For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পাতে রাখুন রেড রাইস, স্বাস্থ্যের একাধিক সমস্যার সমাধান এক নিমেষে!

|

ভাতের সাথে বাঙালির সম্পর্ক দীর্ঘদিনের। চিকিৎসকের হাজার নিষেধ সত্ত্বেও ছিন্ন হয় না এই বন্ধন। এক বেলা ভাত না খেলে যেন গোটা দিনটাই যেন মাটি হয়ে যায়! তাই কথাতেই আছে 'ভেতো বাঙালি'। সাধারণত আমরা হোয়াইট রাইস খেতে অভ্যস্ত, আবার স্বাস্থ্য সচেতন মানুষ খান ব্রাউন রাইস, কিন্তু রেড রাইস-র কথা শুনেছেন কি? 'রেড রাইস', নামটা শুনেই হয়তো ভাববেন সেটা আবার কী!

এই রেড রাইস কিন্তু স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারি। একাধিক স্বাস্থ্য সমস্যার সমাধান হয় রেড রাইস খেলে। দুনিয়াতে প্রায় ৪০ হাজার রকমের চাল রয়েছে। প্রত্যেকটির আলাদা আলাদা খাদ্যগুণ। এর মধ্যে একটি হল রেড রাইস। এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, ম্যাগনেসিয়াম। যেগুলো একাধিক রোগ প্রতিরোধে সাহায্য করে। ডায়াবেটিস, অ্যাজমার সমস্যা মিটবে রেড রাইস খেলে। তাহলে জেনে নিন এর বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ

ডায়াবেটিস নিয়ন্ত্রণ

ইনসুলিন লেভেলকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে রেড রাইস। এর লো গ্লাইসেমিক সূচক সুগার লেভেল নিয়ন্ত্রণ করতে সহায়তা করে, তাই ডায়াবেটিস রোগীদের জন্য এই চাল খুবই উপকারি।

অ্যাজমা প্রতিরোধে

অ্যাজমা প্রতিরোধে

পালমোনারি ফাংশনকে নিয়ন্ত্রণ করে রেড রাইস। এই চালে রয়েছে ম্যাগনেশিয়াম যা দেহের অক্সিজেনের সার্কুলেশন ঠিক রাখে। অ্যাজমা প্রতিরোধে সাহায্য করে রেড রাইস।

অক্সিজেন

অক্সিজেন

রেড রাইসে আছে আয়রন, এটি খেলে অক্সিজেন শোষণে সাহায্য করে এবং দেহের সমস্ত সেল এবং টিস্যুতে অক্সিজেন পৌঁছে দেয়। দেহে অক্সিজেনের মাত্রা ঠিক থাকলে আপনি থাকবেন এনার্জিতে ভরপুর।

হজমে সাহায্য

হজমে সাহায্য

রেড রাইস ফাইবারের দুর্দান্ত উৎস। এটি দেহ থেকে টক্সিন বের করে অন্ত্র ঠিক রাখতে সাহায্য করে।

হার্টের সমস্যাকে দূরে রাখে

হার্টের সমস্যাকে দূরে রাখে

রেড রাইসে থাকা উপাদান দেহে খারাপ কোলেস্টেরলের লেভেল কমাতে সাহায্য করে। কোলেস্টেরলের মাত্রা ঠিক থাকলে হার্টের সমস্যাও থাকবে দূরে।

রক্তাল্পতার সমস্যা দূর করে কুমড়োর পাতা! জানুন এর অন্যান্য উপকারিতা

আয়রনে ভরপুর

আয়রনে ভরপুর

আয়রনের অভাবে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। ক্লান্ত হয়ে পড়বেন, কাজে মন বসবে না। রেড রাইসে আছে আয়রন, যা আপনার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে।

ভিটামিন বি-৬

ভিটামিন বি-৬

আমাদের দেহ ভিটামিন বি-৬ তৈরি করতে পারে না। তাই এমন খাবার খেতে হবে যেগুলো থেকে এই ভিটামিন মিলবে। লোহিত রক্তকণিকা তৈরিতে ভিটামিন বি-৬ লাগে। এর অভাবে একাধিক অসুস্থতা বাসা বাঁধবে শরীরে।

স্থূলতার ঝুঁকি কমায়

স্থূলতার ঝুঁকি কমায়

অতিরিক্ত তৈলাক্ত খাবার, ফ্যাটজাতীয় খাবার খেলে স্থূলতা বাড়ে। রেড রাইস ফ্যাট ফ্রি হওয়ায় এটা খেলে আপনি মোটা হবেন না বা মেদ বৃদ্ধি হবে না।

হাড় মজবুত করে রেড রাইস

হাড় মজবুত করে রেড রাইস

রেড রাইসে থাকে ম্যাগনেশিয়াম যা হাড়ের স্বাস্থ্যের জন্য খুবই উপকারি। তাই এই রাইস খেলে হাড় ক্ষয়ে যাবে না। জয়েন্টের সমস্যাও দূর করবে রেড রাইস।

ক্লান্তি দূর করে

ক্লান্তি দূর করে

যারা ওজন নিয়ন্ত্রণে রাখতে চান তাদের জন্য রেড রাইসের কোনও বিকল্প নেই। এতে থাকা উপাদান শরীরের ক্লান্তি দূর করে, আপনি থাকবেন চনমনে।

ওজন কমাবে রেড রাইস

ওজন কমাবে রেড রাইস

রেড রাইসে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, যা পাচনতন্ত্রের জন্য উপকারি এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূর করে। এটি মেদ বৃদ্ধি করে না। তাই ওজন কমানোর ক্ষেত্রে রেড রাইস খেতেই পারেন।

স্বাস্থ্যোজ্জ্বল স্কিন

স্বাস্থ্যোজ্জ্বল স্কিন

রেড রাইসে থাকা আয়রন ও ভিটামিন রেড ব্লাড সেল বা লোহিত রক্তকণিকা তৈরিতে সাহায্য করে। রেড রাইসে থাকা উপাদানগুলি স্কিনের জন্য খুব উপকারি। এর অ্যান্টিঅক্সিডেন্ট আপনার স্কিনের বয়স বাড়তে দেবে না।

কথায় বলে মাছে-ভাতে বাঙালি। ভাত ছাড়া বাঙালির মধ্যাহ্নভোজ সম্পূর্ণ হয় না। তবে স্বাস্থ্যসচেতন মানুষ এখন ভাত থেকে দূরেই থাকেন। কারণ অনেকের ধারণা ভাত খেলে মেদ বাড়ে। তবে আর চিন্তা নেই। আজ থেকে খান রেড রাইস।

Read more about: health benefits red rice health rice
English summary

Amazing Health Benefits Of Red Rice in Bengali

Here are 12 amazing health benefits of red rice. Read on.
X