For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দুর্গাপূজা ২০২০ : দেখুন এবছরের দুর্গাপূজার নির্ঘণ্ট ও সময়সূচি

|

আর মাত্র কয়েকটাদিন পরই বাংলাসহ গোটা ভারত মেতে উঠবে দুর্গাপুজোর আনন্দে। তবে শুধুমাত্র ভারতেই নয়, অন্যান্য অনেক দেশেই মহা সমারোহে পালিত হয় এই উৎসব। বিশ্বের মানুষের কাছে এই পুজো জনপ্রিয় হলেও, বাঙালিদের সঙ্গে দুর্গাপুজোর একটা আলাদাই বন্ধন রয়েছে। 'দুর্গাপুজো', শব্দটির মধ্যেই জড়িয়ে রয়েছে বাঙালির আবেগ ও ভালবাসা। সমস্ত দুঃখ, আনন্দ দূরে সরিয়ে রেখে বছর বছর মা মৃন্ময়ীর আসার অপেক্ষায় থাকে আপামর বাঙালি। আবারও একবার এই দীর্ঘ অপেক্ষার অবসান হতে চলেছে।

প্রতিবছরই মহালয়ার মাধ্যমে ঘরে ঘরে মা দুর্গার আগমনী বার্তা পৌঁছে যায়। মহালয়ার স্তোত্রপাঠ থেকেই শুরু হয় দেবীপক্ষের। মা-কে স্বাগত জানাতে এই বিশেষ দিন থেকেই ঢাকে কাঠি পড়ে। কিন্তু এবারের চিত্রটা একটু অন্যরকম। কারণ পিতৃপক্ষের পরই আশ্বিন মাসের অধিকমাস বা মলমাস শুরু হয়েছে। তাই, মা দূর্গা আশ্বিনের বদলে কার্তিক মাসে মর্ত্যে আগমন করবেন। ২০২০ সালে মহালয়া হয়েছে ১৭ সেপ্টেম্বর, আর মহাষষ্ঠী পড়েছে ২২ অক্টোবর অর্থাৎ এই দুইয়ের মধ্যে প্রায় একমাসের ব্যবধান। তাহলে আসুন জেনে নেওয়া যাক ২০২০ সালের দুর্গাপুজোর দিন-ক্ষণ সম্পর্কে।

মহাপঞ্চমী

মহাপঞ্চমী

এবছর অর্থাৎ ২০২০ সালের দুর্গাপুজো কার্তিক মাসে পড়ার কারণে, ৪ ঠা কার্তিক অর্থাৎ ২১ অক্টোবর, বুধবার পড়েছে পঞ্চমী। পঞ্চমী তিথি থাকছে দুপুর ২টো বেজে ৪৫ মিনিট পর্যন্ত। পঞ্জিকা অনুযায়ী, সায়ংকালে দেবীর বোধন।

মহাষষ্ঠী

মহাষষ্ঠী

৫ কার্তিক অর্থাৎ ২২ অক্টোবর, বৃহস্পতিবার পড়ছে মহাষষ্ঠী। সেদিন অধিবাসের সময়ক্ষণও থাকছে। সেদিন দুপুর ১টা বেজে ১৩ মিনিট পর্যন্ত থাকছে। সায়ংকালে দেবীর আমন্ত্রণ ও অধিবাস।

মহাসপ্তমী

মহাসপ্তমী

মহাসপ্তমী পড়েছে ২৩ অক্টোবর অর্থাৎ ৬ কার্তিক, শুক্রবার। এদিন বেলা ১১টা বেজে ৫৭ মিনিট পর্যন্ত থাকবে সপ্তমী তিথি। পুজোর শুরু হবে সকাল ৭ টা এবং সকাল ৮টা বেজে ৩২ মিনিটের মধ্যে নবপত্রিকা প্রবেশ, স্থাপন ও কল্পারম্ভ।

মহাষ্টমী ও সন্ধিপুজো

মহাষ্টমী ও সন্ধিপুজো

২৪ অক্টোবর অর্থাৎ ৭ কার্তিক, শনিবার পড়েছে মহাষ্টমী। বেলা ১১টা বেজে ২৪ মিনিট পর্যন্ত থাকছে অষ্টমী তিথি। অঞ্জলি অর্পণের সময় সকাল ১০টার আশপাশে।

২৪ অক্টোবর সন্ধিপুজো শুরু হবে বেলা ১১টায়, চলবে ১১টা বেজে ৪৮ মিনিট পর্যন্ত। বলিদানের তিথি বেলা ১১টা ২৪ মিনিটে। সন্ধিপুজোর অঞ্জলির সময়কাল ১১টা বেজে ২৪ মিনিটে।

মহানবমী

মহানবমী

কার্তিক মাসের ৮ তারিখ অর্থাৎ ২৫ অক্টোবর, রবিবার পড়ছে নবমী তিথি। সেদিন বেলা ১১টা বেজে ১২ মিনিট পর্যন্ত রয়েছে তিথি।

বিজয়া দশমী

বিজয়া দশমী

দশমী পড়ছে সোমবার ২৬ অক্টোবর, ৯ কার্তিক। দশমী থাকবে আগের দিন বেলা ১১টা বেজে ১২ মিনিট থেকে পরের দিন বেলা ১১টা বেজে ৩১ মিনিট পর্যন্ত।

দূর্গাপূজা ২০২০ : এবছর মহালয়ার একমাস পরে শুরু দুর্গাপুজো, জানুন এর কারণ

English summary

Durga Puja 2020 : Date, Time And Significance

Durga Puja is one of the biggest and the most famous festivals in West Bengal.
X