For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিরিয়ানি প্রেমীদের জন্য এক অনন্য রেসিপি, বানিয়ে ফেলুন মুরাদাবাদী চিকেন বিরিয়ানি

|

পৃথিবীর বিখ্যাত খাবারগুলির মধ্যে বিরিয়ানি কিন্তু বেশ জনপ্রিয় ও বহুল প্রচলিত একটি খাবার। বিরিয়ানি ভালোবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া বর্তমান দিনে খুবই মুশকিল। তবে অন্যান্য দেশের তুলনায় বিরিয়ানির ক্ষেত্রে বাঙালির নাকটা বরাবরই বেশ উঁচু। বাঙালি পৃথিবীর যে প্রান্তেই থাকুক না কেন, বিরিয়ানি দেখলেই জিভের জল আটকানো অসম্ভব হয়ে পড়ে। লাঞ্চ হোক কিংবা ডিনার, পাতে যদি থাকে বিরিয়ানি, তবে সেদিনের আহার একেবারে জমে ক্ষীর।

তাই আজ আমরা বিরিয়ানি প্রেমীদের জন্য এক নতুন ধরনের বিরিয়ানি রেসিপি জানাব। যার নাম 'মুরাদাবাদী চিকেন বিরিয়ানি'। নবাবের শহর লক্ষ্ণৌ থেকে এই বিরিয়ানির উৎপত্তি হয়েছে। এটি একবার খেলে, ভুলতে পারবেন না। মুরাদাবাদী চিকেন বিরিয়ানি লাঞ্চ, ডিনার এবং কিটি পার্টির জন্য উপযুক্ত খাবার। তবে চলুন দেরি না করে দেখে নিন কীভাবে বানাবেন এই সুস্বাদু খাবারটি।

Muradabadi Chicken Biryani Recipe

উপকরণ

২৫০ গ্রাম বাসমতী চাল

৫০০ গ্রাম মুরগি (লেগ পিস)

৫টা লবঙ্গ

দুই কাপ পেঁয়াজ কুচি

হাফ চা চামচ কালো জিরা

৫টা ছোট এলাচ

প্রয়োজন অনুযায়ী আদা ও রসুন বাটা

৫টা কাঁচালঙ্কা কুচি

২ চা চামচ গরম মশলা গুঁড়ো

১ চা চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো

১ চা চামচ ধনে গুঁড়ো

১ ইঞ্চি দারুচিনি

৩টে তেজপাতা

১ চা চামচ গোটা জিরা

১ চা চামচ জিরা গুঁড়ো

হাফ চা চামচ হিং

জয়ত্রী

২ টেবিল চামচ পুদিনা পাতা

৩ টেবিল চামচ দই

১ চা চামচ ঘি

প্রয়োজনমতো তেল ও নুন

১ টেবিল চামচ কেওড়ার জল

পরিমাণমতো জল

বিরিয়ানির রং

বিরিয়ানি মশলা

আরও পড়ুন : মাটির হাঁড়িতে তৈরি চম্পারণ মটন খেলে ভুলতে পারবেন না, দেখুন রেসিপিটি

তৈরির পদ্ধতি

১) প্রথমে চাল ধুয়ে আধা ঘন্টা ভিজিয়ে রাখুন। এরপর মাংসের পিসগুলো ধুয়ে একটি বড় পাত্রে ঢেলে দিন এবং এক এক করে মশলা অর্থাৎ, দই, জিরে গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, আদা-রসুন বাটা, গোটা জিরা, পুদিনা পাতা কুচি ও নুন দিয়ে ম্যারিনেট করে রেখে দিন।

২) এবার বিরিয়ানি তৈরি করার পাত্রটি চুল্লিতে বসিয়ে তাতে একটু ঘি ও পরিমাণমতো তেল দিন। তেল গরম হয়ে এলে তাতে তেজপাতা, লবঙ্গ, গোটা এলাচ, দারুচিনি, জয়ত্রী, হিং ও পেঁয়াজ কুচি দিয়ে একটু ভেজে নিন। এবার এই ভাজার মিশ্রণটি অর্ধেক তুলে রাখুন একটি পাত্রে। এরপর তার মধ্যেই ম্যারিনেট করা মাংস কড়াইতে ঢেলে ভালো করে মিশিয়ে চাপা দিয়ে দিন। ২ মিনিট পর পরিমাণমতো অল্প জল দিয়ে চাপা দিয়ে দিন মাংস সেদ্ধ হওয়া পর্যন্ত। মাঝে মাঝে নাড়বেন, নাহলে তলায় লেগে যেতে পারে। স্বাদ অনুযায়ী নুন দিন।

৩) এভাবে ১০ মিনিট চাপা দিয়ে রাখার পর মাংস সেদ্ধ হয়ে গেলে, তাতে ধুয়ে রাখা চাল ঢেলে দিন। এবার মাংসের সাথে চাল মিশিয়ে নিন। চাল দেওয়ার পর বেশি নাড়বেন না, এতে চাল ভেঙে যেতে পারে। কিছুক্ষণ চাপা দিয়ে রেখে দিন। দেখবেন জল শুকিয়ে গিয়ে চাল সেদ্ধ হয়ে গেছে।

৪) এরপর তাতে কেওড়ার জল, বিরিয়ানির রং, তুলে রাখা ভাজা পেঁয়াজের মিশ্রণ ও বিরিয়ানি মশলা ছড়িয়ে দিয়ে চাপা দিয়ে দিন। ব্যস, তৈরি আপনার সুস্বাদু মুরাদাবাদী চিকেন বিরিয়ানি। পরিবেশন করুন রাইতার সঙ্গে।

English summary

Muradabadi Chicken Biryani Recipe in Bengali

Here, we are sharing our quick and easy chicken biryani recipe which you can make in home and enjoy this famous Indian recipe!
X