For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) ফরসা হওয়ার সেরা ৮ ঘরোয়া ফেস প্যাক

|

টেলিভিশনে বিজ্ঞাপনে আখছাড়া ফেয়ারনেস ক্রিমের ছড়াছড়ি দেখা যায়। আর সেই সব বিজ্ঞাপনের পাল্লায় পরে অনেকে বহু টাকা নষ্ট করেন ত্বকে একটু ঔজ্জল্য আনার জন্য। কিন্তু তাতে আখেরে সেভাবে লাভও হয় না উল্টে এই সব ক্রিমে চড়া রাসায়নিক পদার্থ থাকায় ত্বক ক্ষতিগ্রস্ত হয়।

কিন্তু আপনি যদি সত্যিই ত্বকে ঔজ্জ্বল্য আনতে চান তাহলে কিছু ঘরোয়া ফেস প্যাক ব্যবহার করে দেখতে পারেন। কারণ এই ধরনের প্যাকে প্রাকৃতিক ব্লিচিং উপকরণ থাকে। যা ত্বককে ফরসা দেখাতে সাহায্য করে।

ঘরোয়া উপকরণ দিয়ে তৈরি বলে, এইধরণের ফেস প্যাকের কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও নেই। তাহলে আসুন সময় নষ্ট না করে দেখে নেওয়া যাক কী কী সেই ফেস প্যাক গুলি, এবং কীভাবেই বা তৈরি করবেন।

লেবু ফেস প্যাক

লেবু ফেস প্যাক

১টা লেবুর রস, তাতে ১ টেবিল চামচ জল ঝরানো দই, ভাল করে একসঙ্গে মেশান। এবার মুখ ও গলায় পুরু করে এই পেস্টটি লাগান। শুকনো হয়ে আসা পর্যন্ত অপেক্ষা করুন। উষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার লাগালেই যথেষ্ট।

গমের ফেস প্যাক

গমের ফেস প্যাক

মিক্সিতে গুঁড়ো করে নিন একমুঠো গম। এতে ২ টেবিলচামচ গোলাপজল মেশান। এবার এই পেস্টটি মুখে ও গলায় সমানভাবে লাগান। ১৫ মিনিট বাদে হাল্কা গরম দুধ দিয়ে ধুয়ে গোলাপ জল দিয়ে মুখ মুছে নিন।

মধুর ফেসপ্যাক

মধুর ফেসপ্যাক

মধু একাই যথেষ্ট। মুখে ও গলায় ভাল করে মধু লাগান। শুকিয়ে গেলে দল দিয়ে ভাল করে ধুয়ে নিন। চাইলে মধুর সঙ্গে ১ চা চামচ কমলালেবুর রস মিশিয়েও লাগাতে পারেন।

ওটস ফেসপ্যাক

ওটস ফেসপ্যাক

১ টেবিল চামচ ওটসের সঙ্গে ২ টেবিল চামচ গোলাপজল মেশান। ভাল করে চটকে মেখে নিন। এবার এই মিশ্রণটা গলায় ও মুখে ভাল করে লাগান। এবার ক্লকওয়াইজ হাত ঘুরিয়ে মুখে ভাল করে মালিশ করুন।

মালিশ হয়ে গেলে ১৫-২০ মিনিট শুকতে দিন। শুকিয়ে গেলে ঠান্ডা দুধ দিয়ে মুখ পরিষ্কার করে নিন।
হলুদ ফেসপ্যাক

হলুদ ফেসপ্যাক

১ চা চামচ হলুদ গুঁড়ো, ২ চা চামচ হলুদ বা দইয়ের সঙ্গে মিশিয়ে লাগান। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে নিন। হলদেটে ভাব না গেলে শুকনো আটা ভেজে মুখে স্ক্রাব করুন। মাসে ২ বার করুন।

টমেটো ফেস প্যাক

টমেটো ফেস প্যাক

টমেটো ভাল করে মিক্সিতে বেটে পেস্ট বানিয়ে নিন। এতে ১ চামচ বেসন ও ১ চামচ মধু মেশান। যে পেস্টটি তৈরি হল তা মুখে ও গলায় লাগান। শুকিয়ে এলে আরও একটা কোট লাগান। শুকিয়ে গেলে টেনে তোলার চেষ্টা করুন। না উঠলে জল দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিন।

দই-এর ফেস প্যাক

দই-এর ফেস প্যাক

দই ও আমন্ড একসঙ্গে মিক্সিতে বেটে পেস্ট করে নিন। এই পেস্ট গলায় ও মুখে ভাল করে লাগান। শুকিয়ে গেলে হাল্কা জলের সাহায্যে স্ক্রাব করে করে পরিষ্কার করে নিন। এর ফলে মুখের মৃতকোষগুলিও পড়ে যাবে।

কমলালেবুর খোসার প্যাক

কমলালেবুর খোসার প্যাক

কমলালেবুর খোসা মিক্সিতে গুঁড়ো করে নিন। এর সঙ্গে ২ টেবিল চামচ দুধ ও ১ চা চামচ মধু মিশিয়ে মুখে ও গলায় লাগান। শুকিয়ে গেলে, ভিজে তুলোর সাহায্যে তুলে নিন। উষ্ণ দুধ দিয়ে এরপর মুখ ধুয়ে ফেলুন। মাসে ২ দিন এটি করুন।

English summary

8 Face Packs To Make Skin Fair

8 Face Packs To Make Skin Fair
Story first published: Wednesday, June 10, 2015, 12:55 [IST]
X