For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) পেঁয়াজের ঝাঁঝে ফরসা হতে পারেন আপনিও!

|

আমিষ রান্নায় পেঁয়াজ না গেলে যেন স্বাদই আসতে চায় না। কি বলুন? কিন্তু পেঁয়াজের প্রয়োজনীয়তা কী শুধু রান্নাতেই সীমাবদ্ধ? উত্তর, একেবারে না। সৌন্দর্য ও রূপচর্চাতেও পেঁয়াজের গুরুত্ব একইভাবে রয়েছে। পেঁয়াজের ঝাঁঝেই লুকিয়ে রয়েছে আপনার ফরসা হওয়ার উপাদান। [(ছবি) ফরসা হওয়ার উপায় ছড়িয়ে রান্নাঘরেই!]

বিশেষজ্ঞদের কথায়, পেঁয়াজের রস বা পেঁয়াজ বাটা যদি মাসে ২ বার অন্তত লাগানো যায় তাহলেই সুফল পেতে শুরু করবেন। যেকোনও প্রাকৃতিক ফেস প্যাক মুখে লাগানোর আগে যদি একটি তুলোয় করে পেঁয়াজের রস লাগিয়ে ১৫ মিনিট রেখে দেওয়া যায় তাহলেও উপকার পাওয়া যায়। [(ছবি) এই ঘরোয়া টোটকায় ফরসা হোন মাত্র ১০ দিনে]

ফেসপ্যাক শুকিয়ে গেলে গোলাপ জলে তুলো ডুবিয়ে তা দিয়ে ভাল করে মুছে নিন মুখটা, উপকার পাবেনই। [(ছবি) পেঁয়াজ ছাড়াই ১০ সুস্বাদু 'ননভেজ' রেসিপি]

বিশেষজ্ঞদের মতে যে কোনও ত্বকেই পেঁয়াজের রস সমানভাবে উপকারি, শুধু ত্বকের রকমফেরে পেঁয়াজের সঙ্গে আনুসঙ্গিক উপাদানের তফাৎ হওয়া বাঞ্ছনীয়। তাহলে আসুন দেখে নেওয়া যাক ফরসা হওয়ার জন্য পেঁয়াজের কী কী ফেসপ্যাক ব্যবহার করা যেতে পারে।

পেঁয়াজের রস ও গোলাপ জল

পেঁয়াজের রস ও গোলাপ জল

এই পেস্টটি মূলত তৈলাক্ত ত্বকের জন্য। প্রথমে একটি তুলোতে করে পেঁয়াজের রস মুখে ও গলায় ভাল করে লাগিয়ে রাখুন। ১৫ মিনিট হয়ে গেলে এক গ্লাস ঠাণ্ডা জলে ২ টেবিল চামচ গোলাপজল মিশিয়ে সেই জল দিয়ে মুখ ধুয়ে নিন। এমনভাবে ধোবেন যাতে পেঁয়াজের রস ভালভাবে ধুয়ে মুছে যায়। পেঁয়াজের রস আপনার মুখের গ্রন্থিগুলো খুলে দেয়। আর গোলাপ জল গ্রন্থিকূপের ভিতর থেকে যাবতীয় ময়লা ও তেল শুষে বের করে দেয়।

পেঁয়াজের রস ও ডাবের জল

পেঁয়াজের রস ও ডাবের জল

পেঁয়াজ ভাল করে বেটে নিন। এই বাটা মুখে ও গলায় ১৫ মিনিট লাগিয়ে রেখে দিন। এবার ডাবের জল দিয়ে মুখ ভাল করে ধুয়ে নিন। এতে আপনার মুখের রং হাল্কা হবে। চাইলে হাতে ও পায়েও এই পদ্ধতি অবলম্বন করতে পারেন।

পেঁয়াজের রস ও দুধ

পেঁয়াজের রস ও দুধ

কাঁচা দুধ দিয়ে মুখ ধুয়ে নিন। এবার মুখ ভাল করে মুখে শুকনো করে নিন। এর উপর দিয়ে পেঁয়াজের রস লাগিয়ে শুকনো হওয়ার জন্য রেখে দিন। এবার মুখে বরফ ঘষে ঘষে পেঁয়াজের পরতটা তুলে ফেলুন। ২ মাসের মধ্যে তফাৎ বুঝতে পারবেন।

পেঁয়াজের রস এবং আমন্ড অয়েল

পেঁয়াজের রস এবং আমন্ড অয়েল

পেঁয়াজের রস মুখে লাগিয়ে ভাল করে মালিশ করুন। ঠিক যেভাবে ফেশিয়ালের সময় করে। এবার পেঁয়াজ বাটার একটা পাতলা কোট লাগান মুখে। ১৫ মিনিট মুখে বসতে দিন এই পেঁয়াজ বাটা। শুকিয়ে গেলে উষ্ণ জল দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন। ২০ মিনিট পরে আমন্ড তেল দিয়ে হাল্কা হাতে মালিশ করে নিন।

পেঁয়াজের রস ও আয়ুর্বেদিক তেল

পেঁয়াজের রস ও আয়ুর্বেদিক তেল

সপ্তাহে ২ বার করে পেঁয়াজের রস দিয়ে মুখে ধুয়ে নিন। ধোয়া হয়ে গেলে ওই রসের উপরই আয়ুর্বেদিক তেল মালিশ করুন হাল্কা হাতে। আয়ুর্বেদিক তেল না থাকলে ল্যাভেন্ডার বা অলিভ তেল ব্যবহার করতে পারেন।

English summary

Onion Paste Facials For Fair Skin

Onion Paste Facials For Fair Skin
Story first published: Monday, November 30, 2015, 10:55 [IST]
X