বাড়িতেই বানিয়ে ফেলুন কাজু বরফি

Posted By:
Subscribe to Boldsky

মিষ্টি খেতে খুব ভালোবাসেন? একই সময় শরীরকেও ভালো রাখেতে চান! তাহলে তো আপনাকে শিখে নিতেই হবে এই পদটি। একথা ঠিক যে দোকানের মিষ্টি খেতে সুস্বাদু হলেও মোটেই স্বাস্থ্য়কর নয়। তাই নিজের এবং পরিবারের বাকি সদস্য়দের রসনা তৃপ্তির জন্য় জেনে নিন কিভাবে বানাতে হয় কাজু বরফি। এমনটা ভাববেনা যে আপনার বানানো মিষ্টি কোনও অংশে দোকানের কাজু বরফির থেকে কম সুস্বাদু হবে। তাহলে অপেক্ষা কিসের এখনই পড়ে ফেলুন এই প্রবন্ধটি।

বাড়িতেই বানিয়ে ফেলুন কাজু বরফি

ছাতুর ময়দা এক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ উপাদান। সেই জন্য আপনার প্রয়োজন পড়বে চানা ডালের। প্রসঙ্গত, ছাতুর ময়দা দিয়ে অনেক ধরনের পদ বানানো সম্বব। যার মধ্য়ে অন্য়তম হল বরফি। শুনলে আবাক হয়ে যাবেন, যারা নিজেদের ওজন কমানোর কথা ভাবছেন, তারা কম ঘি এব চিনি দিয়ে বানানো এই মিষ্টিটি খান, দেখবেন ওজন কেমন তড়তড়িয়ে কমে যাচ্ছে।

উপকরণ:

চানা ডাল- ১০০ গ্রাম

ঘি- ৫০ গ্রাম

চিনি- ৬০ গ্রাম

এলাচ- ২-৩ পিস

কাজু- ৫-৬ পিস

বাড়িতেই বানিয়ে ফেলুন কাজু বরফি

চানা ডালকে সেদ্ধ করতে হবে:

অল্প আঁচে ১০ মিনিট ধরে চানা ডালকে সেদ্ধ করুন। মনে রাখবেন ডালটি সেদ্ধ করার সময় প্রতিনিয়ত নাড়তে হবে, নচেৎ পুড়ে যেতে পারে। যখন দেখবেন ডালের রং হালকা বাদামি হয়ে গেছে তখন আঁচ বন্ধ করে দেবেন।

বাড়িতেই বানিয়ে ফেলুন কাজু বরফি

চানা ডালকে ভালো করে ব্লেন্ড করুন:

ডালটা ঠান্ডা হেয় গেলে ব্লেন্ডারে ফেলে ডালটা ভালো করে গুঁড়ো করে নিন। প্রসঙ্গত, এই বরফিটি বানানোর সময় ভুল করেও কিন্তু অন্য় কোনও পাউডার ব্য়বহার করবেন না।

বাড়িতেই বানিয়ে ফেলুন কাজু বরফি

ঘি এবং চিনি মেশান:

এবার পরিমাণ মতো ঘি এবং চিনি একসঙ্গে মেশান। সব চিনি একেবারে মিশিয়ে দেবেন না যেন! প্রসঙ্গত, ঘি একটু বেশি পরিমাণে দেবেন। তাতে মিষ্টিটা বানাতে সুবধা হবে।

পেস্ট বানান:

ঘি এবং চিনি মেশানো হয়ে গেলে সেই মিশ্রন বাকি উপকরণের সঙ্গে মেশান। তারপর সেই দিয়ে গোল গোল বল বানিয়ে ফেলুন।

বাড়িতেই বানিয়ে ফেলুন কাজু বরফি

ভালো করে সাজিয়ে ফেলুন আপনার বানানো মিষ্টি:

পরের ধাপে বলগুলিকে আপনার পছন্দ মতো শেপ দিন। মিষ্টিটি চৌকো বা গোলকার, যেমনটা আপনার ইচ্ছা ,তেমনিই বানাতে পারেন। এবার আপনার বানানো মিষ্টিটিকে এলাচ এবং কাজু দিয়ে ভালো করে সাজান। এখানেই শেষ নয় আপনার বানানো কাজু বরফিগুলিকে ৩-৪ ঘন্টা রেখে দিন। যাতে সেগুলি ঠিক মতো শক্ত হতে পারে।

বাড়িতেই বানিয়ে ফেলুন কাজু বরফি

পরিবেশন করুন:

এবার পরিবেশনের পালা। ইচ্ছা হলে বরফিগুলিকে এয়ার টাইট বক্সে রেখে বহুদিন ধরে খেতে পারেন।

কেমন বানালেন এই মিষ্টি আমাদের জানাতে ভুলবেন না যেন!

English summary
When it's all about store-bought snacks and sweets, health and taste never seem to go hand in hand. However, if you are health conscious and don't want to compromise on your health for taste, Sattu Ki Barfi is a good option to try.
Story first published: Saturday, January 21, 2017, 13:04 [IST]
Please Wait while comments are loading...