For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) ফরসা হওয়ার উপায় ছড়িয়ে রান্নাঘরেই!

|

উজ্জ্বল ফরসা ত্বক কোন মেয়ের না স্বপ্ন হয় শুনি। কিন্তু সবার ত্বকের রং তো সমান হয় না। তবে তা বলে শ্বেতশুভ্র ত্বক পাওয়া কিন্তু খুব একটা কঠিন বিষয় নয়। আমাদের ফরসা হওয়ার রহস্য কিন্তু ছড়িয়ে ছিটিয়ে রয়েছে রান্নাঘরেই।[(ছবি) ফরসা হতে ভরসা করুন ওটসে!]

রান্নাঘরে কাজ করতে করতেই আপনি পেয়ে যেতে পারেন উজ্জ্বল ও ফরসা ত্বক। শুধু আপনাকে রান্নার সামগ্রী থেকে তুলে নিতে হবে কিছু কিছু সামগ্রী। তারপর সেগুলির মধ্যে পারমুটেশন কম্বিনেশন করে উপকরণ মিশিয়ে তৈরি করে ফেলতে পারবেন আপনার ত্বকের জন্য জাদুকাঠি। [(ছবি) এই ঘরোয়া টোটকায় ফরসা হোন মাত্র ১০ দিনে]

আমাদের মুখের ত্বক অত্যন্ত সংবেদনশীল হয়। তাই ফরসা হতে, বা ব্রণ ফুসকুড়ির সমস্যা মেটাতে কখনওই কেমিক্যাল সামগ্রী ব্যবহার করা উচিত নয়। এতে উপকারের চেয়ে অপকারই হয় বেশি। তাৎক্ষণিক সুরাহা হলেও দীর্ঘকালীন সময়ে দেখবেন আপনার ত্বকে কালচে দাগ এসে গিয়েছে, চামড়ায় বলিরেখা সময়ের আগেই দেখা দিতে শুরু করেছে, ত্বক ফ্যাকাসে ও নির্জীব হয়ে গিয়েছে। [(ছবি) ফরসা হওয়ার সেরা ৮ ঘরোয়া ফেস প্যাক]

ফরসা হোন রান্নাঘরেই

ফরসা হোন রান্নাঘরেই

তাই সবসময় ভরসা করুন প্রাকৃতিক উপকরণে। আর তা যখন আপনার হাতের সামনেই রয়েছে তাহলে তো সমস্যাই নেই। ফরসা হওয়ার জন্য রান্নাঘরের কোন কোন উপকরণকে কাজে লাগাতে পারবেন তা জানতে হলে ক্লিক করুন পরের স্লাইডগুলোয়।

দুধ

দুধ

কাঁচা দুধ ত্বকের জন্য অত্যন্ত উপকারী। তাই ঘুম থেকে উঠে মুখে ধুয়ে মুছে নিন। এরপর এখটি তুলোয় করে কাঁচা দুধ নিয়ে মুখে লাগান। ১০ মিনিট পরে ধুয়ে ফেলুন। প্রত্যেকদিন নিয়ম করে এটা করুন।

আলু

আলু

আলু ভাল করে গ্রেট করে নিন এর সঙ্গে ১ চামচ মিল্ক পাউডার মেশান। এই মিশ্রণটি মুখে ও গলায় ভাল করে লাগান। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। ত্বকের রং উজ্জ্বল করার পাশাপাশি কালচে দাগ ছোপও দুর করে।

বেসন

বেসন

বেসন ত্বকের রং হালকা করতে সাহায্য করে। ২ চামচ বেসন, ১ চামচ দই, ১/২ চামচ লেবু ও কয়েক ফোঁটা নারকেল তেল মিশিয়ে এখটি মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণটি মুখে গলায় এমনকী হাতে ও পায়েও লাগাতে পারেন। লাগিয়ে ২০ মিনিট রেখে দিন। শুকিয়ে গেলে ধুয়ে নিন।

লেবু

লেবু

লেবুকে অর্ধেক করে কেটে নিন। এবার এই কাটা লেবু চিনিতে ডুবিয়ে নিন। লেবুর গায়ে চিনি লেগে যাহে। এবার এটা দিয়ে মুখে স্ক্রাব করুন। চটজলদি উপকার পাবেন।

হলুদ

হলুদ

১ চামচ হলুদ, ১ চামচ ওটমিল গুঁড়ো, ১ চামচ লেবুর রস ও ১ চামচ মধু মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণটি মুখে লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। শুকিয়ে গেলে ধুয়ে নিন।

পাকা পেপে

পাকা পেপে

পাকা পেপে ও মধু একসঙ্গে মিশিয়ে মাখলে তা প্রাকৃতিক ভাবে ত্বককে ব্লিচ করে। মুখের দাগছোপ দুর হবে, ত্বকের রং হাল্কাও হবে।

জিরে

জিরে

এক বোতল জল একটি অ্যালিমুনিয়ামের পাত্রে নিন। এতে ৬ টেবিল চামচ জিরে দিন। এই জলটা ভাল করে ফুটিয়ে নিন। জলের রং বদলালে বন্ধ করে দিন। ঠান্ডা হলে এই জল বোতলে ভরে রেখে দিন। রোজ সকালে এই জল দিয়ে মুখ ধুন।

ডাবের জল

ডাবের জল

ডাবের জল ত্বকের জন্য অত্যন্ত উপকারি। ডাবের জল দিয়ে মুখ ধুলে ত্বকের রং হাল্কা হবে। আপনাকে ফরসা দেখাবে।

ডিমের সাদা

ডিমের সাদা

ডিমের সাদা অংশ ভাল করে ফেটিয়ে নিন। ফেটানো হয়ে গেলে এই সাদা মুখে লাগিয়ে নিন ভাল করে। শুকিয়ে গেলে ধুয়ে নিন।

শশা ও পুদিনা

শশা ও পুদিনা

শশার রস, আলুর রস ও পুদিনার পাতার রস সমপরিমাণে মেশান। এই মিশ্রণটি মুখে ও গলায় ভাল করে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন।

English summary

How To Use Kitchen Ingredients For Fairness

How To Use Kitchen Ingredients For Fairness
Story first published: Wednesday, November 25, 2015, 12:27 [IST]
X