For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Ratha Saptami 2021 : রথ সপ্তমীর দিন এই কাজ করুন, সব ধরনের রোগ থেকে মুক্তি পাবেন! জানুন দিন-ক্ষণ

|

হিন্দু ধর্মে 'রথ সপ্তমী'-র বিশেষ গুরুত্ব রয়েছে। রথ সপ্তমী অচলা সপ্তমী, ভানু সপ্তমী, আরোগ্য সপ্তমী, রথ আরোগ্য সপ্তমী, ইত্যাদি নামেও পরিচিত। প্রচলিত পৌরাণিক কাহিনী অনুসারে, এই দিনে ভগবান সূর্য জন্মগ্রহণ করেছিলেন। এই কারণে এই দিনটি 'সূর্য জয়ন্তী' নামেও পরিচিত। এই দিনে ভগবান সূর্য-এর বিশেষ পূজা করা হয়। তাহলে জেনে নিন এই বছর অর্থাৎ ২০২১ সালের রথ সপ্তমীর তারিখ, শুভ সময়।


২০২১ সালে রথ সপ্তমীর তারিখ এবং শুভ সময়

২০২১ সালে রথ সপ্তমীর তারিখ এবং শুভ সময়

সপ্তমী তিথি শুরু - ১৮ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার - সকাল ৮টা ১৭ মিনিটে

সপ্তমী তিথি শেষ - ১৯ ফেব্রুয়ারি, শুক্রবার - সকাল ১০টা ৫৮ মিনিটে

রথ সপ্তমীর গুরুত্ব

রথ সপ্তমীর গুরুত্ব

প্রচলিত বিশ্বাস অনুসারে, যে ব্যক্তি রথ সপ্তমীর দিন ভগবান সূর্যের পূজা করেন তিনি তার অতীত ও বর্তমান সময়ের পাপ থেকে মুক্তি পায় ওবং মোক্ষ লাভের কাছাকাছি পোঁছে যায়। এই দিনে ভগবান সূর্যের আরাধনা করলে তাঁর আশীর্বাদ পাওয়া যায়। এছাড়াও, রথ সপ্তমীর দিনে পবিত্র নদীতে স্নান করারও বিশেষ তাৎপর্য রয়েছে।

এই শুভ দিনে ভক্তরা সূর্যোদয়ের আগে পবিত্র নদী বা গঙ্গায় পূণ্যস্নান করতে যান। রথ সপ্তমীতে তীর্থযাত্রা এবং পবিত্র নদীতে স্নান করা একটি গুরুত্বপূর্ণ রীতি, আর এটি কেবল সূর্যোদয়ের সময়ই করা উচিত।

রথ সপ্তমী পুজোর উপকারিতা

রথ সপ্তমী পুজোর উপকারিতা

বিশ্বাস করা হয় যে, রথ সপ্তমী বা অচলা সপ্তমীর দিন সূর্যোদয়ের আগে পবিত্র স্নান করলে সব ধরনের রোগ থেকে মুক্তি পাওয়া যায়। সূর্যদেবের কাছ থেকে সুস্বাস্থ্য এবং দীর্ঘায়ু হওয়ার আশীর্বাদও পাওয়া যায়। এই কারণে রথ সপ্তমী আরোগ্য সপ্তমী নামেও পরিচিত। স্নান করার পরে সূর্যোদয়ের সময় ভক্তরা সূর্যদেবের উদ্দেশ্যে অর্ঘ্যদান করে থাকেন।

আরও পড়ুন : আপনার সন্তানের ঘর সাজান বাস্তু মেনে, ফল মিলবে হাতেনাতে!

English summary

Ratha Saptami 2021 : Date, Shubh Muhurat, Significance and Benefits in Bengali

Read about Puja Rituals, Importance and Benfits of Ratha Saptami puja in Bengali.
Story first published: Thursday, February 18, 2021, 16:36 [IST]
X