For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আজই বানিয়ে ফেলুন পটলের দোলমা, দেখুন রেসিপি

|

তেলে ঝোলে বাঙালির আলু পটলের তরকারি ও পটলের ভাজা প্রায় দিনই হেঁশেলে হয়ে থাকে। পটল এমন একটি সবজি যা কেবলমাত্র বাঙালিরাই নয়, অবাঙালিরাও বেশ পছন্দ করেন খেতে। মোটামুটি সব ঋতুতেই অর্থাৎ বারো মাসই বাজারে আপনি পটল পাবেন। যদিও এটির মূল সময় হচ্ছে গ্রীষ্মকাল।

সচরাচর নিরামিষ পদ রান্নার ক্ষেত্রে পটল ব্যবহার হয়ে থাকলেও, আমিষ মেনু রান্নার জন্যও কিন্তু এটি একেবারে পারফেক্ট সবজি।তাই চলুন আজ মাছের পুর ভরা এক অনন্য স্বাদের পটলের দোলমা বানিয়ে ফেলুন। এটি কিন্তু যুগ যুগ ধরে বাঙালির ঘরের খুব আদরনীয় পদ। এপার থেকে ওপার বাংলা, দুই বাংলার মানুষের কাছে এই পদের জনপ্রিয়তা অতুলনীয়।

পটলের দোলমা শুধুমাত্র মাছের পুর দিয়েই নয়, আপনি চাইলে নিরামিষ পদ্ধতিতেও তৈরি করতে পারেন। অনেকে আবার মাছের পরিবর্তে মাংসের পুর দিয়ে থাকেন। এই পদটিকে আপনি দু'ভাবে তৈরি করতে পারেন। প্রথমত, পুর ভরে শুধুমাত্র ভেজে স্টার্টার হিসেবে পরিবেশন করতে পারেন। আবার গ্রেভিতে মাখানো পটলের দোলমাও খেতে পারেন। তবে আজ দেখে নিন গ্রেভি ও পুরে ভরপুর পটলের দোলমা কীভাবে বানাবেন।

উপকরণ

পটল পাঁচ পিস

৪০০ গ্রাম চিংড়ি মাছ বা ভেটকি মাছ

টক দই ২ টেবিল চামচ

পেঁয়াজ বাটা এক বাটি ও পেঁয়াজ কুচি এক কাপ

টমেটো বাটা হাফ কাপ

আদা ও রসুন বাটা ৪ টেবিল চামচ

কাঁচা লঙ্কা বাটা ১ টেবিল চামচ

কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ২ চা চামচ

শুকনো লঙ্কা ২টি

তেজ পাতা ২ টা

হলুদ পরিমাণমতো

জিরে গুঁড়ো ১ চা চামচ

ধনে গুঁড়ো ১ চা চামচ

লবঙ্গ ও ছোট এলাচ ৪ পিস

দারুচিনি ১টা

গরম মশলা গুঁড়ো ১ চা চামচ

কাজু বাদাম বাটা ২ টেবিল চামচ

চার মগজ বাটা ১ টেবিল চামচ

সরষের তেল পরিমান মত

নুন ও চিনি স্বাদমতো

রান্নার পদ্ধতি

১) প্রথমে পটলের খোসা হালকা করে ছাড়িয়ে নিন। এবার পটলের একটা দিক গোল করে কেটে ভিতরের বীজ চামচ দিয়ে বের করে নিন। এরপর ভালো করে ধুয়ে সামান্য নুন ও হলুদ মাখিয়ে রেখে দিন।

২) চিংড়ি মাছের খোসা ছাড়িয়ে ধুয়ে পরিষ্কার করে নিন। ভেটকি মাছ হলে পরিষ্কার করার পর সামান্য নুন ও হলুদ দিয়ে সেদ্ধ করে কাঁটা বার করে নিন।

৩) এবার সেদ্ধ করা মাছটি গ্রাইন্ডারে পেস্ট করে নিন। আপনি চাইলে হাতেও চটকে নিতে পারেন। এরপর পেস্টের সঙ্গে পেঁয়াজ বাটা, আদা বাটা, লঙ্কা বাটা, গরম মশলা গুঁড়ো, সামান্য চিনি ও নুন দিয়ে ভালো করে মিশিয়ে নিন মিশ্রণটি। তারপর পটলের ভিতরে মাছের মিশ্রণটি ভরে দিন।

৪) কড়াইয়ে সরষের তেল গরম করুন। এবার পুর ভরা পটলগুলো লালচে করে হালকা আঁচে ভেজে নিয়ে তুলে রাখুন।

৫) এরপর ওই তেলেই শুকনো লঙ্কা, তেজ পাতা, লবঙ্গ, এলাচ ও দারুচিনি দিয়ে একটু নেড়ে নিন। তাতে পেঁয়াজ কুচি ও বাটা দিয়ে দিন। প্রায় তিন মিনিট ধরে ভাজুন। একটু লাল হয়ে এলে আদা রসুন বাটা, টমেটো পেস্ট, হলুদ, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো ও নুন দিয়ে ভাল করে তিন মিনিট নাড়াচাড়া করুন। তারপর টক দই, কাজু বাদাম বাটা, চার মগজ বাটা দিন। সামান্য জল দিয়ে ভাল করে ফোটাতে থাকুন।

৬) গ্রেভিটা ফুটে গিয়ে ভালো করে কোষে এলে ভেজে রাখা পটলগুলো তাতে দিয়ে দিন। এবার একটু নাড়াচাড়া করে চাপা দিয়ে দিন। গ্রেভি ঘন হয়ে এলে নামিয়ে নিন। এবার গরম মশলা অল্প একটু ছড়িয়ে দিন ওপরে। ব্যস, তৈরি আপনার পটলের দোলমা।

Read more about: potoler dolma recipe food potol
English summary

Potoler Dolma Recipe in Bengali

Take a look on how to prepare Potoler Dolma at home in bengali. Read on.
X