For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা আবহে গর্ভবতী মহিলারা মানসিকভাবে সুস্থ থাকতে যে নিয়মগুলি মেনে চলবেন দেখুন

|

করোনা ভাইরাসের কবলে পড়ে পরিবর্তন হয়েছে মানুষের স্বাভাবিক জীবনযাত্রার। শারীরিক অসুস্থতার পরিবর্তে মানসিক অসুস্থতা বেশি দেখা দিচ্ছে মানুষের মধ্যে। দিন যত এগোচ্ছে মানসিকভাবে আরও দুর্বল হয়ে পড়ছেন সকলে। তবে সবচেয়ে অসুবিধায় পড়ছেন গর্ভবতী মহিলা, শিশু ও বয়স্করা। বিশেষ করে সন্তানসম্ভবা এবং মা হয়েছেন এমন মহিলাদের জীবন এই অতিমারির কবলে দুর্বিষহ হয়ে উঠেছে। তারা চিন্তিত হয়ে পড়ছেন নিজেকে এবং সন্তানকে নিয়ে।

একটি সমীক্ষায় দেখা গেছে যে, এই প্যানডেমিকের কবলে পড়ে গর্ভবতী মহিলারা মানসিকভাবে দুর্বল হয়ে পড়ছেন, যার ফলে দেখা দিচ্ছে নানাবিধ সমস্যা। চিকিৎসকদের মতে, গর্ভবতী অবস্থা নারীর জীবনের খুব গুরুত্বপূর্ণ একটি সময়। এই সময়ে মহিলারা শারীরিকভাবে নানান প্রতিকূল অবস্থার মুখোমুখি হন। পাশাপাশি মানসিকভাবেও বিপর্যস্ত থাকেন মায়েরা। তাই, গর্ভবতী মহিলাদের শারীরিক স্বাস্থ্যের পাশাপাশি মানসিক স্বাস্থ্যেরও বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন।

গর্ভাবস্থার অষ্টম মাসে সুস্থ থাকতে এই অবশ্যই খান খাবারগুলি

চলুন আমাদের এই আর্টিকেল থেকে জেনে নিন এই বিশ্ব মহামারির সময় গর্ভবতী মায়েরা তাদের মানসিক স্বাস্থ্যকে কীভাবে সবল রাখবেন। সন্তান এবং নিজের যত্ন নিতে মেনে চলুন এই নিয়মগুলি।

১) কোভিড-১৯ এর নির্দেশিকা মেনে চলুন

১) কোভিড-১৯ এর নির্দেশিকা মেনে চলুন

সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন-এর মতে, অন্যান্যদের মতোই গর্ভবতী মহিলাদেরও কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার ঝুঁকি আছে। যে কারণে চিকিৎসকরা দাবি করছেন, গর্ভবতী মায়েরা এই সময় অতিরিক্ত আতঙ্কিত ও চিন্তিত হয়ে মানসিকভাবে আরও দুর্বল হয়ে পড়ছেন। তাই চিন্তামুক্ত থাকতে এবং নিজেকে ও সন্তানকে সুস্থ রাখতে মাস্ক ব্যবহার, হাত ধোওয়া, গ্লাভস ব্যবহার, সোশ্যাল ডিস্ট্যান্স ইত্যাদি প্রয়োজনীয় সর্তকতা অবশ্যই মেনে চলা দরকার।

২) মাসিক পরীক্ষা

২) মাসিক পরীক্ষা

করোনাকে ভয় না করে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী মাসিক পরীক্ষাগুলি সময়মতো করুন। এতে আপনি এবং আপনার বাচ্চা দুজনেই সুস্থ থাকবেন, পাশাপাশি চিন্তা মুক্ত থাকবেন আপনিও।

