For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফিট থাকতে রোজ ব্যায়াম করেন? জেনে নিন শরীরচর্চার আগে ও পরে ত্বকের যত্ন নেবেন কীভাবে

|

নিয়মিত শরীরচর্চা স্বাস্থ্যের ক্ষেত্রে কতটা উপকারি, তা আর বলার অপেক্ষা রাখে না। এটি স্বাস্থ্যকর ওজন ধরে রাখতে এবং সুস্থ-সবল রাখতে দুর্দান্ত কার্যকর। তবে শরীরচর্চার সময় প্রচুর ঘাম হওয়ার ত্বকের ছিদ্রগুলি ব্লক হয়ে যেতে পারে। যার ফলে ত্বকে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে, যেমন - র‍্যাশ, লালচেভাব, ব্রণ, ফুসকুড়ি, প্রভৃতি। তাই ওয়ার্কআউটের সময় কিছু নিয়ম অবশ্যই মেনে চলুন।

শরীরচর্চা করার সময় এবং তার আগে-পরে কয়েকটি সহজ টিপস অনুসরণ করলেই, মিলবে সব সমস্যার সমাধান! তাহলে আসুন দেখে নেওয়া যাক, শরীরচর্চার সময় ত্বকের যত্ন নিতে কী করবেন।

শরীরচর্চা করার আগে কীভাবে ত্বকের যত্ন নেবেন?

১) ভাল করে মুখ পরিষ্কার করে নিন

১) ভাল করে মুখ পরিষ্কার করে নিন

অপরিষ্কার ত্বক নিয়ে যদি আপনি শরীরচর্চা শুরু করেন, তাহলে ত্বকে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। তাই সর্বদা শরীরচর্চা করার আগে, তেল-ভিত্তিক ক্লিনজার দিয়ে এবং তারপর মৃদু ক্লিনজার দিয়ে মেকআপ, ধুলো-ময়লা অপসারণ করুন। ভাল করে মুখ পরিষ্কার করে নিন।

২) ত্বককে ময়েশ্চারাইজ করুন এবং ত্বকে সানস্ক্রিন লাগান

২) ত্বককে ময়েশ্চারাইজ করুন এবং ত্বকে সানস্ক্রিন লাগান

মুখ পরিষ্কার করার পর, আপনার ত্বকে অবশ্যই ময়েশ্চারাইজার এবং লিপবাম লাগিয়ে নিন। আপনি যদি ময়েশ্চারাইজার লাগাতে না চান, তাহলে ময়েশ্চারাইজার যুক্ত সানস্ক্রিন লাগাতে পারেন। কারণ শরীরচর্চার পর ত্বক শুষ্ক অনুভব হতে পারে। এক্সারসাইজের ফলে অতিরিক্ত ঘাম হয়, যার ফলে ডিহাইড্রেশন হতে পারে। তাছাড়া, স্বাস্থ্যকর এবং পরিষ্কার ত্বকের জন্য হাইড্রেটেড থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

শরীরচর্চা চলাকালীন কীভাবে ত্বকের যত্ন নেবেন?

১) শরীরচর্চা চলাকালীন মুখ স্পর্শ করবেন না

১) শরীরচর্চা চলাকালীন মুখ স্পর্শ করবেন না

শরীরচর্চার বিভিন্ন সরঞ্জাম থেকে জীবাণু এবং ব্যাকটেরিয়া, ত্বকে সরাসরি সংক্রমণ ছড়াতে পারে। যার ফলে ব্রণ, ফুসকুড়ির মতো ত্বকের বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। তাই শরীরচর্চা চলাকালীন মুখে হাত দেওয়া থেকে বিরত থাকুন।

২) ঘাম মুছে ফেলুন

২) ঘাম মুছে ফেলুন

শরীরচর্চা চলাকালীন কাপড় দিয়ে মুখ মুছবেন না কিংবা মুখ ঘষবেন না। তাহলে ত্বকে র‍্যাশ, ফুসকুড়ি কিংবা চুলকানি হতে পারে। এমনকি ত্বকে লালচে ছোপ পর্যন্ত দেখা দিতে পারে। তাই কাপড়ের পরিবর্তে, একটি নরম তোয়ালে ব্যবহার করুন।

৩) হাইড্রেট থাকুন

৩) হাইড্রেট থাকুন

শরীরচর্চা চলাকালীন সব সময় হাইড্রেটেড থাকার চেষ্টা করবেন। পর্যাপ্ত পরিমাণে জল না পান করলে ডিহাইড্রেশন, ড্রাই মাউথ এবং ঘামের অভাবের মতো বিভিন্ন উপসর্গ দেখা দিতে পারে। তাই অবশ্যই জল পান করুন।

শরীরচর্চা করার পর কীভাবে ত্বকের যত্ন নেবেন?

১) শরীরচর্চার পর সর্বদা মুখ পরিষ্কার করুন

১) শরীরচর্চার পর সর্বদা মুখ পরিষ্কার করুন

শরীরচর্চা করার পর সবসময় ভাল করে মুখ পরিষ্কার করে নিন। ত্বকের ধরন অনুসারে মৃদু ক্লিনজার ব্যবহার করা যেতে পারে। শরীরচর্চা করার সময় ঘাম এবং ময়লা, মুখের ছিদ্রগুলিতে আটকে যায়। যার ফলে ত্বকে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। তাই শরীরচর্চা পর মুখ ভাল করে পরিষ্কার করুন, তাহলে ত্বকের ছিদ্রগুলি আটকাবে না।

২) শরীরও পরিষ্কার করুন

২) শরীরও পরিষ্কার করুন

মুখ পরিষ্কার করাটা যতটা গুরুত্বপূর্ণ, শরীর পরিষ্কার করাটাও ঠিক ততটাই জরুরি। শরীরচর্চার পর, নির্গত ঘাম এবং টক্সিন সাধারণত জামা-কাপড়ে আটকে যায়। তাই ওয়ার্কআউটের পরে ভাল করে স্নান করে পরিষ্কার জামাকাপড় পরা উচিত।

৩) ময়েশ্চারাইজ করুন

৩) ময়েশ্চারাইজ করুন

শরীরচর্চার ফলে উৎপন্ন হওয়া তাপের কারণে, ত্বক নিস্তেজ এবং লালচে অনুভব হতে পারে। তাই মুখ পরিষ্কারের পর ময়েশ্চারাইজারের ব্যবহার, ত্বককে প্রশান্ত করতে এবং ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সহায়তা করে।

English summary

Skincare tips to follow before, after and during your workout in Bengali

Skincare tips to follow before, after and during your workout. Read on to know.
Story first published: Tuesday, September 21, 2021, 9:50 [IST]
X