For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Sita Navami 2021 : এবছর কবে পড়েছে সীতা নবমী? জেনে নিন নির্ঘণ্ট ও সময়সূচি

|

বৈশাখ মাসের শুক্লপক্ষের নবমী তিথিতে মাতা সীতা জন্মগ্রহণ করেন, এমনটাই বিশ্বাস করা হয় হিন্দু ধর্মে। তাই বৈশাখের শুক্ল নবমী তিথিকে 'সীতা নবমী' বলা হয়। সীতা নবমী অনেক জায়গায় 'জানকী নবমী' নামেও পরিচিত। সীতা নবমীর ব্রত হিন্দু বিবাহিত মহিলাদের কাছে পূণ্য ব্রত। এই দিনে বিবাহিত মহিলারা পরিবারের সুখ-শান্তি ও সুখী দাম্পত্য জীবনের জন্য ব্রত পালন করে। জেনে নিন, এই বছর কবে সীতা নবমী উদযাপিত হবে এবং ব্রত পালনের শুভ সময়।

২০২১ সালের সীতা নবমী তারিখ ও শুভ মুহুর্ত

২০২১ সালের সীতা নবমী তারিখ ও শুভ মুহুর্ত

এই বছর ২১ মে, শুক্রবার জানকী নবমী উদযাপিত হবে।

নবমী তিথি শুরু হবে - ২০ মে, বৃহস্পতিবার দুপুর ১২টা ২৩ মিনিটে।

নবমীর তিথি শেষ হবে - ২১ মে, শুক্রবার বেলা ১১টা ১০ মিনিটে।

সীতা নবমী পূজা বিধি

সীতা নবমী পূজা বিধি

এই দিনে, খুব সকালে ঘুম থেকে উঠে স্নান সেরে নিন। তারপর ঘর ও বাড়ির মন্দির পরিষ্কার করুন। মন্দিরে গঙ্গা জল ছিটিয়ে নিন। এবার প্রদীপ জ্বালান এবং মাতা সীতার পূজা করুন। এই দিন ভগবান শ্রীরাম-এরও স্মরণ করুন। মাতা সীতা এবং ভগবান রাম-এর আরতি করুন। এই দিন বজরঙ্গবলিরও স্মরণ করুন। সীতা নবমী তিথিতে লক্ষ্মী-নারায়ণ ও হনুমানজীর পূজা করলে শুভ ফল প্রাপ্তি হয়।

সীতা নবমী পূজার গুরুত্ব

সীতা নবমী পূজার গুরুত্ব

মাতা সীতার আশীর্বাদ পাওয়ার জন্য সীত নবমী সবচেয়ে সেরা দিন। এই দিনে ব্রত পালন করলে শুভ ফল প্রাপ্তি হয়। বিবাহিত মহিলারা সীতা নবমীর শুভ দিনে স্বামীর দীর্ঘায়ু কামনা করে। এছাড়াও, দাম্পত্য জীবনে যদি সমস্যা চলে, তবে এই দিনে নিষ্ঠাভরে মাতা সীতার পূজা করুন। এছাড়া, জীবনের অনেক সমস্যার সমাধান হবে।

আরও পড়ুন : হলুদের এই টোটকা ফিরিয়ে আনবে আপনার ভাগ্য! ফল পাবেন হাতেনাতে

English summary

Sita Navami 2021 : Date, Time, Puja Vidhi, Importance in Bengali

Sita Navami is celebrated to honor the birth anniversary of Sita Mata. Sita Navami is also known as Sita Jayanti or Janaki Navami. Check out the details of the festival in Bengali.
Story first published: Tuesday, May 18, 2021, 16:45 [IST]
X