For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

International Yoga Day 2021 : সুন্দর, উজ্জ্বল ত্বক পেতে আজ থেকেই শুরু করুন এই যোগাসনগুলি

|

যোগাসনের উপকারিতা সম্পর্কে আমরা সকলেই অবগত। শাস্ত্রেও যোগাসনের বর্ণনা পাওয়া যায়। শরীর সুস্থ রাখতে ও মন শান্ত করার ক্ষেত্রে, এটি হল সবচেয়ে কার্যকর উপায়। নিয়মিত যোগাসন করলে শরীর, মন ও আত্মার উপর ইতিবাচক প্রভাব পড়ে, পাশাপাশি যোগাসন ত্বকের ক্ষেত্রেও খুবই উপকারি।

অস্বাস্থ্যকর জীবনধারা, মানসিক ও শারীরিক চাপ, দূষণ, ধুলো-ময়লা, ত্বকের উপর গভীর প্রভাব ফেলে। ফলে ত্বকে দাগ, ব্রণ, ব়্যাশ, রিঙ্কেলস-এর মতো বিভিন্ন সমস্যা দেখা দেয়। সঠিক নিয়ম মেনে যোগাসন করলে আপনি এই সমস্যাগুলি থেকে সহজেই মুক্তি পেতে পারেন। তাহলে দেখে নিন সুন্দর, উজ্জ্বল ত্বক পেতে কোন কোন যোগাসন করবেন।

১) সর্বাঙ্গাসন

১) সর্বাঙ্গাসন

এটি 'সোল্ডার পোজ' হিসেবে জনপ্রিয়। এই আসনে, কাঁধের উপর শরীরের সমস্ত ওজন রাখা হয় এবং পা দু'টো জোড়া করে উপরের দিকে থাকে। হাতের উপর ভর দিয়ে দু'টো পা জোড়া ও সোজা অবস্থায় যতদূর পারবেন উপরে তুলুন। তারপর হাত দু'টো কনুইয়ের কাছ থেকে ভেঙে কোমরের দু'পাশে ধরুন। কোমর ও পা সোজা অবস্থায় উপরে তুলে রাখুন। কেবলমাত্র কনুই থেকে হাতের উপরের অংশ, কাঁধ, ঘাড় ও মাথার পেছন দিকটা মাটিতে থাকবে।

এই আসনটি করলে, মুখের রক্ত চলাচল উন্নত হয়, যা পিম্পল, রিঙ্কেলস ও ত্বকের নিস্তেজতা থেকে মুক্তি মেলে এবং ত্বককে উজ্জ্বল করে তোলে।

২) উত্থানাসন

২) উত্থানাসন

এই আসনটি স্বাস্থ্যকর ত্বক পেতে, সবচেয়ে বেশি কার্যকর। এটি ত্বকের কোষগুলিতে অক্সিজেন সরবরাহ বৃদ্ধি করে এবং প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে, ফলে ত্বক উজ্জ্বল হয়ে ওঠে। এই আসনে দেহের উপরের অংশ সামনের দিক করে নীচের দিকে বেন্ট করা হয়। হাঁটু ভাঁজ হয় না।

৩) হলাসন

৩) হলাসন

এটি 'লাঙল বা হাল পোজ' নামেও পরিচিত। চিত হয়ে শুয়ে পা দুটোকে জোড়া রেখে মাথার পেছনের দিকে মাটিতে লাগান। শ্বাসপ্রশ্বাসের গতি স্বাভাবিক রাখুন। হাত মাটির ওপরেই সোজাভাবে রাখুন।

এটি স্বাস্থ্যকর এবং ঝলমলে ত্বকের পাওয়ার জন্য অন্যতম সেরা আসন। এই আসনটি হজম প্রক্রিয়া উন্নত করতে সহায়তা করে।

৪) ত্রিকোনাসন

৪) ত্রিকোনাসন

‘ত্রিভুজ পোজ' নামে জনপ্রিয় এই আসনটি করলে ত্বকে বেশি করে অক্সিজেন সরবরাহ হয়, যা ত্বককে তরতাজা রাখে।

