবার একসঙ্গে খাওয়া এড়িয়ে চলতে হবে।

মাংস ও চিজ

মাংস ও চিজ

দুটি খাবারেই প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে। দুটিকেই একসঙ্গে খেলে শরীরে প্রোটিনের মাত্রা অনেক বেড়ে যায়। যার প্রভাব পড়ে লিভার বিগড়ানোর সম্ভাবনা তৈরি হয়। তাই এই দুটিকে একসঙ্গে না খাওয়াই ভালো।

প্রোটিন ও ফ্যাটি খাবার

প্রোটিন ও ফ্যাটি খাবার

ডিম, চিজ, মাংসের সঙ্গে মাখন খুব বাজে কম্বিনেশন। এগুলি একসঙ্গে খেলে পাচন প্রক্রিয়ার সময়ে নির্গত হওয়া পাচন রস বাধাপ্রাপ্ত হয় ও হজমে গোলমাল হয়।

খাওয়ার সময়ে বা অব্যবহিত পরে জল খাওয়া

খাওয়ার সময়ে বা অব্যবহিত পরে জল খাওয়া

খাওয়ার সময়ে এমনকী তার পরে সঙ্গে সঙ্গে জল খাওয়া কখনও উচিত নয়। এর ফলে পাচনক্রিয়া বাধাপ্রাপ্ত হয়ে বদহজম, গ্যাস ইত্যাদি হয়। কারণ পেটে খাবার গেলে যে হজম রস বের হয় তা জল খেলে তাতে গুলে যায় ও হজম প্রক্রিয়া বাধাপ্রাপ্ত হয়।

খাবার খাওয়ার পরে চা বা কফি খাওয়া

খাবার খাওয়ার পরে চা বা কফি খাওয়া

খাবার পরই কফি বা চা খাওয়া উচিত নয়। এর ফলে হজম প্রক্রিয়া বিলম্বিত হয়। এমনকী খাবারের মধ্যে থাকা পুষ্টিগুণকে কমিয়ে দেয়।

অ্যাসিডিক খাবার ও কার্বোহাইড্রেট

অ্যাসিডিক খাবার ও কার্বোহাইড্রেট

লেবু, ট্যোম্যাটো ইত্যাদি অ্যাসিড জাতীয় খাবারের সঙ্গে কার্বোহাইড্রেট জাতীয় খাবার পাচন ক্রিয়াকে বাধা দেয়। প্রোটিন জাতীয় খাবারের সঙ্গেও অ্যাসিড জাতীয় খাবার খাওয়া উচিত নয়।

খাবার খেয়েই ফল খাওয়া

খাবার খেয়েই ফল খাওয়া

ভরা পেটে ফল খাওয়ার কথা আমরা ছোট থেকে শুনে এসেছি. তবে খাওয়ার পর সঙ্গে সঙ্গেই ফল খাওয়া অনুচিত। যে খাবার আপনি খেয়েছেন তাকে খানিক হজমের সময় দিয়ে তারপর ফল খান। তাতে বেশি কাজ দেবে।

রেড মিট

রেড মিট

বিশেষজ্ঞরা বলেন, রেড মিট হজম করতে বেশ কষ্ট হয়। ফলে হজমের সমস্যা থাকলে রেড মিট খাওয়া উচিত নয়। এছাড়া ভাত বা আলুর মতো শর্করা জাতীয় খাবারের সঙ্গেও রেড মিট খেলে হজম করতে বেশ কষ্ট হয়।

এই সংক্রান্ত আরও খবর পড়ুন এখানে :

স্বাভাবিক উপায়ে হজমশক্তিকে বাড়ানোর সবচেয়ে সহজ উপায়

স্পার্ম কাউন্ট বাড়াতে এমন ডায়েট করুন

উচ্চ রক্তচাপ কমাতে পারে এই খাবার

ঠান্ডা লাগা থেকে দ্রুত সেরে ওঠার ঘরোয়া উপায়

English summary

Food Combinations That Make You Sick

Food Combinations That Make You Sick
Story first published: Wednesday, December 16, 2015, 10:37 [IST]
X
Desktop Bottom Promotion