For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আপনার মনে কি নোভেল করোনা ভাইরাস নিয়ে কোনও প্রশ্ন আছে? দেখে নিন করোনা ভাইরাস সম্পর্কিত সমস্ত তথ্য

|

করোনা ভাইরাস বলতে এক গোত্রের অনেকগুলি ভাইরাসকে বোঝায়, যা মূলত প্রাণীদের মধ্যে পাওয়া যায়। তবে মানুষের মধ্যে এই ভাইরাসের সংক্রমণ হওয়ার সাথে সাথে তা মারাত্মক আকার ধারণ করে। প্রাণী থেকে মানুষের মধ্যে ভাইরাস স্থানান্তরকে জুনোসিস বলা হয় এবং এর মধ্যে করোনা ভাইরাস অন্যতম। প্রাণীর মধ্যে অনেকগুলি করোনা ভাইরাস থাকে এবং তাদের কোনও ক্ষতি করে না, তবে কখনও কখনও তা মারাত্মক স্ট্রেনে রূপান্তরিত হয়। করোনা ভাইরাসের এই মারাত্মক রূপান্তরিত রূপ মানুষের সংস্পর্শে এলে তা হালকা থেকে মারাত্মক আকার ধারণ করে যা সর্দি থেকে মারাত্মক শ্বাসযন্ত্রের ব্যাধি এবং নিউমোনিয়া পর্যন্ত পৌঁছায়।

All Questions Answered Related To The Outbreak Of COVID-19

অনেকের মনেই নোভেল করোনা ভাইরাস সম্পর্কিত বেশ কয়েকটি প্রশ্ন জাগতে পারে। তাই, এখানে চীনা ভাইরাসের প্রাদুর্ভাব সম্পর্কিত সমস্ত প্রশ্ন ও তার উত্তরগুলি দেওয়া হল।

১) নোভেল করোনা ভাইরাস কী?

'নোভেল করোনা ভাইরাস' বা নতুন করোনা ভাইরাস নামটি করোনা ভাইরাসের একটি আনডিটেক্টেবল স্ট্রেনকে দেওয়া হয়েছিল যা সম্প্রতি উহান (চীন) -এ পাওয়া গেছে। যেহেতু এই ভাইরাসটি এখনও সনাক্ত করা যায়নি, তাই এটির নামকরণ করা হয়েছিল COVID-19।

২) SARS-CoV কী?

SARS-CoV শব্দটির অর্থ সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিন্ড্রোম করোনা ভাইরাস। এটিকে একটি মারাত্মক এবং সংক্রামক রোগ হিসেবে বলা হয় যা ২০০২ সালে চীন এবং বিশ্বব্যাপী মহামারির আকার ধারণ করেছিল। SARS-এর জন্য দায়ী করোনা ভাইরাসটি বাদুড় এবং সিভেট থেকে ছড়িয়ে পড়েছিল বলে জানা যায়।

করোনা ভাইরাস : দেখে নিন ভাইরাস থেকে বাঁচার কিছু সেফটি টিপস্

৩) COVID-19 এর SARS-CoV এর সাথে কতটা মিল?

২০০২ সালে ছড়িয়ে পড়া সার্স ভাইরাস (SARS-CoV) আর COVID-19 একই ভাইরাস নয়, তবে এটি দুটি ভাইরাস একই পরিবারের।

৪) নোভেল করোনা ভাইরাসটি কতটা বিপজ্জনক?

নোভেল করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত ব্যক্তিদের মধ্যে হালকা থেকে গুরুতর লক্ষণ দেখা যায়। করোনা ভাইরাসের হালকা লক্ষণগুলি সাধারণত ফ্লু জাতীয় যেমন - সর্দি, কাশি, গলা ব্যথা এবং জ্বর। যখন লক্ষণগুলি তীব্র হয়ে ওঠে, তখন - শ্বাসকষ্ট, নিউমোনিয়া বা কোনও ব্যক্তির মৃত্যুও হতে পারে।

৫) করোনা ভাইরাস সংক্রমণের ঝুঁকি কাদের বেশি থাকে?