একদম সোজা হয়ে দাঁড়ান। এবার দুই পা একটু ফাঁক করুন। হাত দুটো কাঁধ বরাবর উঁচু করুন। খেয়াল রাখবেন যাতে হাতের তালু নিম্নমুখী থাকে। এবার পা থেকে কোমর পর্যন্ত শরীর সোজা রেখে ধীরে ধীরে ডান দিকে বাঁকা করুন। ডান দিকে বাঁকিয়ে হাত দিয়ে ডান পায়ের পাতা স্পর্শ করতে চেষ্টা করুন। অপর হাত ওপরের দিকে সোজা করে তুলে রাখুন। এভাবে প্রথমে ডানদিকে, পরে একই পদ্ধতিতে বামদিকে করুন। তবে খেয়াল রাখবেন, এই ব্যায়াম করার সময় যেন হাঁটু একটুও না ভাঙে।

৫) ভুজঙ্গাসন

৫) ভুজঙ্গাসন

'কোবরা পোজ' নামে জনপ্রিয় এই আসনটি, ত্বকের জন্য অত্যন্ত উপকারি। প্রথমে উপুড় হয়ে দুটি পা জোড়া করে সোজা রেখে শুয়ে পড়ুন। হাত দুটো শরীরের দুই পাশে রাখুন এবং হাতের তালু মাটিতে লেগে থাকবে। হাতের ওপর ভর করে মাথা ওপরে তুলুন। বুক মাটি থেকে ওপরে উঠবে। কোমর থেকে পায়ের পাতা পর্যন্ত মাটিতে থাকবে। পা জোড়া অবস্থায় সোজা থাকবে। দম স্বাভাবিক থাকবে।

এই আসনটি স্ট্রেস, ক্লান্তি এবং মানসিক চাপ কমাতে সবচেয়ে বেশি কার্যকর। এই আসন শরীর থেকে টক্সিন বের করে ত্বককে স্বাস্থ্যোজ্জ্বল করে তুলতে বিশেষভাবে সহায়ক।

৬) উষ্ট্রাসন

৬) উষ্ট্রাসন

এই আসনটি 'ক্যামেল পোজ' নামে জনপ্রিয়। এই আসনের ক্ষেত্রে, হাঁটু গেড়ে বসে, পিছনের দিকে বেন্ট হয়ে পায়ের গোড়ালি হাত দিয়ে ধরা হয় এবং এই আসনে বুক ও মুখ উপরের দিকে থাকে।

এই আসনটি করলে রিবকেজ খোলে এবং অক্সিজেন সরবরাহের মাত্রা বাড়াতে সহায়তা করে। এছাড়াও, হরমোনের ভারসাম্য রক্ষা করতেও সক্ষম এবং ব্রণ-পিম্পলের মতো সমস্যা দূর করতেও বিশেষভাবে সহায়তা করে।

৭) তদাসন

৭) তদাসন

এই আসনটি ‘মাউন্টেন পোজ' হিসেবেও পরিচিত। এই আসনের ক্ষেত্রে হাত উপরের দিকে প্রসারিত করা হয় এবং পায়ের আঙুলের ওপর শরীরের সমস্ত ওজন রেখে, শরীরের ভারসাম্যতা বজায় রাখা হয়। এই আসনটি একাগ্রতা বৃদ্ধি করতে এবং শ্বাস-প্রশ্বাসে নিয়ন্ত্রণ আনতে, বিশেষভাবে সহায়তা করে। এই আসনটি শরীর থেকে টক্সিন বের করে দেয় এবং ত্বককে স্বাস্থ্যকর ও উজ্জ্বল করে তুলতে সহায়তা করে।

English summary

International Yoga Day 2021 : Yoga Postures For Glowing Skin

Performing some of the Yoga asanas would lead to an improved blood circulation in the skin which would give you a healthy glowing skin. Read on.
X