ইদ স্পেশাল: গ্রিল্ড টার্কিশ কোফতা কাবাব রেসিপি

Posted By:
Subscribe to Boldsky

আজকের দিনে কব্জি ডুবিয়ে খাওয়া-দাওয়া হবে না, তা কখনও হতেই পারে না! তাই তো ইদ স্পেশাল হিসেবে আজ বোল্ডস্কাই-এর রান্না ঘরে বানানো হবে মধ্যপ্রাচ্যের একটি জনপ্রিয় ডিশ। তুর্কিতে এই পদটি এতটাই জনপ্রিয় যে আজকের দিনে প্রতিটি গ্রিহস্তের এটি বানানো হয়ে থাকে। আর ভারতীয়রা যেখানে খাদ্য রসিক হিসেবে জগত বিখ্যাত, সেখানে পাঁঠার মাংস দিয়ে বানানো এই আমিষ ডিশটির স্বাদ আমরা পাব না, তা কখনও হতে পারে! তাই তো আর অপেক্ষা না করে চলুন সবাই মিলে কোমড় বেঁধে লেগে পরা যাক জিভে জল আনা এই পাখোয়ান তৈরিতে।

Grilled Turkish Kofta Kebabs recipe

গ্রিল্ড টার্কিশ কোফতা কাবাব বানাতে সময় লাগবে- ২০ মিনিট

উপকরণ গোছাতে সময় লাগবে- ৩৫ মিনিট

পরিবেশন করবেন- ১ প্লেট (৬ টা বা ১২ টা কাবাব থাকবে)

Grilled Turkish Kofta Kebabs recipe

১. শিক বা বাঁশের মোটা কাঠি- ৬ বা ১২ টা

২. দই- ২ কাপ (সস বানাতে প্রয়োজন পরবে)

৩. লেবুর রস- ১ চামচ

৪. রসুন- ১ কোয়া

৫. তেল- ২ চামচ

৬. নুন- হাফ চামচ

৭. পাঁঠার মাংস- ১ কেজি

৮. ছোট পেঁয়াজ- ১ টা

৯. ধনে পাতা- ১ টা আঁটি

১০. গোলমরিচ- পরিমাণ মতো

১১. টমাটো- ২ টো

১২. শসা- ১টা

১৩. ধনে পাতা- সাজানোর জন্য়

১৪. লেটুস পাতা- সাজানোর জন্য়

Grilled Turkish Kofta Kebabs recipe

রান্নার পদ্ধতি:

১. কাবাব বানানোর আগে দই সহযোগে সসটা বানিয়ে নিতে হবে। তার জন্য একটা বড় বাটিতে দই, ১ চামচ লেবুর রস, ১ টা রসুনের কোয়া, অল্প পরিমাণ তেল এবং স্বাদ অনুসারে নুন দিয়ে ভাল করে মিশিয়ে নিন। খেয়াল করবেন সবকটি উপকরণ যেন ঠিক মতো মিশে যায়। সসটা বানানো হয়ে গলে সেটি ফ্রিজে রেখে দিন।

২. এবার হাফ কাপ ধনে পাতা সংগ্রহ করে আলাদা করে রেখে দিন।

৩. একটা বড় বাটিতে পাঁটার মাংস, পেঁয়াজ, ধনে পাতা, গোলমরিচ এবং নুন মিশিয়ে ভাল করে হাত দিয়ে মাখতে থাকুন। ততক্ষণ পর্যন্ত মাখুন, যতক্ষণ না ভাল করে সবকটি উপকরণ মিশে যায়।

৪. এবার মিশ্রনটি ৬ টা বা ১২ টা ভাগে ভাগ করে নিন। তারপর মাংসের পেস্টটা নিয়ে শিকে ভাল করে চেপে চেরে ঢুকিয়ে দিন। এই সময় শিকটা একটু বেঁকিয়ে রাখতে ভুলবেন না যেন, না হলে মাংসটা পরে যাবে। এইভাবে প্রত্যেকটা শিকে ধীরে ধীরে মাংসের মিশ্রনটি লাগিয়ে ফেলুন।

৫. শিকগুলি ভাল করে ঢেকে রেখে দিন কিছুক্ষণ।

৬. এই সময় গ্রিলটা ভাল রকম গরম করে নিন। তবে তার আগে তাতে অল্প করে তেল লাগিয়ে নিতে ভুলবেন না। যখন দেখবেন গ্রিলটা ভাল রকম গরম হয়ে গেছে, তখন ধীরে ধীরে শিকগুলি ভিতরে ঢোকাতে শুরু করুন। ঠিক ৮ মিনিট গ্রিল করতে হবে। প্রসঙ্গত, ৪ মিনিট পর শিকটা ঘুরিয়ে দেবেন, যাতে সব দিক থেকে মাংসটা রান্না হতে পারে।

৭. সময় হয়ে গেলে কাবাবগুলি বার করে এনে ধীরে ধীরে প্লেটে রাখুন। এবার ফ্রিজ থেকে দই দিয়ে বানানো সসটাও বার করে আনুন।

৮. আপনার গ্রিল্ড টার্কিশ কোফতা কাবাব রেডি পরিবেশনের জন্য। এবার ডিশটি হয় বাটার নান অথবা গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে পারেন। ইচ্ছা হলে পরোটা বা রুমালি রুটির সঙ্গেও খেতে পারেন।

Read more about: রেসিপি
English summary
Kofta Kebabs are a popular Middle Eastern delicacy: skewers of spiced-up ground lamb or beef, served with fresh vegetables, pita and garlicky yogurt sauce. Here’s how to make authentic grilled Turkish Kofta Kebabs at home.
Please Wait while comments are loading...