For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জেল্লাদার ত্বক চান? আজ থেকে খাওয়া শুরু করুন এই ফলগুলো!

|

ত্বকের যত্ন নিতে, কেবলমাত্র বাহ্যিক পরিচর্যা যথেষ্ট নয়। উজ্জ্বল ও মসৃণ ত্বক পেতে ভিতর থেকেও এর যত্ন নেওয়া অত্যন্ত জরুরি। আর, ভিতর থেকে যত্ন নেওয়ার ক্ষেত্রে সর্বপ্রথম খাদ্যাভ্যাসের দিকে মনোযোগ দেওয়া প্রয়োজন। কারণ আমরা যা খাই, তা আমাদের স্বাস্থ্য এবং ত্বকের উপরে গভীর প্রভাব ফেলে। তাই খাদ্যতালিকায় সঠিক খাবারের নির্বাচন ত্বকের জন্য অত্যন্ত জরুরি।

স্বাস্থ্যের পাশাপাশি ত্বকের যত্নের ক্ষেত্রেও, বিভিন্ন ধরনের ফল অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ ফল, ত্বককে মসৃণ, উজ্জ্বল এবং তারুণ্যময় করে তুলতে বিশেষভাবে সহায়ক। বিভিন্ন ফল ত্বকের আর্দ্রতা বজায় রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই সুস্থ ও উজ্জ্বল ত্বক পেতে খাদ্যতালিকায় এই ফলগুলি অবশ্যই অন্তর্ভুক্ত করুন।

১) কমলালেবু

১) কমলালেবু

কমলালেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন-সি থাকে। এটি ত্বককে ভিতর থেকে উজ্জ্বল করে তুলতে সাহায্য করে। এছাড়াও, কমলালেবুতে ন্যাচারাল সাইট্রাস অয়েল থাকে, যা ভিতর থেকে ত্বককে হাইড্রেট রাখে। কমলালেবু খেলে কোলাজেন উৎপাদনেও সহায়তা করে, যা অকাল বার্ধক্য রোধ করতে পারে।

২) আপেল

২) আপেল

আপেল খেলে ত্বক স্বাস্থ্যকর ও উজ্জ্বল হয়ে ওঠে। আপেলে থাকা ভিটামিন-এ এবং সি ত্বকের জন্য ভীষণ উপকারি। আপেলের খোসাও ত্বকের জন্য উপকারি। আপেলের সাথে সাথে আপেলের খোসাও অ্যান্টিঅক্সিডেন্ট, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ডায়েটরি ফাইবার সমৃদ্ধ, যা ত্বককে সুরক্ষিত রাখার পাশাপাশি স্বাস্থ্যোজ্জ্বল জেল্লাদার করে তুলতেও সহায়তা করে।

৩) তরমুজ

৩) তরমুজ

তরমুজ ত্বকের জন্য দুর্দান্ত উপকারি। তরমুজ প্রায় ৯২ শতাংশই জল দিয়ে তৈরি, যা আমাদের স্বাস্থ্য ও ত্বককে হাইড্রেট রাখে। এছাড়াও, তরমুজ ভিটামিন সি, এ, বি১ এবং আরও অনেক পুষ্টি সমৃদ্ধ হওয়ায়, ত্বকের প্রদাহ কমায় এবং ত্বককে মসৃণ, সুন্দর ও স্বাস্থ্যোজ্জ্বল করে তুলতে সহায়তা করে। স্কিন ড্যামেজ হওয়া থেকে বাঁচায়।

৪) লেবু

৪) লেবু

ভিটামিন এবং পুষ্টি সমৃদ্ধ সাইট্রাস ফল হল লেবু। লেবুতে ভিটামিন-সি থাকায়, এটি ত্বক উজ্জ্বল করার সাথে সাথে, ত্বককে ক্ষতিকারক পরিবেশের হাত থেকেও সুরক্ষিত রাখে। ত্বকের ডার্ক স্পট, হাইপারপিগমেন্টেশন, ব্রণ এবং ছোটখাটো দাগ কমাতেও দুর্দান্ত কাজ করে।

৫) আম

৫) আম

আম হলো ফলের রাজা। আম কেবল খেতেই সুস্বাদু নয়, পাশাপাশি ত্বকের জন্যও অত্যন্ত উপকারি। আম ভিটামিন এ, ই, সি এবং কে সমৃদ্ধ। এছাড়াও, এতে ফ্ল্যাভোনয়েডস, পলিফেনলিক্স, বিটা ক্যারোটিন পাওয়া যায়। এগুলি ত্বককে স্বাস্থ্যকর ও জেল্লাদার করে তোলে। ব্রণ ও প্রদাহ কমায়, ত্বককে হাইড্রেট রাখে এবং ত্বকের গঠন উন্নত করতেও বিশেষভাবে সহায়তা করে।

আরও পড়ুন :পায়ের পরিচর্যা করুন ভিনেগার ও জলের মিশ্রণ দিয়ে, জেনে নিন এর উপকারিতা

৬) শসা

৬) শসা

শসা ত্বক হাইড্রেট রাখতে দুর্দান্ত কার্যকর। শসা ত্বককে শান্ত করে এবং অ্যান্টিঅক্সিডেন্ট উন্নত করতেও সহায়তা করে। শসাতে ভিটামিন সি এবং কে বর্তমান, যা ত্বককে উজ্জ্বল করে তোলে।

৭) কলা

৭) কলা

কলা ডায়েটরি ফাইবার, ভিটামিন এ, সি, কে, ই এবং ফোলেট সমৃদ্ধ। এছাড়াও, এতে পটাসিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস এবং ম্যাগনেসিয়ামের মতো খনিজ বর্তমান। কলা খুব ভাল প্রাকৃতিক ময়শ্চারাইজার এবং এতে অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্যও পাওয়া যায়। এগুলি ত্বককে স্বাস্থ্যোজ্জ্বল করে তুলতে বিশেষভাবে সহায়তা করে।

৮) আমলকি

৮) আমলকি

আমলকি ভিটামিন-সি এর দুর্দান্ত উৎস। আমলকিতে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং ক্ষত নিরাময়ের বৈশিষ্ট্য বর্তমান। এই ফল প্রোকোলাজেন উৎপাদন বৃদ্ধি করতেও সহায়তা করে।

৯) বেদানা

৯) বেদানা

বেদানা ভিটামিন সি, কে এবং ফোলেট সমৃদ্ধ। এতে পটাসিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস এবং ম্যাগনেসিয়ামের মতো খনিজও বর্তমান। এগুলি সবই আপনার ত্বককে ইউভি ড্যামেজ এবং দূষণের থেকে সুরক্ষা প্রদান করে এবং ত্বককে সুস্থ ও উজ্জ্বল করে তোলে।

English summary

Best Fruits To Eat For Glowing Skin in Bengali

Here, we have listed the nine best fruits that can keep your skin happy. Read on to know.
X