For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) চটচটে তৈলাক্ত ত্বকের থেকে মুক্তি পান এই ৭ উপায়ে

|

মানুষের শরীর স্বাভাবিক উপায়ে তেল উৎপাদন করে যা ত্বককে স্বাস্থ্যকর ও উজ্জ্বল রাখে। কিন্তু কোনও জিনিসই যেমন অতিরিক্ত ভাল না, তেমনই অতিরিক্ত তেলও ত্বকের জন্য ভাল না। শরীর যদি অতিরিক্ত পরিমাণে তেল উৎপাদন করে তাহলে তা ত্বককে চিটচিটে করে দেয়, এবং এর ফলে ব্রণ, ফুসকুড়ির মতো একাধিক সমস্যা দেখা দিতে পারে। [(ছবি) ত্বকের বয়স ধরে রাখুন এই ঘরোয়া খাবার খেয়ে]

আমরা সবাই উজ্জ্বল ত্বক চাই। কিন্তু অতিরিক্ত তেল বেরনোর ফলে আমাদের মুখে টি জোনে, নাকের পাশের অংশে, ঠোঁটের নিচের অংশে অতিরিক্ত তেল জমতে চকচক করতে থাকে, ফলে মুখে ঘাম হতে থাকে, মেক আপ ঠিকমতো বসে না আরও অনেক ধরণের সমস্যা হয়। ব্ল্যাকহেডের সমস্যাও এই অতিরিক্ত তেলের থেকেই হয়। [(ছবি) তৈলাক্ত ত্বকের জন্য ঘরোয়া ৭টি টোনার]

ত্বক তৈলাক্ত হওয়ার পিছনে অনেক কারণ থাকতে পারে। কিছু কারণ আমরা নিয়ন্ত্রণ করতে পারি। কিছু পারি না। যেটা পারি না সেটা ভেবে লাভ নেই, যেটা আমাদের হাতের মধ্যেই রয়েছে তা কী আসুন ঝটপট দেখে নেওয়া যাক। [(ছবি) এই ত্বকচর্চা সংক্রান্ত মিথগুলি বিশ্বাস করা এবার বন্ধ করুন!]

সবসময় মুখ ধোয়া বন্ধ করুন

সবসময় মুখ ধোয়া বন্ধ করুন

ত্বককে রক্ষা করার জন্য শরীর সিবাম নামের একটি পদার্থ উৎপাদন করে যা ত্বককে রক্ষা করে। বারবার মুখ ধুলে প্রয়োজনীয় তেল ধুয়ে যায়। সিবামের অভাবে আবারও তেল উৎপন্ন হয়। যা ত্বককে তৈলাক্ত করে।

লেবুর রস

লেবুর রস

সমপরিমাণ শশার রস ও লেবুর রস মেশান। একটা তুলোর সাহায্যে মুখে ও গলায় ভাল করে লাগান। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে নিন। প্রত্যেকদিন একবার করে এই পদ্ধতি অবলম্বন করুন।

মুলতানি মাটি

মুলতানি মাটি

মুলতানি মাটি ও গোলাপ জল মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। মুখে লাগান, প্যাকটি শুকিয়ে শক্ত হয়ে এলে ধুয়ে নিন। সপ্তাহে একবার এই প্যাকটি ব্যবহার করুন।

অ্যালোভরা

অ্যালোভরা

অ্যালোভেরার জেল দিনে ২-৩ বার লাগান। এবং শুকোতে দিন। শুকিয়ে গেলে ধুয়ে নিন। তবে এক্ষেত্রে জেলটি ব্যবহার করার আগে রেফ্রিজারেটরে রাখলে আরও ভাল কাজ দেবে।

কর্নস্টার্চ

কর্নস্টার্চ

মুখের তেলাভাব তুলতে কর্নস্টার্চের জুড়ি মেলা ভার। ইষদুষ্ণ জলে কর্নস্টার্চ মিলিয়ে একটা পেস্ট তৈরি করে নিন। মুখে ও গলায় ভাল করে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে জল দিয়ে আলতো হাতে ধুয়ে ফেলুন।

নুন

নুন

এক গ্লাস জলে, ১ টেবিল চামচ নুন মেশান। এবার একটি স্প্রে বোতলের সাহায্যে জলটি মুখে স্প্রে করে নিন। প্রত্যেকদিন ২-৩ বার এটি করুন।

আপেল

আপেল

আপেল হাল্কা সিদ্ধ করে ওটমিলের সঙ্গে ভাল করে মিশিয়ে নিন। ওটমিল ও আপেল বাটার পরিমান যেন সমান সমান হয়। এতে ১ টি ডিমের সাদা অংশ মেলান এবং ১ টেবিল চামচ লেবুর রস। এই মিশ্রণটি মুখে ১৫ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

English summary

Oily Skin Treatment At Home


 Oily Skin Treatment At Home
Story first published: Thursday, November 5, 2015, 10:53 [IST]
X