For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গর্ভাবস্থার অষ্টম মাসে সুস্থ থাকতে এই অবশ্যই খান খাবারগুলি

|

গর্ভাবস্থায় থাকাকালীন প্রত্যেক মায়েরাই নিজেকে ও সন্তানকে ভালো রাখতে অনেক নিয়ম মেনে চলেন। বিশেষ করে গর্ভাবস্থার একেবারে শেষ সময় অর্থাৎ অষ্টম ও নবম মাসটি মায়েদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ, এই সময় মায়েরা যা কিছুই করবেন শিশুর স্বাস্থ্যের উপর তা উল্লেখযোগ্যভাবে প্রভাব ফেলবে। এই সময়ে মা এবং শিশু উভয়ই সুস্থ থাকতে গুরুত্বপূর্ণ অস্ত্র হলো খাদ্য। এটি শিশুকে সুস্থ রাখার পাশাপাশি মায়ের শারীরিক এবং মানসিক স্বাস্থ্যকেও নানাভাবে প্রভাবিত করে। তবে চলুন আমাদের আর্টিকেল থেকে দেখে নিন গর্ভস্থ সন্তানের যত্ন নিতে অষ্টম মাসে মায়েদের কী ধরনের খাবার খাওয়া প্রয়োজন।

১) মাছ

১) মাছ

মাছে থাকে প্রচুর পরিমাণে আয়রন, যা গর্ভাবস্থার শেষ কয়েকটি মাসের জন্য ভীষণভাবে প্রয়োজনীয়। কারণ আয়রনের ঘাটতি দেখা দিলে হতে পারে অ্যানিমিয়ার সমস্যা। এছাড়াও, মাছে থাকে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, যা বাচ্চার মস্তিষ্কের বিকাশের জন্য খুবই জরুরী। তাই সপ্তাহে অন্তত তিন দিন স্যালমন, টুনা, ম্যাকারেল, ইত্যাদি মাছ খান।

২) দুগ্ধজাত পণ্য

২) দুগ্ধজাত পণ্য

শিশুর সার্বিক বিকাশের ক্ষেত্রে দুগ্ধজাত পণ্যের গুরুত্ব অপরিসীম। কারণ, এতে থাকে ক্যালসিয়াম, পটাশিয়াম, প্রোটিন, ভিটামিন এবং মিনারেল, যা মা এবং সন্তানকে সুস্থ রাখতে সাহায্য করে।

৩) শাকসবজি

৩) শাকসবজি

গর্ভাবস্থার এই সময়টিতে সবুজ শাকসবজি খাওয়া শিশু এবং মায়ের জন্য খুবই প্রয়োজনীয়। কারণ এতে থাকা প্রয়োজনীয় উপাদান যেমন, আয়রন, পটাসিয়াম ও ক্যালসিয়াম কোষ্ঠকাঠিন্য দূর করতে এবং ওজন নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করে। তাই আট মাসের গর্ভাবস্থার সময় খাদ্যতালিকায় শাকসবজি অন্তর্ভুক্ত করুন। তবে ভালো করে সেদ্ধ করে খাবেন, আধা সেদ্ধ কখনোই খাবেন না।

গর্ভাবস্থার অষ্টম মাসে এই খাবারগুলি খাওয়া অবশ্যই এড়িয়ে চলুন

৪) ডিম

৪) ডিম

অষ্টম মাসের গর্ভাবস্থার সময় নিজেকে এবং সন্তানকে সুস্থ রাখতে ডিম খাওয়া অত্যন্ত প্রয়োজন। ডিমে থাকা প্রয়োজনীয় প্রোটিন উপাদান মস্তিষ্কের গঠন ভালো করে ও স্মরণশক্তির উন্নতি করে।

৫) কলা ও কমলালেবু

৫) কলা ও কমলালেবু

কলাতে থাকে ভিটামিন, পটাশিয়াম, ক্যালশিয়াম, আয়রন, যা সন্তান এবং মাকে গর্ভাবস্থায় সুস্থ রাখতে সহায়তা করে। এই সময় কোষ্ঠকাঠিন্যের সমস্যা অনায়াসেই দূর করে কলা। এছাড়া কমলালেবুতে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন-সি, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে এবং শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে।

English summary

Diet Plan for 8th Month Pregnancy

Diet Plan for 8th Month Pregnancy.
X