৩) করোনা আপডেট থেকে দূরে থাকুন

৩) করোনা আপডেট থেকে দূরে থাকুন

করোনা ভাইরাসের আপডেটগুলি থেকে নিজেকে দূরে রাখুন। এই পদ্ধতি অবলম্বন করলে এই সময়ে আপনি মানসিকভাবে অনেকটাই সুস্থ থাকবেন। করোনা সংক্রান্ত খবর নেওয়ার পরিবর্তে নিজেকে ও আপনার সন্তানকে কীভাবে সুস্থ রাখবেন সেই ধরনের ভিডিয়ো এবং মাতৃত্ব সংক্রান্ত বই পড়ুন। পাশাপাশি বিভিন্ন বিনোদনমূলক জিনিস উপভোগ করুন।

৪) শরীরচর্চা করুন

৪) শরীরচর্চা করুন

প্রতিদিন হালকা অনুশীলন, ধ্যান, যোগব্যায়াম করুন। এগুলির মাধ্যমে শারীরিক এবং মানসিকভাবে সুস্থ থাকবেন। সারাদিনের যেকোনও সময়ে শারীরিক অনুশীলন করতে পারেন, তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী করবেন। গর্ভাবস্থায় নিজে থেকে কোনও ঝুঁকি নিতে যাবেন না।

৫) ডাক্তারের পরামর্শ গ্রহণ করুন

৫) ডাক্তারের পরামর্শ গ্রহণ করুন

মহামারির সময় হসপিটাল এড়িয়ে চলতে ডাক্তারের পরামর্শ মেনে টেলিমেডিসিন গ্রহণ করুন। কোন সময়ে কী ধরনের অসুবিধে হচ্ছে তা ডাক্তারকে জানান এবং তাঁর নির্দেশ অনুযায়ী ওষুধ গ্রহণ করুন। মানসিক দিক থেকে দুর্বল বোধ করলে একজন মনোবিদের সাহায্য নিতে পারেন। এর ফলে চিন্তামুক্ত থাকবেন আপনি এবং মানসিক দিক থেকেও সুস্থ থাকবেন।

৬) অনলাইন ক্লাসে যোগ দিন

৬) অনলাইন ক্লাসে যোগ দিন

সময় কাটতে না চাইলে এবং মানসিকভাবে দুর্বল বোধ করলে, যোগ দিন বিভিন্ন অনলাইন ক্লাসে। যেখানে শেখানো হয় গর্ভাবস্থায় শিশু এবং নিজের শরীরের যত্ন কীভাবে নিতে হয়। এই ক্লাস অনুযায়ী নিজেকে গড়ে তুলুন, দেখবেন মানসিক দিক থেকে আপনি অনেক স্ট্রং থাকবেন।

৭) সারাদিনের রুটিন তৈরি করুন

৭) সারাদিনের রুটিন তৈরি করুন

সারাদিন কী কী করবেন তার একটা রুটিন তৈরি করুন, যেমন - যোগব্যায়াম, ডায়েট মেনটেন করা, টুকিটাকি রান্না, বই পড়া, সিনেমা দেখা ইত্যাদির সময় ভাগ করে নিন। সময় অনুযায়ী দিনটিকে উপভোগ করুন। দেখবেন মানসিক দিক থেকে আপনি অনেক ভালো বোধ করছেন।

৮) আত্মীয়দের সঙ্গে ভিডিয়ো কলে কথা বলুন

৮) আত্মীয়দের সঙ্গে ভিডিয়ো কলে কথা বলুন

মহামারীর ফলে যেহেতু আমরা সবাই বাইরে বেরোতে অপারক, তাই নিজের মনকে ঠিক রাখতে আত্মীয়দের সঙ্গে ভিডিয়ো কলের মাধ্যমে যোগাযোগ করুন। এটা করলে আপনার মন ভালো থাকবে।

তবে এই সকল উপায়গুলির পাশাপাশি গর্ভবতী মায়েদের মানসিকভাবে সুস্থ ও সবল রাখতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হয় তার পরিবার এবং স্বামীকে। তাই পরিবারের সকলে মিলে যত্ন নিন বাড়ির গর্ভবতী মহিলার, এতেই সুস্থ থাকবে মা এবং সন্তান।

English summary

Pregnancy During COVID-19 Pandemic : How Mothers Can Take Care Of Their Mental Health

How Mothers Can Take Care Of Their Mental Health During COVID-19 Pandemic?
X