রোগ প্রতিরোধ ক্ষমতা যাদের কম বা ডায়াবেটিস ও শ্বাসকষ্টজনিত ব্যাধিগুলির মতো সমস্যায় ভুগছে সেই ব্যক্তিদের মারাত্মক করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি থাকে।

৬) এটি কি সত্য যে COVID-19 কোনও প্রাণী উৎস থেকে মানুষের মধ্যে সংক্রমিত হয়েছিল?

অতীতের প্রতিবেদনে বলা হয়েছে যে, SARS-CoV এবং MERS-CoV একটি প্রাণীর উৎস থেকে মানুষের মধ্যে সংক্রমিত হয়েছিল। ২০০২ সালে SARS-CoV মহামারির আকার ধারণ করে এবং এটি বাদুড় ও সিভেট থেকে মানুষের মধ্যে সংক্রামিত হয়। অন্যদিকে, MERS-CoV আরবিয়ান উট থেকে মানুষের মধ্যে সঞ্চারিত হয়েছিল।

COVID-19, গবেষকরা বিশ্বাস করেন যে, এই ভাইরাসটি চিনের বাজারে পাওয়া প্রাণীজ পণ্য বা সামুদ্রিক খাবার থেকে মানুষের মধ্যে ছড়িয়ে পড়ছে। তবে এর অর্থ এই নয় যে, আপনি আপনার পোষা প্রাণী বা কোনও প্রাণী থেকে করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত হতে পারেন। করোনা ভাইরাসের আগের ঘটনাগুলি প্রাণীদের থেকে এসেছিল এবং COVID-19 প্রাণী থেকে ছড়িয়ে পড়েছিল বলে মনে করা হয়।

৭) নোভেল করোনা ভাইরাস কী সংক্রামক?

হ্যাঁ, নোভেল করোনা ভাইরাস এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তির মধ্যে সংক্রামিত হয়। ভাইরাসটি সাধারণত কোনও ব্যক্তির শ্বাসযন্ত্রকে প্রভাবিত করে এবং প্রথমে হাঁচি ও কাশি জাতীয় সাধারণ ঠান্ডার লক্ষণ দেখা দেয়। যখন কোনও ব্যক্তি কোনও মাস্ক ছাড়াই হাঁচি বা কাশি দেয়, তখন ভাইরাসটি ছড়িয়ে পড়ে এবং কোনও সংক্রামিত ব্যক্তির সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগে বা সংক্রামিত বস্তুগুলিকে স্পর্শ করলে ভাইরাস এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তিতে ছড়িয়ে পড়ে।

৮) পোষা প্রাণীর কাছ থেকে কী COVID-19 আসতে পারে?

গবেষকদের মতে, এখন অবধি কোনও প্রমাণ নেই যে করোনা ভাইরাসটি বিড়াল এবং কুকুরের মতো পোষা প্রাণীদের থেকে সংক্রামিত হয়েছে বা এই জাতীয় প্রাণী COVID-19-এ সংক্রামিত হয়েছে।

৯) করোনা ভাইরাস সংক্রমণের বড় ঝুঁকিতে কারা আছে?

প্রাদুর্ভাবের পর থেকে যারা চীনে বসবাস করছেন বা ভ্রমণ করছেন তাদের সংক্রমণ হওয়ার ঝুঁকি বেশি। এছাড়াও, যাদের চীন থেকে আসা ভ্রমণকারীদের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে, যেমন - পরিবারের আত্মীয়, অফিস কলিগ, তারা করোনা ভাইরাস সংক্রমণের ঝুঁকিতে আছে।

করোনা ভাইরাস কী? জেনে নিন এর কারণ, লক্ষণ, চিকিৎসা ও প্রতিরোধ

১০) মাস্ক পরলে কী করোনা ভাইরাস থেকে রক্ষা পাওয়া যাবে?

