For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চুল পড়া কমাতে চাইলে আজ থেকে এই খাবারগুলি খাওয়া বন্ধ করুন!

|

ঘন, কালো, শাইনি চুল প্রত্যেকেই পছন্দ করে। তাই অনেকেই বিভিন্ন ঘরোয়া উপায় প্রয়োগ করে ও নামীদামী প্রোডাক্ট ব্যবহার করে। তবে সুন্দর চুল পেতে গেলে কেবলমাত্র দামী প্রোডাক্ট ব্যবহার করলেই হবে না, পাশাপাশি খাদ্যের দিকেও নজর দিতে হবে। সঠিক ডায়েট আমাদের স্বাস্থ্য ভাল রাখার পাশাপাশি ত্বক, চুলও ভাল রাখে। আর খাওয়ার প্রতি অবহেলা ও অস্বাস্থ্যকর খাদ্য গ্রহণ চুলের ক্ষতি করতে পারে। তাই, চুল ভাল রাখতে এমন কিছু খাবার আছে যেগুলি একেবারেই খাওয়া উচিত নয়।

অ্যালকোহল

অ্যালকোহল

চুল মূলত প্রোটিন কেরাটিন দিয়ে তৈরি হয়। কেরাটিন এমন একটি প্রোটিন, যা আপনার চুলের গঠন করে। অ্যালকোহলের নেতিবাচক প্রভাব প্রোটিন সংশ্লেষণের উপর পড়ে এবং চুলের ক্ষতি করতে পারে। এছাড়াও, অতিরিক্ত অ্যালকোহল গ্রহণের ফলে পুষ্টির ভারসাম্যহীনতা ঘটাতে পারে এবং চুলের গোড়ার ক্ষতি করতে পারে।

জাঙ্ক ফুড

জাঙ্ক ফুড

জাঙ্ক ফুড সাধারণত স্যাচুরেটেড এবং মনো আনস্যাচুরেটেড ফ্যাট সমৃদ্ধ হয়, যা আমাদের শরীরকে মোটা করার পাশাপাশি হৃদরোগের ঝুঁকি বাড়ায় এবং চুলেরও ক্ষতি করে। এছাড়াও, তৈলাক্ত খাবারগুলি মাথার ত্বককে মসৃণ করতে, ছিদ্রগুলি বন্ধ করতে এবং ছিদ্রগুলি আরও ছোট করে তুলতে পারে।

কাঁচা ডিমের সাদা অংশ

কাঁচা ডিমের সাদা অংশ

এটি চুলের জন্য খুব উপকারি, তবে এটি কাঁচা খাওয়া উচিত নয়। কাঁচা ডিমের সাদা অংশ বায়োটিনের ঘাটতি তৈরি করতে পারে। কাঁচা ডিমের সাদা অংশে অ্যাভিডিন থাকে, যা বায়োটিনের সাথে মিশে অন্ত্রের শোষণে বাধা দেয়।

আরও পড়ুন : চুল পেকে যাচ্ছে? খুশকির সমস্যা? ঘি-এর ব্যবহারেই হবে সমস্যার সমাধান!

English summary

Worst Foods That Could Cause Hair Loss

Let's have a look at foods that you must avoid for the sake of your hair.
Story first published: Sunday, April 18, 2021, 11:00 [IST]
X