For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শবে-কদর ২০২০ : জেনে নিন এই পবিত্র রাতের তাৎপর্য

|

রমজান মাসের অন্যতম পবিত্র রাত হল 'শবে-কদর'। এটি আশীর্বাদ ও শক্তির রাত হিসেবে পরিচিত। রমজান মাসের শেষ দশ দিনের যেকোনও বিজোড় রাত শবে-কদর, তবে সাধারণভাবে রমজানের ২৭তম রাতকেই শবে-কদর ধরা হয়। চন্দ্র ক্যালেন্ডারের উপর নির্ভর করেই শবে-কদরের তারিখ ঠিক করা হয়। তাহলে আসুন জেনে নেওয়া যাক এই পবিত্র রাত সম্পর্কে।

Shab-e-Qadr 2020

শবে-কদরের তারিখ

শবে-কদরের জন্য নির্দিষ্ট কোনও তারিখ নেই, তবে এটি রমজান মাসের শেষ দশ দিনের যেকোনও বিজোড় অর্থাৎ ২১তম, ২৩ তম, ২৫তম, ২৭ বা ২৯তম রাতে পালিত হয়। যেহেতু, বেশিরভাগ ক্ষেত্রে রমজানের ২৭তম রাতকেই শবে-কদর ধরা হয়, সেহেতু এই বছর অর্থাৎ ২০২০ সালে এটি সম্ভবত ২১ মে পালিত হবে। যেহেতু আল্লাহ্ ভক্তরা শবে-কদরে সারারাত প্রার্থনা করেন, তাই ২০ মে সন্ধ্যে থেকে নামাজ শুরু হবে এবং ২১ তারিখ সকাল পর্যন্ত চলবে।

রমজান মাস ২০২০ : শুরু হচ্ছে রমজান, দেখে নিন রমজানের জন্য WHO এর নির্দেশিকা

শবে-কদরের তাৎপর্য

ক) হযরত মহম্মদ (সা.) এর উক্তিগুলির সংকলন হাদিস অনুসারে, অন্যান্য সময়ে এক হাজার মাস ইবাদত করলে যে সওয়াব পাওয়া যায়, শবে কদরের রাতে ইবাদত করলে তার চেয়ে বেশি সওয়াব পাওয়া যায়। এই রাতটি বেশ শান্তিপূর্ণ ও মনোরম। তাপমাত্রা খুব গরম বা খুব ঠান্ডাও নয়।

খ) এই দিনটিতে, পুরুষরা মসজিদে গিয়ে নামাজ পড়েন এবং মহিলারা বাড়িতে নামাজ পড়েন। তবে এই বছর দেশব্যাপী লকডাউন চলছে, তাই প্রত্যেকে বাড়িতেই নামাজ পড়তে পারেন।

গ) এই রাত হাজার হাজার রাতের মধ্যে সর্বাধিক পবিত্র এবং নির্মল হিসেবে বিবেচিত হয়।

Shab-e-Qadr 2020

ঘ) ইসলাম ধর্মাবলম্বীরা ঈশ্বরের কাছ থেকে আশীর্বাদ এবং চিরস্থায়ী শান্তি কামনা করার জন্য কুরআন পাঠ করে।

ঙ) তারা তাদের প্রিয়জনের জন্যও প্রার্থনা করে।

'শবে কদর' কথাটি ফারসি। শব মানে রাত বা রজনী আর কদর মানে সম্মান, মর্যাদা, গুণাগুণ, সম্ভাবনা, ভাগ্য ইত্যাদি, তাই শবে কদর অর্থ হলো মর্যাদার রাত বা ভাগ্যরজনী। শবে কদরের আরবি হলো লাইলাতুল কদর বা সম্মানিত রাত।

English summary

Shab-e-Qadr 2020 : Know About The Date And Significance Of This Sacred Night In Detail

Shab-e-Qadr is one of the sacred nights during the month of Ramazan or Ramadan. This is known as the night of blessings and power. In order to know more about this holy night, read the article below.
X