এই রোগের বিস্তারকে সীমাবদ্ধ করতে বিশ্ব স্বাস্থ্য সমস্থা দ্বারা মাস্ক পরার পরামর্শ দেওয়া হয়। যদিও এটি কিছু ক্ষেত্রে কার্যকর, তবে অন্যান্য প্রতিরোধমূলক ব্যবস্থা না নেওয়া পর্যন্ত পুরোপুরি ছড়িয়ে পড়া প্রতিরোধ করতে গ্যারান্টি দেয় না। কিন্তু, মাস্ক পরা আপনাকে কাশি বা উন্মুক্তভাবে হাঁচি দেওয়া থেকে বিরত রাখবে এবং অন্যের সংক্রামিত তরল থেকে আপনার নাক বা মুখে প্রবেশ করতে বাধা দেবে।

১১) করোনা ভাইরাসে আক্রান্ত কোনও ব্যক্তি যদি মাস্ক ছাড়াই হাঁচি বা কাশি দেয় তবে কী হবে?

যখন কোনও সংক্রামিত ব্যক্তি কোনও মাস্ক ছাড়াই হাঁচি বা কাশি দেয়, তখন ভাইরাসটি চারিদিকের বিভিন্ন বস্তুর মধ্যে ছড়িয়ে পড়ে। যখন দ্বিতীয় ব্যক্তি নিজের অজান্তে সেই বস্তুগুলি স্পর্শ করে এবং তার মুখ বা নাক স্পর্শ করে, তখন ভাইরাসটি সেই ব্যক্তিকে সংক্রামিত করে। পরের বার যখন দ্বিতীয় ব্যক্তি মুখোশ ছাড়াই হাঁচি দেয় তখন ভাইরাসটি বেরিয়ে আসে এবং তৃতীয় ব্যক্তিকে সংক্রামিত করে। এইভাবে, এটি ব্যক্তি থেকে অন্য ব্যক্তিতে সংক্রামিত হয়।

১২) ভাইরাসটি বাইরে কতক্ষণ বেঁচে থাকতে পারে?

বাইরে করোনা ভাইরাস বেঁচে থাকার সঠিক সময় এখনও অজানা। তবে কিছু তথ্য থেকে জানা যায় যে, ভাইরাসটি বাইরে এসে কয়েক ঘণ্টা বেঁচে থাকতে পারে। সাধারণ জীবাণুনাশক দ্বারা সংক্রামিত জিনিসগুলি পরিষ্কার করা সমস্ত ভাইরাসকে হত্যা করতে পারে।

১৩) ফ্লু এবং COVID-19 উপসর্গগুলির মধ্যে পার্থক্য কীভাবে চিহ্নিত করবেন?

ফ্লু এবং COVID-19 উভয়ের লক্ষণগুলির মধ্যে আছে সর্দি, জ্বর, কাশি এবং হাঁচি যা দুই ভাইরাসকে নির্ণয় করতে খুব কঠিন করে তোলে। যাইহোক, নির্দিষ্ট ল্যাব পরীক্ষাগুলি শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি সনাক্ত করতে সহায়তা করে।

১৪) করোনা ভাইরাসের ইনকিউবেশন পিরিয়ড কত?

ইনকিউবেশন সময়টি ভাইরাস দ্বারা সংক্রামিত হওয়া এবং লক্ষণগুলির উপস্থিতির মধ্যেকার সময়কে বোঝায়। চিকিৎসা বিশেষজ্ঞদের মতে, COVID-19 এর ইনকিউবিশন সময়কাল ১৪ দিন। কোনও সংক্রামিত ব্যক্তি তার শরীরে লক্ষণগুলির উপস্থিতির আগেই সংক্রমণটি সঞ্চারিত করতে পারে। তবে বেশিরভাগ ক্ষেত্রে লক্ষণগুলির বিকাশের পরে ভাইরাস ছড়িয়ে পড়ে।

১৫) কেন করোনা ভাইরাসের চিকিৎসার ক্ষেত্রে অ্যান্টিবায়োটিকের পরামর্শ দেওয়া হয় না?

অ্যান্টিবায়োটিকগুলি অ্যান্টিব্যাকটিরিয়াল ওষুধ যা মূলত ভাইরাস দ্বারা নয় ব্যাকটেরিয়ার কারণে সংক্রমণের চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। যেহেতু করোনা ভাইরাস সংক্রমণটি ভাইরাসজনিত কারণে হয়, তাই অ্যান্টিবায়োটিক ওষুধগুলি এক্ষেত্রে ব্যবহার করার পরামর্শ দেওয়া হয় না।

১৬) কোন ধরনের ওষুধ COVID-19 এর চিকিৎসা বা প্রতিরোধ করতে পারে?

এখনও অবধি, নোভেল করোনা ভাইরাস সংক্রমণের সম্পূর্ণরূপে চিকিৎসা করার জন্য কোনও ওষুধ তৈরি হয়নি। তবে কিছু নির্দিষ্ট ওষুধ রয়েছে যা এর লক্ষণগুলি প্রতিরোধ করতে ব্যবহৃত হয়। COVID-19 প্রতিরোধের সর্বোত্তম উপায় হল, ব্যক্তিগত স্বাস্থ্যবিধি বজায় রাখা।

১৭) COVID-19 এর জন্য ল্যাব টেস্টিং কখন করা হয়?

যদি কোনও ব্যক্তি ফ্লুর মতো লক্ষণগুলি অনুভব করেন এবং সংক্রামিত অঞ্চলে বসবাস করেন, সংক্রামিত দেশগুলি থেকে আসা লোকজনের সাথে ঘনিষ্ঠ যোগাযোগ ছিল বা সংক্রামিত ব্যক্তির যত্ন নেওয়ার সাথে জড়িত ব্যক্তিদের মধ্যে থেকে থাকে তবে, তাকে COVID-19 এ পরীক্ষা করার পরামর্শ দেওয়া হয়।

১৮) করোনা ভাইরাসের প্রতিরোধমূলক ব্যবস্থা কী কী?

করোনা ভাইরাস ছড়িয়ে পড়া প্রতিরোধ করার জন্য ব্যক্তিগত স্বাস্থ্যবিধি বজায় রাখা অত্যন্ত জরুরি। এই ধরনের কিছু প্রতিরোধমূলক ব্যবস্থাগুলির নিম্নরূপ -

ক) অ্যালকোহলযুক্ত সাবান এবং জল দিয়ে হাত ধুয়ে নিন।

খ) অসুস্থ ব্যক্তিদের সঙ্গে সরাসরি যোগাযোগ এড়িয়ে চলুন

গ) আপনার যদি COVID-19 ধরা পড়ে তবে বাড়িতেই থাকুন। আপনার পরিবারের সদস্য বা অন্য মানুষের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ এড়িয়ে ভাইরাসগুলির বিস্তারকে এড়িয়ে চলুন। এছাড়াও, কাশি বা হাঁচির আগে প্রতিবার মুখটি ঢেকে রাখুন।

ঘ) নোংরা হাতে মুখ, চোখ বা নাক স্পর্শ করা এড়িয়ে চলুন।

ঙ) আপনার চারপাশের অঞ্চল পরিষ্কার করতে জীবাণুনাশক ব্যবহার করুন।

আরশোলার দুধ! খেলেই পাবেন তিনগুণ পুষ্টি

১৯) কোনও ব্যক্তির COVID-19 সনাক্ত করার পরে তার কী হবে?

COVID-19 সনাক্তকারী রোগীদের হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে রাখা হয় এবং যেসব স্বাস্থ্য কর্মীরা সেই রোগীদের যত্ন নেন তাদের মাস্ক এবং গ্লাভসের মতো প্রতিরক্ষামূলক জিনিস পরার পরামর্শ দেওয়া হয়।

২০) যদি কোনও ব্যক্তির ফ্লুর লক্ষণ থাকে তবে কোনও আক্রান্ত দেশ পরিদর্শন না করে বা সংক্রামিত ব্যক্তির সংস্পর্শে না আসে তবে কী তিনি করোনা ভাইরাসে আক্রান্ত হতে পারেন?

না। যে সমস্ত ব্যক্তি ফ্লুতে ভুগছেন তবে তারা কোনও সংক্রামিত দেশ বা স্থান পরিদর্শন করেননি বা কোনও সংক্রামিত ব্যক্তির সংস্পর্শে আসেননি তাদের এই নোভেল করোনা ভাইরাস দ্বারা সংক্রামিত হওয়ার সম্ভাবনা কম থাকে।

English summary

All Questions Answered Related To The Outbreak Of COVID-19

You may have several questions regarding the novel coronavirus. Here is the list of all the questions and answers related to the outbreak of the Chinese virus.
X